shono
Advertisement

সেদিনের ওলিম্পিক স্টেডিয়াম আজ কবরস্থান

এমনই কিছু জরাজীর্ণ ভেন্যুর ছবি তুলে ধরা হল এই প্রতিবেদনে। The post সেদিনের ওলিম্পিক স্টেডিয়াম আজ কবরস্থান appeared first on Sangbad Pratidin.
Posted: 05:57 PM Aug 16, 2016Updated: 02:33 PM Jul 11, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের আর্থিক জটিলতা ও সাধারণ মানুষের বিক্ষোভ সামলে ওলিম্পিকের জন্য সেজে উঠেছে ব্রাজিল। কোটি কোটি টাকা ব্যয়ে সারানো হয়েছে দেশের স্টেডিয়ামগুলি। ফুটবল বিশ্বকাপের দু’বছর পর রিও ডি জেনেইরো থেকে সাও পাওলো, ব্রাসিলিয়া থেকে মানাউসের মতো ভেন্যুগুলিতে ফের খেলার আমেজ। এ ছবি অবশ্য নতুন নয়। কারণ প্রতিবারই ‘দ্য গ্রেটেস্ট শো’ আয়োজনের জন্য নিজেদেরকে ঢেলে সাজায় ওলিম্পিক আয়োজক দেশগুলি। কিন্তু প্রশ্ন হল, ওলিম্পিকের পর সেইসব স্টেডিয়ামগুলির চেহারা ঠিক কেমন হয়। শুধুমাত্র কয়েকটা দিনের জন্যই কি বিপুল পরিমাণ অর্থ খরচ করা হয়? আজ ঝাঁ-চকচকে দেখাচ্ছে, ওলিম্পিক শেষ হওয়ার পরও কি সেই জৌলুস থেকে যায়? হয়তো না। অতীত অন্তত তেমন কথাই বলছে।

Advertisement

এর আগের বিভিন্ন ওলিম্পিক ভেন্যু দেখলে এখন আর চিনতেই পারবেন না। খুব বেশি পিছনে তাকানোর প্রয়োজন নেই। ২০০৮ বেজিং কিংবা ২০০৪ এথেন্স ওলিম্পিকের এমন অনেক স্টেডিয়াম রয়েছে যা ওলিম্পিকের পর শীর্ণকায় চেহারা নিয়েছে। মেরামতির অভাবে একটু একটু ক্ষয়ে যাওয়া স্টেডিয়ামগুলি বর্তমানে পরিত্যক্ত ভূতুড়ে এলাকায় পরিণত হয়েছে। এমনই কিছু জরাজীর্ণ ভেন্যুর ছবি তুলে ধরা হল এই প্রতিবেদনে।

২০০৪ এথেন্স সামার ওলিম্পিক – ওলিম্পিক ভিলেজ
এক যুগ আগে এই ভিলেজেই ছিলেন ওলিম্পিক প্রতিযোগীরা। আজ খাঁ-খাঁ করছে এই এলাকা।

২০০৪ এথেন্স সামার ওলিম্পিক – ডাইভিং পুল
এই ডাইভিং পুলেই বিশ্বের নামজাদা ডাইভাররা পারফর্ম করে পদক জিতেছিলেন। শুকনো খটখটে পুলকে আজ দেখলে চেনাই যায় না। এমনকী রাজ্য স্তরের ডাইভারদের জন্যও এখানে অনুশীলন করার ব্যবস্থা করা হয়নি।

২০০৮ বেজিং সামার ওলিম্পিক – বিচভলি ভেন্যু
বেজিং ওলিম্পিকেই আটটি সোনা জিতে নজির গড়েছিলেন মাইকেল ফেল্পস। ওলিম্পিকের সেসব স্মৃতি ক্রীড়াপ্রেমীদের মন থেকে এখনও ফিকে হয়ে যায়নি। অথচ ফ্যাকাসে হয়ে গিয়েছে তার এই ভেন্যু। দেখুন বেজিংয়ের বিচভলি ভেন্যুর কী দুরবস্থা।

২০০৮ বেজিং সামার ওলিম্পিক – কায়াকিং কম্পিটিশন ভেন্যু
জলস্রোতের মধ্যে দিয়ে সুরু নৌকো নিয়ে এই পথ দিয়েই এগিয়ে গিয়েছিলেন ওলিম্পিয়ানরা। আজ সেসব দৃশ্য কল্পনা করা বেশ কঠিন।

১৯৯৬ আটলান্টা সামার ওলিম্পিক – টেনিস কোর্ট
সেবার ওলিম্পিকে টেনিসে ভারতকে ব্রোঞ্জ পদক এনে দিয়েছিলেন লিয়েন্ডার পেজ। আটলান্টার টেনিস কোর্ট আজ জৌলুস হারিয়ে পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে।

১৯৯৬ আটলান্টা সামার ওলিম্পিক – ওলিম্পিক স্টেডিয়াম
স্টেডিয়ামে ঢোকার আগে রাস্তায় বিরাট বড় ওলিম্পিকের জন্য তৈরি গেটটা এখনও রয়ে গিয়েছে। কিন্তু স্টেডিয়ামটিকে ভেঙে ফেলা হচ্ছে। কারণ জানতে আরও অবাক হতে হয়। এই জায়গায় বড় পার্কিং জোন বানানো হবে।

১৯৮৪ সারাজেভো উইন্টার ওলিম্পিক – ওলিম্পিক স্পোর্টস কমপ্লেক্স
সে বছর এখানে ক্রীড়াবিদরা দাপিয়ে বেড়িয়েছিলেন। এখন এই স্পোর্টস কমপ্লেক্স কবরস্থানে পরিণত হয়েছে।

The post সেদিনের ওলিম্পিক স্টেডিয়াম আজ কবরস্থান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement