shono
Advertisement

কলকাতায় করোনা আক্রান্ত দুজনের মৃদু উপসর্গ ছিল আগেই, জানেন কী কী?

দুজনের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য কল্যাণীতে পাঠানো হয়েছে।
Posted: 04:15 PM Dec 26, 2022Updated: 04:41 PM Dec 26, 2022

ক্ষীরোদ ভট্টাচার্য: কলকাতা বিমানবন্দরে দুজনের দেহে করোনা জীবাণুর হদিশ মিলেছে। আপাতত বেলেঘাটা আইডি হাসপাতালে ভরতি করা হয়েছে তাঁদের। হাসপাতাল সূত্রে খবর, আগে থেকেই দুজনের দেহে করোনার মৃদু উপসর্গ ছিল। কী কী উপসর্গ দেখা গিয়েছে?

Advertisement

দুই বিদেশির শরীরে করোনার (Coronavirus) উপসর্গ ছিল আগে থেকেই। হাসপাতাল সূত্রে খবর, দুই বিদেশিরই জ্বর ছিল। সঙ্গে ছিল সর্দি, খুশখুশে কাশি। এমনকী, নাক দিয়েও ক্রমাগত জল পড়ছিল তাঁদের। দুজনই চিকিৎসকদের জানিয়েছেন, গত কয়েকদিন ধরেই তাঁদের মাথাব্যথা, গা-হাত-পা ব্যথা ছিল। দুজনেরই নমুনা সংগ্রহ করে কল্যাণীতে পাঠানো হয়েছে। সেখানে নমুনার জিনোম সিকোয়েন্সিং করা হবে। তারপরই নিশ্চিত হওয়া যাবে ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্ট BF.7-এ আক্রান্ত কি না তাঁরা।

[আরও পড়ুন: দুস্থ মহিলাদের পাশে দাঁড়াতে গিয়ে যৌনকর্মীদের ফাঁদে যুবক, সোনাগাছিতে লুট ৬০ হাজার টাকা]

করোনার চতুর্থ ঢেউকে রুখতে যুদ্ধকালীন তৎপরতা শুরু রাজ্যে। রাজ্যের সমস্ত হাসপাতালকে সতর্ক করেছে কেন্দ্র। মঙ্গলবার থেকে শহরের তিন হাসপাতাল বেলেঘাটা  আইডি, এমআর বাঙ্গুর এবং শম্ভুনাথ পন্ডিতে মকড্রিল করা হবে। করোনার জন্য আলাদা পোর্টাল তৈরি হচ্ছে রাজ্যে। পরীক্ষায় জোর দিতে দেড় লক্ষ কিট কিনছে রাজ্য সরকার। হাসপাতালের সমস্ত যন্ত্র ও চিকিৎসকদের তৈরি থাকতে বলা হয়েছে। সবমিলিয়ে কেন্দ্রের নির্দেশিকা মেনে কোমর বেঁধে তৈরি রাজ্য। 

সম্প্রতি চিনে ব্যাপক হারে ছড়িয়েছে করোনার ওমিক্রন (Omicron) প্রজাতির নতুন সাব-ভ্যারিয়েন্ট BF.7। এর সংক্রামক ক্ষমতা এত বেশি যে একদিনে ৩ কোটি মানুষ আক্রান্ত হয়েছে বলে খবর। চিন ছাড়াও নতুন করে কোভিডের দাপট ছড়িয়েছে দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, জাপানেও। এদেশেও ছড়িয়েছে BF.7। যার জন্য বিমানবন্দরগুলিতে RT-PCR টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। দিল্লি, আগ্রা, ওড়িশা, বুদ্ধগয়ার পর এবার কলকাতায় ধরা পড়ল করোনা ভাইরাস। 

[আরও পড়ুন: কলকাতায় ফের শুটআউট, হাইল্যান্ড পার্কের বচসার জেরে কামালগাজির কাছে গুলি, গ্রেপ্তার ১]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement