shono
Advertisement
Sandeshkhali

টোটো চালকের ডেরায় বিদেশি অস্ত্রভাণ্ডার! সন্দেশখালির আবু তালেবকে নিয়ে ঘনাচ্ছে রহস্য

শুক্রবার NSG, CBI-এর যৌথ অভিযানে এই আবু তালেবের বাড়ি থেকেই মিলেছিল লক্ষ লক্ষ টাকার বিদেশি অস্ত্র। যদিও প্রতিবেশীদের দাবি, তালেব ভালো ছেলে। চক্রান্ত করে ফাঁসানো হল।
Posted: 05:27 PM Apr 27, 2024Updated: 05:48 PM Apr 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্দেশখালি নিয়ে সন্দেহ যেন আর কাটছেই না। এবার সেখান থেকে উদ্ধার হয়েছে বিদেশি অস্ত্রভাণ্ডার! শতাধিক কার্তুজ, কোল্ট রিভলবার, বন্দুক-সহ নানা অস্ত্র উদ্ধার হয়েছে। এনএসজি-র রোবট বাড়ির মেঝে খুঁড়ে যা পেয়েছে, তাতে চক্ষুচড়কগাছ তদন্তকারীদের। আরও চমকপ্রদ বিষয়, যার বাড়ি থেকে এসব পাওয়া গিয়েছে, তিনি পেশায় টোটোচালক। আবু তালেব নামের ওই যুবকের হাতে এল বিদেশি অস্ত্র কেনার মতো টাকা? শাহজাহানের 'ডান হাত' বলে পরিচিত আবু তালেবের মাধ্যমেই কি তাহলে সীমান্ত এলাকা থেকে অস্ত্র পাচার হতো?

Advertisement

কে এই আবু তালেব? বছর তিরিশের যুবক ন্যাজাট থানার বাউনিয়া গ্রামের বাসিন্দা পেশায় টোটো চালক। সন্দেশখালির (Sandeshkhali) বহিষ্কৃত তৃণমূল নেতা শেখ শাহজাহানের ঘনিষ্ঠ বলে পরিচিত। শাহজাহানের সূত্রেই সন্দেশখালি গ্রাম পঞ্চায়েতের মল্লিকপাড়ার বাসিন্দা তাসমিনা বিবির সঙ্গে আবু তালেবের বিয়ে হয়। বিবাহ সূত্রে গত পাঁচ বছর ধরে মল্লিকপাড়াই তাঁর স্থায়ী ঠিকানা হয়ে উঠেছে। সন্দেশখালি রাজবাড়ি থেকে সরবেড়িয়া পর্যন্ত টোটো চালানোর পাশাপাশি তালেব শাহজাহানের মাছের ভেড়ি দেখাশোনার কাজ করত।

[আরও পড়ুন: হুকিং করে ঝুপড়িতে এসি চালাচ্ছেন কাগজ কুড়ানি! বিস্মিত মেয়র পারিষদ]

মার্চের গোড়ার দিকে রাজ্য পুলিশের হাতে শেখ শাহজাহান (Shahjahan Sheikh) গ্রেপ্তার হওয়ার পর থেকে এলাকায় আবু তালেবকে আর দেখা যাচ্ছিল না। আবু তালেবের সঙ্গে শেখ শাহজাহানের কিছু কিছু ছবি প্রায় দেখা গিয়েছে। তাতেই তদন্তকারীদের স্ক্যানারে ছিল সে। শাহজাহানের একদা ডান হাত বলে পরিচিত এই আবু তালেব। শুক্রবার তদন্তকারীরা খবর পায়, সরবেড়িয়া আগারহাটি গ্রাম পঞ্চায়েতের মল্লিক পাড়ায় একদা শাহজাহান ঘনিষ্ঠ আবু তালেব মোল্লার ডেরায় অস্ত্র রয়েছে। সিবিআই (CBI) সাতসকালে সিআরপিএফ জওয়ানদের নিয়ে তাঁর বাড়িতে ঢোকে। সেসময় বাড়িতে ছিলেন তালেবের স্ত্রী তাসমিনা ও আরেক সদস্য ছিল।

সন্দেশখালির আগারহাটিতে আবু তালেবের বাড়ির মেঝে খুঁড়ে NSG-র রোবট উদ্ধার করল বিদেশি অস্ত্র। নিজস্ব ছবি।

তাঁদের সরিয়ে ঘরে ঢুকে মেঝে খুঁড়ে চক্ষুচড়ক তদন্তকারীদের। উদ্ধার হয়েছে বেশ কিছু বিদেশি আগ্নেয়াস্ত্র। এর পরই দ্রুত এনএসজি- কে (NSG) খবর দেওয়া হয়। তার পর অত্যাধুনিক রোবটকে কাজে লাগিয়ে মজুত করা বোমা-বিস্ফোরকের খোঁজ চালানো হয়। দীর্ঘ ৪ ঘন্টা পর সেই বোমাগুলো নিষ্ক্রিয় করা হয়। ইতিমধ্যে আবু তালেবের স্ত্রী তসলিমা বিবিকে আটক করেছে সিবিআই-এর আধিকারিকরা। শনিবার সকাল থেকে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এখন প্রশ্ন হচ্ছে, একজন সাধারণ টোটোচালকের কাছে বিদেশি আগ্নেয়াস্ত্র কেনার টাকা কোথা থেকে এল? ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়া সন্দেশখালির বিভিন্ন জায়গা তাহলে কি আন্তর্জাতিক অস্ত্র পাচারের (Arms Smuggling) সঙ্গে যোগসূত্র রয়েছে?

[আরও পড়ুন: ‘যোগ্য’দের চাকরি ফেরানোর দাবি, SSC ভবন ঘেরাও কর্মসূচিতে বাম-পুলিশ খণ্ডযুদ্ধ]

প্রতিবেশীরা বলছেন, তালেব ভালো ছেলে। তাঁকে চক্রান্ত করে ফাঁসানো হলো। প্রতিবেশীদের দাবি, তালেবের বাড়িতে কখনও কোনও নেতাকে আসতে দেখেননি তাঁরা। তবে শুক্রবার তাঁরই বাড়ি থেকে উদ্ধার হয়েছে লক্ষ লক্ষ টাকার বিদেশি অস্ত্র।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সন্দেশখালিতে উদ্ধার হওয়া বিদেশি অস্ত্রের মালিক আবু তালেবকে নিয়ে সন্দেহ বাড়ছে।
  • পেশায় টোটোচালকের কাছে বিদেশি অস্ত্র কীভাবে? কোথা থেকে এল সেই টাকা?
  • যদিও প্রতিবেশীদের দাবি, তালেব ভালো ছেলে। চক্রান্ত করে ফাঁসানো হল।
Advertisement