shono
Advertisement

Afghanistan Crisis: ‘বিদায় জন্মভূমি’, চোখের জলে দেশ ছাড়লেন আফগান পরিচালক রোয়া হায়দরি

'একদিন আমি ফিরে আসবই', আশ্বাস তরুণ পরিচালকের।
Posted: 09:16 PM Aug 27, 2021Updated: 09:16 PM Aug 27, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রুক্ষ হলেও তো দেশের মাটি! আজ তার উপরে যেন শুধুই রক্তের দাগ, মানুষের হাহাকার আর তালিবানি তাণ্ডব (Taliban Terror)। বাধ্য হয়েই দেশ ছাড়তে হচ্ছে আফগান পরিচালক রোয়া হায়দরিকে (Roya Heydari)। চোখের জলে দেশকে বিদায় জানালেন রোয়া। দিলেন আবার ফিরে আসার আশ্বাস।

Advertisement

রাতারাতি আফগানিস্তানের (Afghanistan) দখল নিয়েছে তালিবান। ফিরেছে দু’দশক আগের অন্ধকারময় স্মৃতি। আর তাই মান-প্রাণ বাঁচাতে দেশ ছাড়তে চাইছেন আফগানরা। প্রাণ বাঁচানোর আকুতি নিয়ে প্রতিদিন কাবুলের (Kabul) হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হন হাজার-হাজার আফগান নাগরিক। বেশিরভাগেরই পেটে খাবারের দানা পর্যন্ত নেই। নেই তেষ্টা মেটানোর জল। শুধু বিমানবন্দর নয়, খিদের জ্বালায় জ্বলছে গোটা আফগানভূম। এই পরিস্থিতিতে দেশ ছাড়তে হয়েছে আফগান পরিচালক (Afghan Filmmaker) রোয়া হায়দরিকে।

[আরও পড়ুন: আফগানিস্তানের জেল থেকে মুক্ত জইশ জঙ্গিদের নিয়ে ভারতে হামলার ছক মাসুদ আজহারের]

ছবি পরিচালনার পাশাপাশি ভাল ফটোগ্রাফার রোয়া। সোশ্যাল মিডিয়ায় যে ছবি তিনি শেয়ার করেছেন, তাতে দেখা হাঁটু মুড়ে বসে থাকতে দেখা যাচ্ছে তাঁকে। ছবির ক্যাপশনে রোয়া লিখেছেন, “নিজের কথা বলার অধিকার বজায় রাখতে আমাকে আমার দেশ ছাড়তে হচ্ছে। আবার জন্মভূমিকে ছেলে পালিয়ে যেতে হচ্ছে। আবার শূণ্য থেকে শুরু। নিজের মৃত আত্মা আর ক্যামেরাটা সঙ্গে নিয়ে সাগর পারে যাচ্ছি। বুকে প্রবল কষ্ট নিয়ে বলছি, বিদায় জন্মভূমি। আবার দেখা হবে।”

এর আগে প্রাণ ভয়ে আফগানিস্তানের রাস্তা দিয়ে দৌড়তে দেখা গিয়েছে আফগান পরিচালক সাহরা করিমিকে (Sahraa Karimi)। সোশ্যাল মিডিয়ায় সাহরা জানিয়েছিলেন, কীভাবে সেদেশে শিল্পীদের কণ্ঠরোধ করা হয়েছে। শোনা গিয়েছে, আফগানিস্তান থেকে ফ্রান্সে যেতে সক্ষম হয়েছেন রোয়া হায়দরি। আরেকটি পোস্টে নিজের ক্ষোভ উগরে গিয়েছেন তিনি। সেখানে লিখেছেন, “আমার কাহিনি এখানেই শেষ নয়। ভিতরে তীব্র যন্ত্রণা আর রাগ জমে রয়েছে। একদিন আমি ফিরে আসবই। আগের থেকে আরও বেশি শক্তিশালী হয়ে। নিজের মধ্যে আরও জ্ঞান ও আত্মবিশ্বাস নিয়ে। সেই সমস্ত মানুষকে ধ্বংস করে দেব যারা আমার দেশের নিজে নৃশংস খেলা খেলেছে, আর দেশের মানুষকে হত্যা করেছে।”

[আরও পড়ুন: Kabul Blast: প্রশাসনের ব্যর্থতা! প্রেসিডেন্ট জো বাইডেনের পদত্যাগের দাবিতে সরব মার্কিন জনতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement