shono
Advertisement

‘তিন তালাক রদ হলে অস্তিত্ব সংকটে পড়বে ইসলাম’

তাদের আক্ষেপ, এভাবে যদি পবিত্র কোরানের প্রতিটি সূত্রকে অস্বীকার করা হতে থাকে তবে একদিন ইসলাম ধর্মই অস্তিত্ব সংকটে পড়বে। The post ‘তিন তালাক রদ হলে অস্তিত্ব সংকটে পড়বে ইসলাম’ appeared first on Sangbad Pratidin.
Posted: 06:27 AM Mar 28, 2017Updated: 02:02 PM Dec 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন তালাক প্রথার বিপক্ষে মত দিয়েছেন কয়েক লক্ষ ইসলাম ধর্মাবলম্বী মানুষ। যদিও মুসলিম পার্সোনাস ল’ বোর্ড এখনও তিন তালাকের পক্ষেই সওয়াল চালিয়ে যাচ্ছে। তাদের দাবি, তিন তালাকের মতো প্রথা রদ হলে অস্তিত্বের সংকটে পড়বে ইসলামই।

Advertisement

বিকানের ধর্ষণ কাণ্ডে নয়া মোড়, অভিযোগের তির নির্যাতিতার বাবার দিকেই ]

তিন তালাক, নিকাহ হালালার মতো বিষয়গুলিকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে বেশ কয়েকটি জনস্বার্থ মামলা চলছে। তার শুনানিতেই এ সওয়াল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের। তাদের মতে, ইসলামি প্রথাগুলো পবিত্র কোরাণ মেনে তৈরি হয়েছে। সেইমতোই এই নিয়ম পালন করার রেওয়াজ চালু হয়েছে। ভারতীয় সংবিধানের মৌলিক অধিকারের কথা উল্লেখ করে বলা হচ্ছিল, তিন তালাকের জেরে মুসলিম নারীদের অধিকার ক্ষুণ্ণ হচ্ছে। যদিও মুসলিম ল’ বোর্ডের দাবি, সংবিধানের এই আলোকে ইসলামি প্রথার বিচার সম্ভব নয়, যেহেতু সেগুলি তৈরি হয়েছে পবিত্র কোরানের বিভিন্ন সূত্র মেনে। ফলত এই জনস্বার্থে যে আবেদন করা হয়েছে তাও ইসলামি আইনের যথার্থ বিচার করতে পারবে না বলেই দাবি বোর্ডের। তাদের আক্ষেপ, এভাবে যদি পবিত্র কোরানের প্রতিটি সূত্রকে অস্বীকার করা হতে থাকে তবে একদিন ইসলাম ধর্মই অস্তিত্ব সংকটে পড়বে।

মাংস খাওয়া বন্ধ করুন মুসলিমরা, দাবি আজম খানের ]

তিন তালাকের রদের আবেদন জানিয়ে সরব হয়েছিল মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ। যা আরএসএস-এরই শাখা সংগঠন। সেইমতো বেশ কয়েকটি আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে। লক্ষাধিক মুসলিম তিন তালাক রদের আবেদনে স্বাক্ষর করেন। যদিও এখনও অনড় ল’ বোর্ড। অন্যান্য ইসলামি সংগঠনও কোরানের দোহাই দিয়ে এই প্রথা রদের বিপক্ষেই মত দিয়েছে। কিন্তু একই দেশের থেকেও কেন মুসলিম নারীরা তাদের স্বাধিকার থেকে বঞ্চিত হবেন বা লিঙ্গবৈষম্যের শিকার হবেন, তার অবশ্য সদুত্তর মেলেনি।

‘হিন্দু রাষ্ট্র্রের স্বপ্নপূরণে রাষ্ট্রপতি করা হোক মোহন ভাগবতকে’  ]

The post ‘তিন তালাক রদ হলে অস্তিত্ব সংকটে পড়বে ইসলাম’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার