shono
Advertisement

ছদ্ম ধর্মনিরপেক্ষ সংবাদমাধ্যমের জন্য কাঠগড়ায় হিন্দুরা! গুজরাট দাঙ্গায় ৩৫ অভিযুক্তকে মুক্তি আদালতের

অভিযুক্ত ৩৫ জনের বিরুদ্ধে কোনও প্রমাণ মেলেনি, বলছে কোর্ট।
Posted: 08:04 PM Jun 17, 2023Updated: 08:04 PM Jun 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছদ্ম ধর্মনিরপেক্ষতার বলি হতে হয়েছে হিন্দুদের! গুজরাট দাঙ্গার (Gujarat Riots) একটি মামলায় তাৎপর্যপূর্ণ পর্যবেক্ষণ গুজরাটের নিম্ন আদালতের। ওই আদালতের বিচারক হরিশ দ্বিবেদীর পর্যবেক্ষণ, কিছু ছদ্ম ধর্মনিরপেক্ষ সংবাদমাধ্যম এবং রাজনীতিবিদের জন্য হিন্দুদের কাঠগড়ায় তোলা হয়েছিল।

Advertisement

ওই মামলায় ৩৫ জন অভিযুক্তকে বেকসুর খালাস দিয়েছে গুজরাটের পঞ্চমহল জেলার হালোল শহরের একটি নিম্ন আদালত। গত ১২ জুন ওই নিম্ন আদালত ৩৫ জন জেলবন্দিকে মুক্তি দেওয়ার নির্দেশ দেয়। ১৫ জুন ওই মামলার নথি প্রকাশ্যে এসেছে। বিচারক তাঁর পর্যবেক্ষণে বলছেন, “যে সব ছদ্ম ধর্মনিরপেক্ষ সংবাদমাধ্যম এবং রাজনীতিবিদ বলেছিলেন, এই হিংসা হিন্দুদের পরিকল্পিত তাঁরা আসলে হিংসার ক্ষতে নুনের ছিটে দিয়েছেন।”

[আরও পড়ুন: কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে যাচ্ছে কমিশন ও রাজ্য]

২০০২ সালের ফেব্রুয়ারি মাসে গুজরাতে গোধরা-পরবর্তী হিংসায় কালোল বাস স্ট্যান্ড, দেলোল গ্রাম-সহ মোট চারটি জায়গায় হিংসা ছড়ানো, অগ্নিসংযোগ করা এবং তিন জনকে খুন করার অভিযোগ ছিল ওই ৩৫ জনের বিরুদ্ধে। এমনকী খুনের পর দেহ লোপাট করার জন্য সেগুলিকে জ্বালিয়ে দেওয়ার অভিযোগও ছিল। এই তিনজনই এই নির্দিষ্ট একটি ধর্মের।

[আরও পড়ুন: নতুন করে হিংসা ছড়াল মণিপুরে, পুলিশের অস্ত্রাগার ভাঙচুর বিক্ষোভকারীদের!]

সেই ২০০৩ থেকেই মামলা চলছিল এদের বিরুদ্ধে। অভিযোগ ছিল মোট ৫২ জনের বিরুদ্ধে। বিচারপ্রক্রিয়া চলাকালীন ১৭ জন মারা গিয়েছেন। বাকি ৩৫ জনের বিরুদ্ধে কোনও প্রমাণ না পাওয়া যাওয়ায় বিচারক তাঁদের বেকসুর খালাস করে দেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement