shono
Advertisement

১৭ হাজার কোটি টাকা নিয়ে দেশ ছেড়ে পালিয়েছে ৫১ প্রতারক

সংসদে এমনটাই জানিয়েছেন কেন্দ্র। The post ১৭ হাজার কোটি টাকা নিয়ে দেশ ছেড়ে পালিয়েছে ৫১ প্রতারক appeared first on Sangbad Pratidin.
Posted: 08:43 AM Dec 04, 2019Updated: 08:43 AM Dec 04, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫১ জন পলাতক মোট ১৭ হাজার ৯০০ কোটি টাকার বেশি প্রতারণা করে দেশ ছেড়ে পালিয়েছে। মঙ্গলবার সংসদে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থদপ্তরের প্রতিমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর।

Advertisement

এদিন রাজ‌্যসভায় ‘পলাতক আর্থিক অপরাধী’ নিয়ে এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ‌্য দিয়েছেন তিনি। তিনি আরও জানিয়েছেন, সিবিআইয়ের তথ‌্য অনুযায়ী, এ পর্যন্ত ৬৬টি প্রতারণা মামলায় ৫১ জন অভিযুক্ত দেশ ছেড়ে অন‌্য দেশে পালিয়ে গিয়েছে। এই অভিযুক্তদের দ্বারা প্রতারিত অর্থের অঙ্ক প্রায় ১৭,৯৪৭.১১ কোটি টাকা। তিনি আরও জানিয়েছেন, পলাতকদের দেশে প্রত‌্যর্পণে সিবিআই ব‌্যবস্থা নিয়েছে। ইডি এবং সিবিআই মামলাগুলিতে তদন্ত করছে অথবা বিচারপ্রক্রিয়া চলছে। ব্যাংক থেকে ঋণ নিয়ে পরিশোধ না করে বিদেশে পালিয়ে গিয়েছেন বেশ কিছু শিল্পপতি। এই তালিকায় যেমন রয়েছেন ঋণ জর্জরিত কিংফিশার এয়ারলাইন্সের কর্তা বিজয় মালিয়া, তেমনই রয়েছেন সেলিব্রিটি হীরক ব‌্যবসায়ী নীরব মোদি ও মেহুল চোকসি। বিজয় মালিয়ার এসবিআই নেতৃত্বাধীন কনসর্টিয়ামের কাছে ৯ হাজার কোটি টাকার ঋণ বকেয়া রয়েছে। তবে নীরব-চোকসির পাঞ্জাব ন‌্যাশনাল ব্যাংকের ১৩ হাজার কোটি টাকার প্রতারণা গত বছর দেশকে নাড়িয়ে দিয়েছিল। বিজয় মালিয়া এবং নীরব মোদি বর্তমানে লন্ডনে রয়েছেন। চোকসি অ‌্যান্টিগুয়ার নাগরিকত্ব নিয়েছেন।

উল্লেখ্য, কয়েকদিন আগেই জানা যায়, দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআই ৭৬ হাজার ৬০০ কোটি টাকার অনাদায়ী ঋণ হিসাবের খাতা থেকে মুছে ফেলেছে। ওই তালিকায় মোট ২২০ জন ঋণখেলাপি রয়েছেন, যাঁদের মধ্যে অনেকেই ১০০ কোটি টাকা বা তার বেশি ঋণ নিয়েছিলেন। সেই টাকা উদ্ধারে সেই অর্থে কোনও পদক্ষেপও করা হয়নি। বিশেষজ্ঞদের মতে, ব্যাংকগুলির হাল ফেরাতে অনেক অনেক টাকা লাগবে। সরকারের হাতে অত টাকা নেই। তাই রুগ্‌ণ ব্যাংকগুলিকে বেসরকারি ব‌্যাংক বা কোনও আর্থিক প্রতিষ্ঠানের হাতে বিক্রি করে, বেসরকারীকরণ করে সেই অর্থে অন্যান্য ব্যাংকগুলিকে বাঁচানো প্রয়োজন। অবিলম্বে কোনও ব্যবস্থা না নিলে আগামী দিনে পরিস্থিতি আরও খারাপ হবে।

[আরও পড়ুন: প্রিয়াঙ্কার সুরক্ষায় গাফিলতিতে সাসপেন্ড ৩ আধিকারিক, রাজ্যসভায় পাশ SPG সংশোধনী বিল]

The post ১৭ হাজার কোটি টাকা নিয়ে দেশ ছেড়ে পালিয়েছে ৫১ প্রতারক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার