shono
Advertisement

রাজনাথ আসরে নামতেই বরফ গলার ইঙ্গিত, আন্দোলন ছেড়ে আলোচনার পথে একাধিক কৃষক সংগঠন

দিল্লি সীমানায় কৃষক বিক্ষোভ অব্যাহত।
Posted: 02:38 PM Dec 13, 2020Updated: 02:47 PM Dec 13, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক বিক্ষোভ সামাল দিতে আসরে নেমেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। শনিবার সন্ধে থেকে বিক্ষোভকারীদের সঙ্গে দফায়-দফায় বৈঠক করছেন তিনি। তাতে কিছুটা হলেও আশার আলো দেখছে কেন্দ্রীয় সরকার। তবে দিল্লি সীমানায় কৃষক বিক্ষোভ অব্যাহত।

Advertisement

রবিবার ১৮দিনে পা দিল কৃষক বিক্ষোভ (Farmers Protest)। এদিন দুপুর থেকে দিল্লি-জয়পুর হাইওয়েতে জমায়েত করতে শুরু করেছেন কৃষকরা। ট্রাক্টর ব়্যালির পরিকল্পনা রয়েছে তাঁদের। এর মাঝেই শনিবার রাত থেকে চিলিয়ার কাছে দিল্লি-নয়ডা লিংক রোড খালি করে দেন ভারতীয় কিষান ইউনিয়নের সমর্থকরা। তাঁদের দাবি, কৃষকদের দাবি-দাওয়া কেন্দ্র সরকার মেনে নেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। তাই তারা রাস্তা খালি করে দিলেন। এদিকে হরিয়ানার প্রোগেসিভ কৃষক সংগঠন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের সঙ্গে দেখা করেন। এমনকী, নয়া কৃষি আইনের সমর্থনে চিঠিও দেন তাঁরা। এরপরই কৃষকদের একতা নিয়ে প্রশ্ন তুলছেন কেউ কেউ।

[আরও পড়ুন : ‘অর্ধেক দেশ খেতে পাচ্ছে না, আর আপনি নতুন সংসদ বানাচ্ছেন?’ মোদিকে তোপ কমল হাসানের]

এদিন সকাল থেকে রাজস্থানের শাহজাহানপুর ও আশপাশের কৃষকরা দিল্লি-জয়পুর হাইওয়েতে ভিড় জমান। এরপর হরিয়ানার উদ্দেশে ট্রাক্টর ব়্যালি শুরু করেছেন। সোমবার জেলায় জেলায় সরকারি অফিসের বাইরে বিক্ষোভ দেখাবেন তাঁরা। করবেন অনশনও। কিন্ত কেন্দ্রের আশা ২৪-৪৮ ঘণ্টার মধ্যে এই সমস্যার সমাধান হয়ে যাবে। সে অনুযায়ী হরিয়ানার উপমুখ্যমন্ত্রীকে কথাও দিয়েছেন কৃষিমন্ত্রী। কিন্তু কীভাবে মিটবে এই সমস্যা?

উল্লেখ্য, আন্দোলন সামাল দিতে আসরে নেমেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তারসঙ্গে বৈঠকের পরই খুলে গিয়েছে দিল্লি-নয়ডা লিংক রোড। এ প্রসঙ্গে ভারতীয় কিষান ইউনিয়নের সম্পাদক ভানু প্রতাপ সিংহ জানান, “আমরা ১৮ দফা দাবি জানিয়েছি। উনি বলেছেন সমস্যা সমাধান না হওয়ার কিছু নেই। তবে প্রধানমন্ত্রী অনুমোদন লাগবে।” তিনি আরও জানান, উনি রাস্তা খালি করে দিতে অনুরোধ করেছিলেন। আমরা রাজি হয়েছি। ১০-১৫ দিনের মধ্যে আমাদের ডাকবেন বলে কথা দিয়েছেন। কিন্ত বিক্ষোভকারী কৃষকদের অধিকাংশই এই প্রস্তাবে রাজি নয়। তাঁরা আন্দোলন আরও জোরদার করার পথেই হাঁটছে।

[আরও পড়ুন : ‘কাপুরুষোচিত’, সংসদে হামলার ১৯ বছর পূর্তিতে তীব্র নিন্দা প্রধানমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement