shono
Advertisement

৪০ বছর আগে চুরি যাওয়া প্রাচীন যোগিনী মূর্তি মিলল লন্ডনে! ফেরানো হচ্ছে দেশে

অষ্টম শতাব্দীর ওই মূর্তিটিকে ফেরানোর প্রক্রিয়া শুরু জোরকদমে।
Posted: 01:55 PM Dec 12, 2021Updated: 01:55 PM Dec 12, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মূর্তিটি অষ্টম শতাব্দীর। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) গ্রাম থেকে খোয়া গিয়েছিল ৪০ বছর আগে। অবশেষে সেই যোগিনী মূর্তির খোঁজ মিলল সুদূর ইংল্যান্ডের (England) এক বাগানবাড়িতে। বিলেত থেকে সেই মূর্তি এবার দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। আর খুব শিগগিরি ফের দেশে ফিরে আসবে সুপ্রাচীন যোগিনীমূর্তি।

Advertisement

সম্প্রতি লন্ডনে অবস্থিত ভারতীয় দূতাবাস থেকে জানানো হয়েছে মূর্তিটির বিষয়ে। জানানো হয়েছে, আগামী কয়েক মাসের মধ্যেই যাতে উত্তরপ্রদেশের মন্দিরে ফের ওই প্রাচীন মূর্তিটির দেখা মেলে সেই প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে।

[আরও পড়ুন: একের পর এক টর্নেডোয় ধ্বংসস্তুপ আমেরিকার ৬ প্রদেশ, মৃত শতাধিক]

কবে চুরি গিয়েছিল মূর্তিটি? জানা যাচ্ছে, গত শতাব্দীর সাতের দশকের শেষ কিংবা আটের দশকে একেবারে শুরুতেই হারিয়ে গিয়েছিল মূর্তিটি। উত্তরপ্রদেশের বান্দা জেলার লোখারি জেলায় এক মন্দিরে ছিল যোগিনী মূর্তিটি। তারপর থেকে আর কোনও সন্ধান মেলেনি তার। অবশেষে এতদিন বাদে মিলল খোঁজ! তাও বিলেতে।

কিন্তু কী করে সেটির সন্ধান মিলল এত বছর পরে? আসলে যে বাড়িতে মূর্তিটি ছিল, সেটি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছিলেন বাড়ির মালকিন। আর তখনই দেখা যায়, বাড়ির বাগানে রয়েছে মূর্তিটি। যদিও বর্ষীয়সী ওই মালকিনের দাবি, তিনি এতদিন তা জানতেন না। বাড়িটি তিনি কিনেছিলেন ১৫ বছর আগে। কিন্তু এতদিন যোগিনী মূর্তিটির অস্তিত্ব সম্পর্কে একেবারেই অবগত ছিলেন না তিনি। স্বামীর মৃত্যুর পরে বাড়ি বিক্রির আগে পরিষ্কার করানোর সময়ই সেটিকে খুঁজে পাওয়া যায়। বাড়িটিতে আরও নানা পুরাতাত্ত্বিক সামগ্রী রয়েছে বলে জানা গিয়েছে। 

[আরও পড়ুন: ‘ইউক্রেনে আগ্রাসন না থামালে কড়া মূল্য চোকাতে হবে’, পুতিনকে স্পষ্ট হুঁশিয়ারি বাইডেনের]

কতদিন লাগবে মূর্তিটি দেশে ফেরাতে? জানা যাচ্ছে, ইতিমধ্যেই প্রয়োজনীয় নিয়মকানুনের অনেকটাই করা হয়ে গিয়েছে। এবার তা হাতে পাওয়ার অপেক্ষা। পরে মূর্তিটির সংস্কার করে তাকে পুরনো চেহারায় আনা হবে। দেশে ফিরিয়ে তাকে রাখা হবে পুরনো জায়গাতেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement