shono
Advertisement

সুপ্রিম কোর্টে কাজ শুরু নতুন ৫ বিচারপতির, শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি

৫ বিচারপতি নিয়োগে সুপ্রিম কোর্টের সুপারিশেই সায় দিয়েছে কেন্দ্র।
Posted: 11:38 AM Feb 06, 2023Updated: 12:00 PM Feb 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতি হিসাবে শপথ নিলেন পাঁচজন। সোমবার প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (DY Chandrachud) তাঁদের শপথবাক্য পাঠ করালেন। পঙ্কজ মিথাল, সঞ্জয় কারোল ও পিভি সঞ্জয় কুমার দেশের শীর্ষ আদালতের বিচারপতি হিসাবে শপথ নিয়েছেন। নানা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে কাজ করেছেন তাঁরা। এছাড়াও এহসানউদ্দিন আমানুল্লাহ ও মনোজ মিশ্র সোমবার শপথ নিয়েছেন। হাইকোর্টের বিচারপতির দায়িত্ব সামলেছেন তাঁরা। বিচারপতি (Supreme Court Judge) নিয়োগ প্রক্রিয়া নিয়ে বেশ কয়েকদিন ধরেই কেন্দ্রের সঙ্গে সংঘাতে জড়িয়েছে সুপ্রিম কোর্ট। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের সুপারিশেই সায় দিয়েছে কেন্দ্র।

Advertisement

নতুন পাঁচ বিচারপতির শপথের পর বর্তমানে সুপ্রিম কোর্টে বিচারপতির সংখ্যা ৩২। সর্বোচ্চ ৩৪ জন বিচারপতি থাকতে পারেন শীর্ষ আদালতে। রাজস্থান হাই কোর্টের বিচারপতি পঙ্কজ মিথাল, পাটনা হাই কোর্টের বিচারপতি সঞ্জয় কারোল এবং মণিপুর হাই কোর্টের বিচারপতি পিভি সঞ্জয় কুমারের নাম সুপারিশ করে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে পাটনা হাই কোর্টের বিচারপতি এহসানউদ্দিন আমানুল্লাহ ও এলাহাবাদ হাই কোর্টের বিচারপতি মনোজ মিশ্রের নামও শীর্ষ আদালতের বিচারপতি পদে সুপারিশ করা হয়। গত বছর ১৩ ডিসেম্বর কেন্দ্রের কাছে এই পাঁচজনের নাম পাঠায় সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: ‘হিজাব পরুন’, ব্যাডমিন্টনে সোনাজয়ী ভারতীয় খেলোয়াড়কে পদক দেওয়ার আগে ‘হুমকি’ ইরানে]

তারপর থেকেই বিচারপতি নিয়োগের কলেজিয়াম প্রথা নিয়ে বিবাদ শুরু হয় কেন্দ্র ও সুপ্রিম কোর্টের মধ্যে। কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু দাবি করেন, বিচারপতি নিয়োগের প্রক্রিয়ায় সরকারকেও শামিল করতে হবে। কলেজিয়াম প্রথা নিয়েও প্রশ্ন তুলে প্রধান বিচারপতিকে চিঠি দেন তিনি। কলেজিয়ামের সুপারিশ মেনে বিচারপতি নিয়োগের যে পদ্ধতি দীর্ঘদিন ধরে চলে আসছে, তাতে আপত্তি জানিয়ে একাধিকবার সরব হয়েছেন রিজিজু-সহ বিজেপি নেতৃত্ব।

পালটা দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের তরফেও। শীর্ষ আদালত জানিয়েছিল, কলেজিয়ামের সুপারিশ মেনে বিচারপতি নিয়োগের ক্ষেত্রে ঢিলেমি করছে কেন্দ্র। বিচারবিভাগে নিয়োগের ক্ষেত্রে কেন্দ্রের ভূমিকা হতাশাজনক। কেন্দ্রের কাজে গাফিলতির অভিযোগ তুলে সরব হয় বিরোধীরাও। দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে সুপ্রিম কোর্টের সুপারিশেই সায় দেয় কেন্দ্র। রাষ্ট্রপতির চূড়ান্ত সিলমোহর পাওয়ার পরে সোমবার শপথ নিলেন ৫ বিচারপতি।

[আরও পড়ুন: তুরস্কে জোড়া ভূমিকম্প, ভয়াবহ কম্পনে মৃতের সংখ্যা একশো ছুঁইছুঁই]

 
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement