shono
Advertisement

‘যোগাসনেই কমবে করোনা সংক্রমণের আশঙ্কা’, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী শ্রীপদ নায়েক

যোগাভ্যাসেই রোগ প্রতিরোধের শক্তি বাড়বে বলে জানান গোয়ার মুখ্যমন্ত্রী। The post ‘যোগাসনেই কমবে করোনা সংক্রমণের আশঙ্কা’, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী শ্রীপদ নায়েক appeared first on Sangbad Pratidin.
Posted: 02:24 PM Jun 21, 2020Updated: 02:24 PM Jun 21, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কী করলে কমবে করোনার সংক্রমণ? তা এখনও অজানা চিকিৎসকদের। বিশ্বের তাবড় বিশেষজ্ঞরাও এই প্রশ্নের উত্তর খুঁজে বের করতে পারেননি। তবে কী করলে বাড়বে রোগ প্রতিরোধের শক্তি, সেই উত্তর বাতলে দিলেন আয়ুশ মন্ত্রী (Union AYUSH Minister)শ্রীপদ নায়েক। তিনি জানান, যাঁরা যোগ-ব্যয়াম করেন তাঁদের রোগ প্রতিরোধের শক্তি বেশি। ফলে সংক্রমণের আশঙ্কা কম। 

Advertisement

কাশ্মীর থেকে কন্যাকুমারী আন্তর্জাতিক যোগ দিবসে সকলেই ব্যস্ত শরীরকে সুস্থ রাখতে। বরফের পুরু চাদরের উপরে দাঁড়িয়ে একনিষ্টভাবে যোগ করে চলেছেন আইটিবিপি জওয়ানরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথা মেনে করোনা রুখতে বহু মানুষই মনোনিবেশ করেছেন যোগ-ব্যয়ামে। মারণ ভাইরাসকে রুখতে এই যোগ-ব্যয়ামই যে মোক্ষম দাওয়াই হয়ে উঠতে পারে সেই আভাস আগেই দিয়েছিলেন খোদ প্রধানমন্ত্রী। সেই কথারই রেশ টেনে আজ ফের কেন্দ্রীয় আয়ুশ মন্ত্রী শ্রীপদ নায়েক জানান, “আমি নিশ্চিত শুধুমাত্র দেশে নয়, বিশ্বেরও বহু মানুষ করোনাকে হারাতে যোগ-ব্যয়াম করছেন। মোদি সরকারের আমলে করোনাকে হারাতে এটাই মোক্ষম দাওয়াই। যাঁরা রোজ যোগ করেন তাঁদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম।” তিনি আরও বলেন, “প্রধানমন্ত্রীর অনুরোধে সাড়া দিয়ে আজ দেশবাসী বাড়িতেই যোগ ব্যয়াম করেছেন। সামাজিক বিধি বজায় রাখতে বাড়ির বাইরে ২০ জনের বেশি মানুষকে একত্রিত হতে নিষেধ করা হয়। বেশিরভাগ মানুষই করোনাকে রুখতে বাড়িতেই যোগ করেছেন।” প্রতিবছর এই দিনটিতে লেহ (Leh )-তে আন্তর্জাতিক যোগ দিবস পালন করা হয়। তবে সংক্রমণের ভয় ও সামাজিক দূরত্ব বজায় রাখতে এই বছর তা পালন করা হয়নি বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী শ্রীপদ নায়েক।

[আরও পড়ুন:দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ৪ লক্ষ, একমাত্র আশার আলো সুস্থতার হার]

গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের কথায়, “এদিন গোয়ার সংখালিমে () যোগ দিবসের আয়োজন করা হয়। যাঁরা প্রতিদিন যোগাভ্যাস করেন তাঁদের রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি পাবে। এমনকি মনের মধ্যে বাড়বে ইতিবাচক চিন্তা-শক্তি। ফলে তাঁরা সুস্থভাবে জীবন-যাপন করতে পারবেন।” যোগ মানুষের মানসিক ও শারীরিক স্থিতি বজায় রাখতেও সাহায্য করে বলে জানান গোয়ার এক মন্ত্রী বিশ্বজিৎ রানে। করোনাকে রুখতে এখনও বিশ্বে কোনও পথ্য আবিষ্কার করা সম্ভব হয়নি। সব চিকিৎসকরাই রোগ প্রতিরোধের শক্তি বৃদ্ধিতে বিশেষ নজর দিতে বলেছেন। তাই আয়ুশমন্ত্রকের নির্দেশ মেনে শরীরকে ভিতর থেকে চাঙ্গা রাখতে এবার যোগ-ব্যয়ামকেও বাদ দিতে চান না কেউই।

[আরও পড়ুন:আনলক ওয়ানে ক্রেতার দেখা নেই, লোকসান ঠেকাতে ফের রেস্তরাঁর ঝাঁপ ফেলছেন মালিকরা]

The post ‘যোগাসনেই কমবে করোনা সংক্রমণের আশঙ্কা’, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী শ্রীপদ নায়েক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement