shono
Advertisement

আফস্পা প্রত্যাহারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা ৩৫০ জওয়ানের

আফস্পা আইনের অপব্যবহারের অভিযোগ রয়েছে সেনার বিরুদ্ধে৷ The post আফস্পা প্রত্যাহারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা ৩৫০ জওয়ানের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:25 PM Aug 15, 2018Updated: 12:55 PM Aug 15, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্মড ফোর্সেস স্পেশ্যাল পাওয়ারস অ্যাক্ট (আফস্পা) নিয়ে বিতর্ক বহুদিনের। দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলি ও জম্মু-কাশ্মীরে জারি রয়েছে এই বিশেষ আইন। আফস্পা’কে হাতিয়ার করেই অত্যাচারের অভিযোগ সমানে উঠে এসেছে ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে। দায়ের হয়েছে একাধিক জনস্বার্থ মামলা। বলা হয়, ভুয়ো সংঘর্ষ ঘটিয়ে সাধারণ মানুষকে আতঙ্কে রাখছে সেনা৷ এবার সেই মামলাগুলিকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে পালটা মামলা দায়ের করেছেন ৩৫০ জন ভারতীয় সেনা। মামলাটি গ্রহণ করেছে শীর্ষ আদালত।

Advertisement

[২০২২-এর মধ্যে মহাকাশে মানুষ পাঠাবে ভারত, ঘোষণা প্রধানমন্ত্রীর]

মামলাটি গ্রহণ করেন প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারতি এম খানউইলকরের বিশেষ বেঞ্চ৷ জরুরি ভিত্তিতে মামলাটির শুনানি করা হবে বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট। সেনার হয়ে মামলা লড়ছেন আইনজীবী ঐশ্বর্য ভাটি৷ ২০ অগস্ট মামলার শুনানির দিন ধার্য করা হয়েছে৷ মামলাকারী জওয়ানদের বক্তব্য, আফস্পা প্রত্যাহার করলে ধাক্কা খাবে সেনাবাহিনী। জম্মু-কাশ্মীর ও মনিপুরে বলবৎ রয়েছে আফস্পা। স্পর্শকাতর এই দুই রাজ্যের আইন শৃঙ্খলা বজায় রাখতে এই অ্যাক্ট প্রয়োগ করা হয়েছে৷ সেই প্রশিক্ষণই পেয়েছে ভারতীয় সেনা৷ কর্তব্যরত জওয়ানরা যদি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য পদক্ষেপ করে, তা কীভাবে আইন বিরুদ্ধ?

উল্লেখ্য, জম্মু-কাশ্মীরে সেনার গুলিতে সাধারণ নাগরিক মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়৷ সেনার বিরুদ্ধে জম্মু-কাশ্মীর পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়৷ দেশজুড়ে শুরু হয় বিতর্ক। তুঙ্গে পৌঁছায় রাজনৈতিক তরজাও। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, কাশ্মীরে জঙ্গিদের পাশাপাশি পাথর নিক্ষেপকারীদেরও সামলাতে হয় জওয়ানদের। সেক্ষেত্রে অনেক সময়ই বলপ্রয়োগে বাধ্য হন জওয়ানরা। তাই মিথ্যে মামলা ও আইনি জটিলতা থেকে সেনাদের রক্ষা করার জন্য আফস্পার প্রয়োজন রয়েছে।

[শৌর্যচক্র পাচ্ছেন শহিদ ঔরঙ্গজেব, ঘোষণায় মায়ের চোখে জল]

The post আফস্পা প্রত্যাহারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা ৩৫০ জওয়ানের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার