shono
Advertisement

চলে গেলেন ভারতীয় বিজ্ঞাপনের প্রাণপুরুষ অ্যালেক পদমসি

অ্যাডগুরু তথা এই প্রখ্যাত অভিনেতার মৃত্যুতে শোকস্তব্ধ বলিউড। The post চলে গেলেন ভারতীয় বিজ্ঞাপনের প্রাণপুরুষ অ্যালেক পদমসি appeared first on Sangbad Pratidin.
Posted: 02:29 PM Nov 17, 2018Updated: 02:40 PM Nov 17, 2018

সুমিতা ভাস্কর: প্রয়াত হলেন ভারতীয় বিজ্ঞাপন জগতের অন্যতম প্রাণপুরুষ অ্যালেক পদমসি। বয়স হয়েছিল ৯০। মুম্বইয়ের এক বেসরকারি হাসপাতালে শনিবার সকালে তাঁর মৃত্যু হয়। শুধু বিজ্ঞাপনই নয়, নাটক এবং সিনেমা জগতেও নিজের ছাপ রেখেছিলেন অ্যালেক। তবে ভারতীয় বিজ্ঞাপনের জগতে আলোড়ন ফেলে দেওয়া অ্যালেক পদমসিকে তাঁর নানা বিখ্যাত বিজ্ঞাপনের জন্যই মনে রাখবে মানুষ। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

ঝরনার তলায় উচ্ছল পোশাকে লিরিল, আমুল গার্ল, চেরি ব্লসম শু, পলিশের চার্লি চ্যাপলিন, সার্ফের ললিতাজি, হামারা বাজাজ কিংবা এমআরএফ- এমন বহু মনে থাকা বিজ্ঞাপন তাঁরই সৃজনী। ভারতীয় বিজ্ঞাপন জগতে ব্র্যান্ড ভ্যালু তৈরিতে তাঁর জুড়ি ছিল না। আমুল গার্লের সঙ্গে সমসাময়িক বিষয় ব্যবহারের করার ভাবনাও এসেছিল তাঁর মাথাতেই। ‘আটারলি বাটারলি ডিলিশাস আমুল’ শব্দবন্ধটিও অ্যালেক পদমসির তৈরি।

[ত্রিপুরায় আক্রান্ত মানিক সরকারের কনভয়, গেরুয়া সন্ত্রাসের অভিযোগ]

সৃজনশীল বিজ্ঞাপনের জন্য অ্যলেক পদমসির নাম সমধিক পরিচিত। এর পাশাপাশি ১৯৮২ সালে তৈরি রিচার্ড অ্যাটেনবরোর সিনেমা ‘গান্ধী’তে তাঁর অভিনয় বিশ্বব্যাপী সিনেমা প্রেমীদের চোখে অ্যালেক পদমসিকে নতুনভাবে চিনিয়ে দেয়। ‘গান্ধী’ ছবিতে মহম্মদ আলি জিন্নার ভূমিকায় অনবদ্য অভিনয় করে খ্যাতি কুড়িয়েছেন এই পুরোধা পুরুষ। খুব বেশি ছবিতে অভিনয় করেননি। তবে তার পরেও জিন্নার চরিত্রের জন্যই অ্যালেক পদমসির অভিনয়ের কথা মনে রাখবে মানুষ। শিল্প ও সংস্কৃতি জগতে অবদানের জন্য ২০০০ সালে ভারত সরকারের পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন অ্যালেক পদমসি। ২০১২-তে পেয়েছিলেন সংগীত নাটক অ্যাকাডেমির ‘টেগোর রত্ন’ পুরস্কার।

Oh no no no. A giant amongst men is no more. RIP sir

— Roshan Abbas (@roshanabbas) November 17, 2018 >

ব্যক্তিজীবনেও বর্ণময় এক চরিত্রের অধিকারী ছিলেন অ্যালেক পদমসি। তিন তিনবার বিয়ে করেন। প্রখ্যাত গায়িকা শ্যারন প্রভাকর হলেন তাঁর বর্তমান স্ত্রী। প্রথমে পার্ল নামের এক খ্রিস্টান মহিলাকে বিয়ে করেন অ্যালেক। ব়্যাল ও রাহুল নামে তাদেঁর দুই সন্তানও রয়েছে। দ্বিতীয় স্ত্রী হলেন অভিনেত্রী ডলি ঠাকুর। তৃতীয় তথা বর্তমান স্ত্রী শ্যারন প্রভাকরের সঙ্গে জীবনের শেষদিন পর্যন্ত অ্যালেকের সম্পর্ক ছিল। তাঁদের মেয়ে শাজান একজন নামী অভিনেত্রী। বয়স ৯০ ছুঁলেও তাঁর জীবনযাপনে তেমন কোনও ছাপ পড়েনি। ভারতীয় বিজ্ঞাপন জগতের এই বর্ণময় ব্যক্তিত্বের প্রয়াণে শোকের ছায়া বলিউডে।

[ধর্ষণ মামলায় দ্রুত বিচার, তৈরি হচ্ছে ১০০০ বিশেষ আদালত]

The post চলে গেলেন ভারতীয় বিজ্ঞাপনের প্রাণপুরুষ অ্যালেক পদমসি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement