shono
Advertisement

Breaking News

Assam

বন্যা বিধ্বস্ত অসমে মৃত বেড়ে ৯০, বিপদসীমার উপরে বইছে ব্রহ্মপুত্রের জল

কাজিরাঙায় মৃত্যু হয়েছে ১০টি গণ্ডার ও ১৫০টি হগ ডিয়ারের।
Published By: Amit Kumar DasPosted: 04:18 PM Jul 13, 2024Updated: 04:18 PM Jul 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমে ভয়াবহ বন্যায় লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। শুক্রবার বন্যার জেরে আরও ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সব মিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯০। জলের নিচে ডুবে রয়েছে ২ হাজারের বেশি গ্রাম। এখনও পর্যন্ত বিপদসীমার উপর দিয়ে বইছে ব্রহ্মপুত্রের জল। সব মিলিয়ে বন্যা পরিস্থিতি এখনও শোচনীয় অবস্থায় রয়েছে।

Advertisement

স্থানীয় প্রশাসন সূত্রে জানা যাচ্ছে, অসমের ২৪ টি জেলায় ১২ লক্ষ ৩৩ হাজার মানুষ বন্যাকবলিত। জলের নিচে ডুবে রয়েছে ২ হাজার ৪০৬টি গ্রাম। ৩২ হাজার হেক্টরের বেশি জমি বন্যার জেরে ক্ষতিগ্রস্ত। ফসলের ব্যাপক ক্ষতি হওয়ায় ব্যাপকভাবে বেড়ে গিয়েছে সবজি ও নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম। পার্শ্ববর্তী রাজ্য থেকে সবজি ও অন্যান্য সামগ্রী আমদানি করা হচ্ছে। এএসডিএমএ-র রিপোর্ট অনুযায়ী, রাজ্যের অনেক জেলাতেই নদীর জল কমছে। তবে নেমাটিঘাট, তেজপুর, ধুবড়ির মতো একাধিক জায়গায় বিপদসীমার উপর দিয়ে বইছে নদীর জল।

[আরও পড়ুন: ফাঁকা বাড়িতে তরুণীকে ধর্ষণ প্রতিবেশী যুবকের! আত্মহত্যার চেষ্টা নির্যাতিতার]

সরকারি রিপোর্ট অনুযায়ী, শুক্রবার অসমের গোয়ালপাড়া জেলায় নৌকাডুবির জেরে ৫ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি নওগাঁ ও জোরহাটে জলে ডুবে ২ জনের মৃত্যু হয়েছে। যার জেরে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯০। রাজ্যের মধ্যে বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত কাছাড়, ধুবড়ি, নওগাঁ ডিব্রুগড়, কামরূপ, মরিগাঁও, তিনসুকিয়া-সহ সহ আরও একাধিক জেলা।

এদিকে জানা যাচ্ছে, ভয়াবহ এই বন্যা পরিস্থিতির জেরে অসমে ঘরছাড়া প্রায় ৩ লক্ষ মানুষ। দুর্গতদের আশ্রয়ের জন্য সরকারের তরফে খোলা হয়েছে ৩১৬টি ত্রাণ শিবির। মানুষের পাশাপাশি চরম দুর্দশায় বন্যপ্রাণীরাও। কাজিরাঙায় মৃত্যু হয়েছে ১০টি গণ্ডারের। ১৫০টি হগ ডিয়ার-সহ ১৮০টি পশুর মৃত্যু হয়েছে। উদ্ধার করা হয়েছে শতাধিক পশুকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অসমে ভয়াবহ বন্যায় লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা।
  • শুক্রবার বন্যার জেরে আরও ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।
  • ফসলের ব্যাপক ক্ষতির জেরে বেড়েছে সবজি ও নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম।
Advertisement