shono
Advertisement

মুক্তির আগেই বিপাকে, ‘শিকারা’র বিরুদ্ধে মামলা দায়ের জম্মু ও কাশ্মীর হাই কোর্টে

'টাইটানিক' পরিচালক জেমস ক্যামেরন ইতিমধ্যেই বিধু বিনোদের প্রশংসায় পঞ্চমুখ। The post মুক্তির আগেই বিপাকে, ‘শিকারা’র বিরুদ্ধে মামলা দায়ের জম্মু ও কাশ্মীর হাই কোর্টে appeared first on Sangbad Pratidin.
Posted: 08:00 PM Feb 05, 2020Updated: 08:00 PM Feb 05, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘শিকারা: দ্য আনটোল্ড স্টোরি অফ কাশ্মীরি পণ্ডিতস’ মুক্তি পাওয়ার কথা ছিল ৭ ফেব্রুয়ারি। ট্রেলার দেখে হলিউড ব্লকবাস্টার ‘টাইটানিক’ ছবির পরিচালক জেমস ক্যামেরন ইতিমধ্যেই পরিচালক বিধু বিনোদ চোপড়ার প্রশংসায় পঞ্চমুখ। বলেছেন ‘শিকারা’ নিঃসন্দেহে একটা ‘মাস্টারপিস’! আর সেই ছবিই  মুক্তির আগে বেজায় বিপাকে পরিচালক বিধু। কারণ, ইতিহাস বিকৃত করার অভিযোগ তুলে পরিচালকের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে জম্মু ও কাশ্মীর হাই কোর্টে। ছবির মুক্তি আটকানোর আরজিও জানানো হয়েছে আদালতে।

Advertisement

মামলা দায়ের করেছেন ৩ কাশ্মীরি- মাজিদ হায়দারি, ইফতিকার মিসগার এবং ইরফান হাফিজ। তাঁদের কথায়, “সন্ত্রাসবাদী এবং সাধারণ মানুষের মধ্যে ফারাকটা গুলিয়ে ফেলেছেন পরিচালক বিধু বিনোদ চোপড়া। ছবির ট্রেলারে এমনকিছু বিষয় দেখানো হয়েছে যা ভীষণই আপত্তিকর। ৯০ সালে কাশ্মীর উপত্যকা থেকে হিন্দু পণ্ডিতদের ঘরছাড়া করার জন্য মুসলিমদের দায়ী করা হয়েছে। কিন্তু কাশ্মীরি পন্ডিতদের এই অবস্থার জন্য মোটেই সমস্ত কাশ্মীরি মুসলমানকে দায়ী করা উচিত না। কারণ, উপত্যকা থেকে হিন্দুদের তাড়ানোর ঘোর বিরোধী ছিল স্থানীয় মুসলিম এবং শিখ সম্প্রদায়।”

অভিযোগনামা অবশ্য তাঁদের এখানেই শেষ হয়নি। মাজিদ, ইফতিকার ও ইরফানের মতে, ‘শিকারা’র নির্মাতারা ইচ্ছে করে এমন সময়ে বেছে নিয়েছে ছবি মুক্তির জন্য। এর নেপথ্যে নির্মাতাদের অন্য কোনও মতলব বা উদ্দেশ্যে থাকতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা। মামলার আবেদনকারীদের কথায়, যাঁরা কোনও দিন কাশ্মীর যাননি কিংবা উপত্যকা সম্পর্কে সেরকম জ্ঞান নেই যাঁদের, ‘শিকারা’ ছবির মাধ্যমে তাঁদের কাশ্মীরিদের সম্পর্কে ভ্রান্ত ধারণা তৈরি হতে পারে।

[আরও পড়ুন: বেবি বাম্পের ছবি ফাঁস করলেন কোয়েল, শুভেচ্ছা জানালেন মিমি-নুসরত-শ্রাবন্তীরা ]

পরিচালক বিধু বিনোদ চোপড়ার পাশে অবশ্য দাঁড়িয়েছেন ‘শিকারা’র চিত্রনাট্যকার অভিজাত যোশি। তিনি এই মামলা প্রসঙ্গে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “এই ছবিটি বিধু বিনোদ চোপড়ার ফেলে আসা ভিটে-মাটির প্রতি শ্রদ্ধার্ঘ।” বিধু নিজেও একজন কাশ্মীরি পন্ডিত। দিন কয়েক আগেই এক সাক্ষাৎকারে তিনি কাশ্মীরি পণ্ডিতদের সমস্যা নিয়ে ঝাঁজালো মন্তব্য করে বলেছিলেন, “কাশ্মীরি পণ্ডিতরা ভিখারি নয়, কোনও দিন সরকারের কাছেও হাত পাতেনি তাঁরা। যা করেছে নিজেদের ক্ষমতাতেই করেছে।” 

‘শিকারা’ প্রেক্ষাপট আসলে নয়ের দশক। ১৯৯০ সালের জানুয়ারি। জ্বলছে কাশ্মীর। কখনও বোমা মেরে তো কখনও মাথায় বন্দুক ঠেকিয়ে স্বভূমি থেকে উৎখাত করা হচ্ছে পণ্ডিতদের। এরকম এক প্রেক্ষাপটেই কাশ্মীরি যুগুলের ভালবাসার গল্প বুনেছেন বিধু বিনোদ চোপড়া। তাঁদের প্রেমকাহিনির মধ্যে দিয়েই তুলে ধরেছেন কাশ্মীরি পণ্ডিতদের সমস্যা। যে ছবি নিয়ে আপত্তি করে হাই কোর্টে মামলা দায়ের করেছেন ৩ কাশ্মীরি।

[আরও পড়ুন: ‘জোর করে বিছানায় শুইয়ে সারা শরীরে…’ গণেশের বিরুদ্ধে বিস্ফোরক আরেক নৃত্যশিল্পী]

The post মুক্তির আগেই বিপাকে, ‘শিকারা’র বিরুদ্ধে মামলা দায়ের জম্মু ও কাশ্মীর হাই কোর্টে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার