নব্যেন্দু হাজরা: কলকাতা মেট্রো পরিষেবায় আরও বাড়ল যাত্রীসংখ্যা। উৎসবমুখর বড়দিনে সেই বার্তাই শোনাল কলকাতা মেট্রো পরিষেবা। চলতি নভেম্বর মাস পর্যন্ত ১৪.৭২ কোটি যাত্রী চলাচল করেছেন। বিপুল পরিমাণ যাত্রী মেট্রোর উপর ভরসা করায় ধন্যবাদ জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।
গত বছরের থেকে প্রায় ১৫.৯১ শতাংশ যাত্রী বেড়েছে। গত বছরে নভেম্বর মাস পর্যন্ত মেট্রোরেলে যাত্রীসংখ্যা ছিল ১২.৭ কোটি। এই বিপুল পরিমাণ যাত্রী ঠিক এক বছরে বেড়ে যাওয়ার ঘটনা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সে কথাই বলা হয়েছে। যাত্রী পরিষেবার উন্নতির জন্য টিকিটের ক্ষেত্রেও আরও প্রযুক্তির ব্যবহার বেড়েছে। এখন কাউন্টার থেকে টোকেন বিক্রি ছাড়াও, যাত্রীরা মেট্রো রাইড কলকাতা অ্যাপ, ইউপিআই ভিত্তিতে টিকিট কাটেন। স্মার্টকার্ড রিচার্জ করা যাত্রীর সংখ্যাও আরও বাড়ানো হয়েছে। চলতি বছর নভেম্বর পর্যন্ত, মোট ৯.৩৪ লক্ষ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী এবং .৪৮ লক্ষ আইওএস সিস্টেম ব্যবহারকারী ‘মেট্রো রাইড কলকাতা’ অ্যাপ ডাউনলোড করেছেন। পরিষেবা আরও বাড়ানোর লক্ষ্যও রয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষের।
যে কোনও উৎসবের সময় মেট্রোরেল পরিষেবার উপর অনেকটা চাপ থাকে। এবারও বিপুল পরিমাণ যাত্রী পুজোর সময় মেট্রোরেলে চড়েছিলেন। হ্যান্ড হেল্ড টার্মিনালের সাহায্যে টিকিট পরিষেবা দেওয়াও প্রথমবার হয়েছে এবারই। তাতেো সাফল্য মিলেছে। পুজোর সময় কোনওভাবে যাত্রী পরিষেবা বিঘ্নিত হয়নি। ব্লু লাইনে কভি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত সব মেট্রো সোমবার থেকে পরীক্ষামূলকভাবে চালানো শুরু হয়েছে। দুটি মেট্রোর মধ্যে সময়ের ব্যবধান এখন বেড়ে সাত মিনিট হয়েছে। এদিকে গ্রিন লাইনে বউবাজারের টানেলের কাজও সম্পূর্ণ। আরও উন্নত পরিষেবা দেওয়ার লক্ষ্যই। তেমনই জানাচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ।