shono
Advertisement

বকেয়া টাকা মেটানোর দাবিতে ৩ দিনের ধর্মঘটে ১৭ লক্ষ সরকারি কর্মী

সপ্তাহে দু'দিন ছুটিও চাই। The post বকেয়া টাকা মেটানোর দাবিতে ৩ দিনের ধর্মঘটে ১৭ লক্ষ সরকারি কর্মী appeared first on Sangbad Pratidin.
Posted: 08:32 AM Aug 07, 2018Updated: 09:06 AM Aug 07, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন দিনের ধর্মঘট ডাকলেন মহারাষ্ট্রের সরকারি কর্মীরা। মঙ্গলবার থেকে শুরু হল তাঁদের ধর্মঘট। সপ্তম পে কমিশনের পর তাঁদের বকেয়া টাকা এখনও মেটানো হয়নি। সেগুলি মেটানোর দাবি নিয়ে ধর্মঘট ডেকেছেন তাঁরা।

Advertisement

প্রায় ১৭ লক্ষ কর্মী ৩ দিন ব্যাপী এই ধর্মঘট ডেকেছেন। কর্মচারীদের দাবি, তাঁদের সপ্তাহে দু’দিন ছুটি দিতে হবে। পাঁচ দিন কাজ করবেন তাঁরা। এছাড়া অবসরের বয়সসীমা ৫৮ থেকে বাড়িয়ে ৬০ বছর পর্যন্ত করার দাবিও জানানো হয়েছে। কর্মীদের এই দাবিটি সম্ভবত মেনে নেওয়া হবে। দীপাবলির আগেই হয়তো এটি কার্যকর হয়ে যাবে বলে সরকারি সূত্রে খবর।

[ আরও অসুস্থ করুণানিধি, আগামী ২৪ ঘণ্টা রাখা হবে কড়া নজরে ]

তবে শেষ পাওয়া খবর অনুযায়ী বিক্ষোভকারীদের মধ্যে থেকে ১.৫ জন গেজেটেড অফিসার নিজেদের ধর্মঘট তুলে নিয়েছে। সোমবার রাতে তাঁদের কাছে খবর পৌঁছায় তাঁদের সমস্ত বাকি থাকা এরিয়ার ও ডিএ (ডিয়ারনেস অ্যালাউয়েন্স) মিটিয়ে দেওয়া হবে। ১৪ মাসের মধ্যে এই বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেয় জিআর (গর্ভমেন্ট রেজলিউশন)। তারপরই ধর্মঘট তুলে নেন ওই গেজেটেড অফিসাররা। আগস্ট মাসের বেতনের সঙ্গে এরিয়ারও মিটিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

এছাড়া সপ্তম পে কমিশনের আরও একটি জিআর ইস্যু হয়েছে। সেটি ২০১৯ সালের জানুয়ারি থেকে কার্যকর হবে। যদি সপ্তম পে কমিশনের কাজগুলি করতে দেরি হয়, তবে কেন্দ্রীয় সরকারের মজুরি কাঠামো অনুসারে তারা সমস্ত সুযোগ সুবিধা পাবে।

[ বড়সড় সাফল্য এনআইএ-র, দিল্লি বিমানবন্দর থেকে গ্রেপ্তার লস্কর জঙ্গি ]

সরকারি কর্মচারী সংস্থার সভাপতি নীতীন সরদেশমুখ বলেছেন, তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মীরা মূলত এই ধর্মঘটে অংশ নিয়েছে। জেলা পরিষদ, সরকরি হাসপাতাল, মন্ত্রালয়ে এই কর্মীরা কাজ করে বলে জানানো হয়েছে। সরদেশমুখ আরও জানিয়েছেন, ষষ্ঠ পে কমিশনে যা সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, এখনও সেগুলিই বাস্তবায়িত হয়নি। কর্মীরা এরিয়ার এখনও পায়নি। এছাড়া তৃতীয় ও চতুর্থ শ্রেণির ১.৮৫ লক্ষ পোস্ট এখনও খালি পড়ে রয়েছে বলে জানিয়েছেন তিনি।

The post বকেয়া টাকা মেটানোর দাবিতে ৩ দিনের ধর্মঘটে ১৭ লক্ষ সরকারি কর্মী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement