shono
Advertisement

মোদির পথেই যোগী! নাগরিকত্বের জন্য ৩২ হাজার শরণার্থীকে চিহ্নিত করল উত্তরপ্রদেশ

এদের মধ্যে বাংলাদেশ থেকে আসা হিন্দুদের সংখ্যাই সবথেকে বেশি। The post মোদির পথেই যোগী! নাগরিকত্বের জন্য ৩২ হাজার শরণার্থীকে চিহ্নিত করল উত্তরপ্রদেশ appeared first on Sangbad Pratidin.
Posted: 07:49 PM Jan 13, 2020Updated: 07:59 PM Jan 13, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন শিবাজীর যোগ্য সহযোগী তানহাজি! সদ্য রিলিজ হওয়া বলিউড সিনেমায় শিবাজীর পথেই সবসময় হাঁটতে দেখা গিয়েছে তাঁর অনুগামী তানহাজিকে। বাস্তবে সেই কাজই করছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ! দেশের অবিজেপি রাজ্যগুলি যখন সংশোধিত নাগরিকত্ব আইন মানব না বলে প্রকাশ্যে ঘোষণা করছে। জোট শরিক JD (U) সুপ্রিমো ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার আইনটি পুনর্বিবেচনা করতে বলছেন। ঠিক তখনই দেশের সবথেকে বড় রাজ্য উত্তরপ্রদেশে এই আইন বাস্তবায়িত করার কাজ শুরু করে দিল প্রশাসন।

Advertisement

গত ১০ জানুয়ারি এই আইন সম্পর্কিত সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। তারপরই উত্তরপ্রদেশে সেই অনুযায়ী কাজ শুরু হয়ে যায়। এবার নিয়ম মেনে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে উত্তরপ্রদেশে বসবাসকারী শরণার্থীদের তালিকা পাঠাল যোগী প্রশাসন। ওই তালিকায় ৩২ হাজার মানুষের নাম রয়েছে বলে জানা গিয়েছে। যাদের মধ্যে বেশিরভাগ হল বাংলাদেশ থেকে পালিয়ে আসা হিন্দু সম্প্রদায়ের মানুষ। রাজ্যের মোট ২১টি জেলা থেকে ৩২ হাজার মানুষের তালিকা তৈরি করা হয়েছে।

[আরও পড়ুন: বহুদিন ধরেই জঙ্গিদের সাহায্য করছিল কাশ্মীরে ধৃত DSP, যোগাযোগ ছিল আফজল গুরুর সঙ্গেও! ]

 

নতুন বছরের প্রথম সপ্তাহেই স্বরাষ্ট্র দপ্তরের তরফে সমস্ত জেলাকে একটি নির্দেশ পাঠানো হয়েছিল। সেই অনুযায়ী জেলাগুলি থেকে বেআইনিভাবে বসবাসকারী অমুসলিম শরণার্থীদের তালিকা তৈরি করে পাঠানো হয়। তাতে দেখা যায় ৩২ হাজারের বেশি শরণার্থী রয়েছে। যারা ধর্মীয় কারণে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে পালিয়ে এসেছে। যদিও এই চিহ্নিতকরণের কাজ কী পদ্ধতি হয়েছে সে সম্পর্কে কিছু জানা যায়নি। প্রশাসনের তরফে জানানো হয়েছে, সবে এই প্রক্রিয়া চালু হয়েছে। আগামীতে একাধিক সংশোধন হওয়ার সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: রাজনৈতিক অস্থিরতার মধ্যেই সংবিধান মেনে চলার বার্তা, খোলা চিঠি শর্মিলা ঠাকুর-সহ বুদ্ধিজীবীদের ]

 

এপ্রসঙ্গে উত্তরপ্রদেশের পিলভিটের বাসিন্দা কালীপদ হালদার বলেন, ‘১৯৬০ সালে বাংলাদেশ থেকে পালিয়ে ভারতে এসেছিলাম। তারপর পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্র ঘুরে উত্তরপ্রদেশে আশ্রয় নিয়েছি। ১৯৮৪ সাল থেকে এখানে বসবাস করলেও সবসময় ভয়ে ভয়ে থাকতাম। এতদিন মনে হয় ভগবান মুখ তুলে চাইলেন।’

 

 

The post মোদির পথেই যোগী! নাগরিকত্বের জন্য ৩২ হাজার শরণার্থীকে চিহ্নিত করল উত্তরপ্রদেশ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement