shono
Advertisement

লন্ডন ট্রাক রহস্যে নয়া মোড়, মৃতদের মধ্যে ২০ জন ভিয়েতনামের নাগরিক!

বুধবার লন্ডনে একটি ট্রাকের ভিতর ৩৯ জনের মৃতদেহ পাওয়া গিয়েছিল। The post লন্ডন ট্রাক রহস্যে নয়া মোড়, মৃতদের মধ্যে ২০ জন ভিয়েতনামের নাগরিক! appeared first on Sangbad Pratidin.
Posted: 09:23 AM Oct 27, 2019Updated: 09:23 AM Oct 27, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা নয়, লন্ডনে উদ্ধার হওয়া ৩৯টি মৃতদেহের মধ্যে ২০ জন ভিয়েতনামের নাগরিক। প্রাথমিক তদন্তে বেশিরভাগই চিনা নাগরিক বলে জানিয়েছিল মেট্রোপলিটান পুলিশ। তবে সময়ের সঙ্গে প্রকাশ্যে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য।

Advertisement

গত বুধবার লন্ডন থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে গ্রেজ এলাকা একটি ট্রাকের ভিতর থেকে ৩৯ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। ঘটনায় জড়িত তথা ট্রাক মালিক সন্দেহে ধৃত চারজনের মধ্যে একজন অভিযোগ অস্বীকার করেছে। ভিয়েতনামের বংশোদ্ভূত নাগরিকদের সংগঠন ‘ভিয়েত হোম’ শনিবার জানিয়েছে, ভিয়েতনামের একটি সংস্থার থেকে ১৫ থেকে ৪৫ বছর বয়সি নিখোঁজ প্রায় ২০ জনের ছবি পাওয়া গিয়েছে। মনে করা হচ্ছে, নিখোঁজদের সবার দেহই ওই ট্রাকে রয়েছে। ভিয়েতনামের এক সংগঠন অভিবাসীদের ব্রিটেনে কাজ পাইয়ে দেওয়ার সঙ্গে যুক্ত রয়েছে। তারাই ওই ছবি ভিয়েত হোমকে পাঠিয়েছে বলে জানা গিয়েছে। অন্যদিকে, ব্রিটেনের ট্রাক থেকে উদ্ধার হওয়া মৃতদেহগুলির মধ্যে তাঁর সন্তান রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ভিয়েতনামবাসী নুইয়েন দিন গিয়া। ব্রিটেনে যাওয়ার পথে ছেলের মৃত্যু হয়েছে জানিয়ে তাঁর কাছে ফোন এসেছে বলেও দাবি করেছেন তিনি। সংবাদ সংস্থাকে গিয়া বলেন, ব্রিটেনের একটি সেলুনে কাজ করার জন্য দু’সপ্তাহ আগে সেখানে যাওয়ার পরিকল্পনা করেছিল তাঁর ছেলে নুইয়েন দিন লুয়ং (২০)। কিন্তু, কয়েকদিন আগেই ভিয়েতনামের এক নাগরিক গিয়াকে ফোন করেন এবং বলেন, ‘সহানুভূতি জানান। অকাঙ্ক্ষিত কিছু একটা ঘটে গিয়েছে।’ এরপরেই ব্রিটেনের ওই ট্রাকে লুয়ংয়ের দেহ রয়েছে বলে দাবি করেন তিনি।

এপর্যন্ত তদন্তে জানা গিয়েছে, মৃতদেহ ভরতি কন্টেনারটি চিন থেকে প্রায় ৫ হাজার মাইল সফর শেষ করে বেলজিয়াম হয়ে জলপথে পূর্ব লন্ডনে ঢুকেছিল। কন্টেনারটি দুবার ইংলিশ চ্যানেল পার করে। দীর্ঘযাত্রা পথই স্পষ্ট বলে দেয় যে বেশ কয়েকদিন ধরেই কন্টেনারটির ভিতরে বন্ধ ছিল হতভাগ্যরা। প্রচণ্ড ঠান্ডায় ও অক্সিজেনের অভাবে দমবন্ধ হয়েই তাঁদের মৃত্যু হয়েছে। উদ্ধারের সময় মৃতদেহগুলি জমে কাঠ হয়ে ছিল। তদন্তকারীর মনে করছেন, চিন থেকে মানব পাচারকারীদের সহজয়ে অবৈধভাবে লন্ডনে প্রবেশ করার চেষ্টা করছিলেন চিনা নাগরিকরা। তবে আসন্ন ব্রেক্সিটের দরুণ সীমান্তে কড়া নজরদারির জেরে সময়মতো লন্ডনে পৌঁছাতে পারেনি ট্রাকটি। ফলে প্রাণ দিতে হয় ভিতরে বন্ধ ৩৯ জনকে।

[আরও পড়ুন: ‘শ্বাস নিতে পারছি না মা’, লন্ডনের অভিশপ্ত ট্রাক থেকে শেষ মেসেজ তরুণীর]

The post লন্ডন ট্রাক রহস্যে নয়া মোড়, মৃতদের মধ্যে ২০ জন ভিয়েতনামের নাগরিক! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement