shono
Advertisement

দেশ জুড়ে প্রচুর অধ্যাপক নিয়োগ করতে চলেছে কেন্দ্র

শুরু হতে চলেছে নিয়োগ প্রক্রিয়া। The post দেশ জুড়ে প্রচুর অধ্যাপক নিয়োগ করতে চলেছে কেন্দ্র appeared first on Sangbad Pratidin.
Posted: 06:08 PM Aug 20, 2017Updated: 12:38 PM Aug 20, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  পর্যাপ্ত অধ্যাপক নেই দেশে। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বা কেন্দ্রের অনুদান প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলির বেহাল দশা গোটা দেশ জুড়েই। মূলত ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি বা আইআইটি, ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির মতো প্রতিষ্ঠান অধ্যাপকের অভাবে ধুঁকছে। সমীক্ষা বলছে, এক তৃতীয়াংশ পদই খালি এই শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে। তবে আশার খবর, সম্প্রতি এই বিশ্ববিদ্যালয় ও আইআইটিগুলিতে অধ্যাপক নিয়োগের প্রক্রিয়া শুরু হবে।

Advertisement

[এই রেস্তরাঁয় বাঁদরই ওয়েটার, ভিড় উপচে পড়ছে কৌতূহলী জনতার]

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ৫৩ শতাংশ অধ্যাপক পদ খালি রয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউটে রয়েছে প্রায় ৪৭ শতাংশ খালি পদ। নতুন ও পুরনো উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ৩৫ শতাংশ খালি আসন রয়েছে বলে জানাচ্ছে সমীক্ষা। এই তথ্য সামনে আসার পরেই টনক নড়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের। প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, আগামি ১৫ দিনের মধ্যে এর জন্য পদক্ষেপ করবে সরকার।

[মোদি, কোবিন্দের সুরক্ষায় দিল্লিতে বসছে মার্কিন ‘আমব্রেলা’]

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এই ইস্যুতে উদ্বেগ প্রকাশ করেন কেন্দ্রীয় মন্ত্রী। তবে তিনি জানান, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে মোট ৩০০টি পদ খালি ছিল। আসন পূরণ করার জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হয়েছে। পরের মাস থেকে আরও অধ্যাপক-অধ্যাপিকা নিয়োগ করা হবে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজগুলি থেকেও। শুধু দিল্লি বা জওহরলাল বিশ্ববিদ্যালয় থেকেই নয়, কলকাতা, ইন্দোর, হরিয়ানা, মুম্বই ও এলাহাবাদেও নজর দেবে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। ব্যবস্থা করা হবে ইন্টারভিউয়ের। খালি আসন পূর্ণ করার ব্যবস্থা করা হবে। প্রয়োজনে প্রাক্তন অধ্যাপকদের রি-এমপ্লয়মেন্টের ব্যবস্থা করা হবে। প্রসঙ্গত, কলকাতার আইআইএম-এ ৪১ শতাংশ, ইন্দোরের আইআইএম-এ ৫১ শতাংশ শিক্ষক পদ খালি।

The post দেশ জুড়ে প্রচুর অধ্যাপক নিয়োগ করতে চলেছে কেন্দ্র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement