shono
Advertisement
Abhishek Banerjee

'রাত দখল'কে কুর্নিশ অভিষেকের, ছাত্র সংসদ নির্বাচনে মহিলা সংরক্ষণের প্রস্তাব

তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে তাঁর প্রস্তাব, ছাত্র সংসদ নির্বাচনের প্রার্থী তালিকায় ৫৫ শতাংশ মহিলা সংরক্ষিত করা হোক।
Published By: Sucheta SenguptaPosted: 02:19 PM Aug 28, 2024Updated: 04:02 PM Aug 28, 2024

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: আর জি কর হাসপাতালের তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুনের ঘটনার প্রতিবাদে স্বাধীনতা দিবসের মধ্যরাতে শহরজুড়ে 'রাত দখল' (Reclaim the Night)অভিযানের সাফল্য আকাশছোঁয়া। শহর কলকাতা থেকে তা ছড়িয়ে পড়েছে বিশ্বের কোনায় কোনায়। এমন নারকীয় ঘটনার প্রতিবাদে দেশে-বিদেশের সহমর্মী মানুষজন একজোটে হয়ে প্রতিবাদে শামিল হয়েছেন। সাম্প্রতিক সময়ে এ ছবি বিরল তো বটেই। সেই প্রতিবাদের সারমর্ম নিয়ে শাসকদলের কেউ কেউ কটাক্ষ করলেও দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় তাকে কুর্নিশ জানালেন। বুধবার টিএমসিপির সভামঞ্চ থেকে প্রথমেই তিনি বলেন, ''মেয়েদের রাত দখলকে সম্মান জানাই।'' পাশাপাশি তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে তাঁর প্রস্তাব, ছাত্র সংসদ নির্বাচনের প্রার্থী তালিকায় ৫৫ শতাংশ মহিলা সংরক্ষিত করা হোক।

Advertisement

উল্লেখ্য, দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী শাসিত রাজ্যে বরাবর নারী ক্ষমতায়নে জোর দেওয়া হয়। প্রান্তিক শ্রেণির মহিলাদের জন্য সবরকম সুবিধায় একাধিক প্রকল্প রয়েছে এ রাজ্যে। সবই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) মস্তিষ্কপ্রসূত। লোকসভায় তৃণমূলের মহিলা প্রতিনিধির হার পুরুষের তুলনায় বেশি। 

[আরও পড়ুন: কমছে ওয়াই ক্রোমোজোম! অবলুপ্ত হবে পুরুষ, পৃথিবীর দখল নেবেন প্রমীলারা]

এবার ছাত্র সংসদেও সেই প্রতিনিধিত্বের দাবি তুললেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। টিএমসিপি-র (TMCP)প্রতিষ্ঠা দিবসের সভা থেকে তিনি দলনেত্রীকে প্রস্তাব দিলেন, ৫৫ শতাংশ প্রতিনিধিত্ব চাই। তাঁর কথায়, ''আগামী দিনে যখনই ছাত্র সংসদ নির্বাচন হবে, যখনই হোক, ৫৫% মহিলা রিজার্ভেশন (Reservation) করব আমরা। আমি অনুরোধ জানাচ্ছি আমাদের দলনেত্রীকে। তৃণাঙ্কুরকে জানাচ্ছি, আগামী দিনে যাতে মেয়েদের এই সুযোগ করে দেওয়া যায় সেদিন নজর রাখা।''এ বিষয়ে অভিষেকের বক্তব্য, “বিজেপি মহিলা সংরক্ষণ বিল এনেছিল। সেটি লবডঙ্কা। আমাদের ২৯ জন সাংসদের মধ্যে এবার ১২ জন মহিলা সাংসদ। পঞ্চায়েত স্তরে ৫০ শতাংশ সংরক্ষণ করে দেখিয়েছি আমরা। এবার ছাত্র সংসদ নির্বাচনে ৫৫ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষণ করা হবে।” 

[আরও পড়ুন: আচমকা ফেসবুক থেকে বিরতির ঘোষণা শ্রীলেখা মিত্রর, কিন্তু কেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নারী ক্ষমতায়নে আরও জোর অভিষেকের।
  • মমতার কাছে তাঁর প্রস্তাব, ছাত্র সংসদ নির্বাচনের প্রার্থী তালিকায় ৫৫ শতাংশ মহিলা সংরক্ষিত করা হোক।
Advertisement