shono
Advertisement

সৌরশক্তি চালিত বাইক তৈরি করে নজির ১৩ বছরের কিশোরের

সামনে আবার রয়েছে মোবাইল চার্জ দেওয়ার জায়গা। The post সৌরশক্তি চালিত বাইক তৈরি করে নজির ১৩ বছরের কিশোরের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:29 PM Mar 31, 2017Updated: 10:59 AM Mar 31, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শক্তিকে বারবার ব্যবহার করে কীভাবে আরও বেশি করে কাজে লাগানো যায়? এই প্রশ্নের উত্তর খুঁজতে এখনও গবেষণা চালিয়ে যাচ্ছে বৈজ্ঞানিক মহল। কিন্তু এর মধ্যেই এই পথে বড় এক ধাপ পেরিয়ে গেল হরিয়ানার অবনীত কুমার। মাত্র ১৩ বছর বয়সেই সম্পূর্ণ নিজের উদ্যোগে সে তৈরি করে ফেলেছে সৌরশক্তি চালিত বাইক।

Advertisement

[এবার থেকে গুজরাটে গো-হত্যার শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড]

দুই চাকার এই গাড়ির পিছনে সোলার প্যানেল লাগানো। যার জোরে ঘণ্টায় ২০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে এই বাইকটি। সামনে আবার রয়েছে মোবাইল চার্জ দেওয়ার জায়গা। রয়েছে একটি স্লিপিং অ্যালার্মও।

ছোটবেলা থেকেই নতুন কিছু করার নেশা রয়েছে অবনীতের। যে বয়সে পাড়ার সমস্ত ছেলেরা পড়াশোনার বাইরে খেলাধূলাকে প্রাধান্য দিয়ে থাকে, সেই বয়সেই সে তৈরি করে ফেলেছে ইকো-ফ্রেন্ডলি এয়ার কুলার, সোলার স্প্রে পাম্প, সোলার টয়েজ। রাজ্যস্তরে এর জন্য স্বীকৃতিও পেয়েছে। কিন্তু কিছু আক্ষেপও রয়ে গিয়েছে। অবনীতের বাবার অভিযোগ, ২০১৫ সালে অবনীতকে ৫১,০০০ হাজার টাকা দিয়ে সাহায্য করার আশ্বাস দিয়েছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী রামবিলাস শর্মা। কিন্তু, সেই টাকা আজ পর্যন্ত মেলেনি।

[ধর্ষণ কি শুধুই একটা শব্দ ‘মাত্র’? প্রশ্ন রবীনার]

অবশ্য তাতে ১৩ বছরের কিশোরের জিজ্ঞাসা থেমে থাকেনি। প্রশ্নের উত্তর খুঁজতে খুঁজতেই একের পর এক আবিষ্কার করে চলেছে সে। এর পুরষ্কার খুব শিগগিরিই পেতে চলেছে হরিয়ানার বিস্ময় বালক। কেন্দ্র সরকারের উদ্যোগে সামনে মে মাসেই জাপানে পাঠানো হবে তাকে। সেখানে আরও উন্নত প্রযুক্তি শিখতে পারবে সে।

[এবার থেকে ‘Z+’ স্তরের নিরাপত্তা পাবেন যোগী আদিত্যনাথ]

The post সৌরশক্তি চালিত বাইক তৈরি করে নজির ১৩ বছরের কিশোরের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement