shono
Advertisement

যথেষ্ট শিক্ষা হয়েছে! আর কোনওদিন ‘বাংলাদেশের পরিচারিকা’নিয়োগ করবে না এই শহর

অভিজাত আবাসনে ইটবৃষ্টি, অবাধে ভাঙচুর চালায় প্রায় ৩০০ হামলাকারী.. The post যথেষ্ট শিক্ষা হয়েছে! আর কোনওদিন ‘বাংলাদেশের পরিচারিকা’ নিয়োগ করবে না এই শহর appeared first on Sangbad Pratidin.
Posted: 11:24 AM Jul 14, 2017Updated: 06:07 AM Jul 14, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়ডা সেক্টর ৭৮-এর অভিজাত মহাগুণ মডার্ন সোসাইটির বাসিন্দাদের অবস্থা এখন ‘ছেড়ে দে মা কেঁদে বাঁচি’ গোছের। আবাসনের বাসিন্দারা কার্যত শপথ নিয়েছেন, আর ভুলেও ‘বাংলাদেশের পরিচারিকা’ নিয়োগ করবেন না তাঁরা। ১৩ জুলাই থেকে আবাসনের বাইরে বিজ্ঞপ্তি জারি হয়েছে, ‘বাংলাদেশের পরিচারিকাদের নিয়োগ করা হবে না।’ একই সিদ্ধান্তের পথে হাঁটছে নয়ডার অন্যান্য আবাসনগুলিও।

Advertisement

কিন্তু এই এই সিদ্ধান্ত?

১৬ তলার ওই আবাসনে ২৭৫০টি ফ্ল্যাট রয়েছে, যার মধ্যে ৯০ শতাংশই ফ্ল্যাটই ভরতি। ওই আবাসনের বেশ কয়েকটি ফ্ল্যাটে পরিচারিকার কাজ করতেন অন্যান্য রাজ্য, পড়শি বাংলাদেশ থেকে আসা মহিলারা। তাঁদের মধ্যেই একজনের নাম জোহরা বিবি। অভিযোগ, গত বুধবার ভোর ৬টা নাগাদ জোহরা বিবির উসকানিতে প্রায় তিনশো হামলাকারী আবাসনের বাসিন্দাদের উপর চড়াও হয়। দাঙ্গার মতো পরিস্থিতি হয় আবাসনের ভিতর। মারধর করা হয় আবাসনের নিরাপত্তারক্ষীদের। নয়ডা সিটির এসপি অরুণ কুমার সিং বলেছেন, “হামলাকারীদের মধ্যে অধিকাংশই স্থানীয় আবাসনগুলিতে পরিচারক-পরিচারিকার কাজ করেন। তাঁদের মধ্যে কেউ কেউ আবার জোহরা বিবির আত্মীয়।” প্রায় তিন ঘন্টা ধরে চলে পুলিশ-হামলাকারী খন্ডযুদ্ধ। সেই সময় আতঙ্কে ঘরের মধ্যে সিঁটিয়ে ছিলেন মহাগুণ মডার্ন সোসাইটির বাসিন্দারা। ওই ঘটনায় অন্তত ১৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আটক করা হয়েছে বেশ কয়েকজনকে। অন্যদিকে, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়া কয়েকটি ভিডিও-য় সরাসরি অভিযোগ তোলা হয়েছে, নিজেদের অস্তিত্ব প্রমাণে হামলা চালিয়েছে বাংলাদেশিরা।

Chaos outside #MahagunModerne society in Sector 78 #Noida by mob that alleged residents kept a maid hostage and beat her up on Wed morning pic.twitter.com/MCsD2yZSkM

— Delhi Times (@DelhiTimesTweet) July 12, 2017

কিন্তু কী কারণে ওই হামলা?

পুলিশ সূত্রে খবর, জোহরা বিবির বিরুদ্ধে ১৭ হাজার টাকা চুরির অভিযোগ তোলেন তাঁর নিয়োগকর্তারা। অভিযোগকারীদের দাবি, তাঁদের কাছে চুরির সিসিটিভি ফুটেজও রয়েছে। সেই ফুটেজ দেখে জোহরা বিবির কাছে চুরির টাকা ফেরত চাইতে গেলে তিনি নাকি বলেন, “আমার মাইনে থেকে কেটে নেবেন।” জোহরা বিবির পাল্টা অভিযোগ, প্রায় দু’মাস ধরে তাঁর ১২ হাজার টাকা বেতন আটকে রাখা হয়েছে। জোহরা বিবিকে বেতন দেওয়া হচ্ছে না, ইচ্ছার বিরুদ্ধে জোর করে কাজ করানো হচ্ছে এমনকী, মারধরও করা হচ্ছে বলে গুজব রটে যায় নয়াদিল্লি থেকে মাত্র ২৩ কিলোমিটার দূরে অবস্থিত নয়ডার সেক্টর ৭৮ সংলগ্ন বস্তিতে। প্রায় সঙ্গে সঙ্গেই কয়েকশো পুরুষ ও মহিলা হাতে লোহার রড নিয়ে মহাগুণ মডার্ন সোসাইটিতে ঢুকতে যান। নিরাপত্তারক্ষীরা বাধা দিতে এলে প্রথমে মারধর করা হয় তাঁদেরই। পুলিশে খবর যায় সঙ্গে সঙ্গে। উত্তরপ্রদেশ পুলিশ আসার আগেই আবাসনের বাসিন্দাদের তাক করে ইটবৃষ্টি শুরু করে বিক্ষোভকারীরা। পরে পুলিশ এসে পরিস্থিতি আয়ত্ত্বে আনে। পুলিশ জানিয়েছে, আবাসনের সিসিটিভি দেখে অভিযুক্তদের সনাক্তকরণের কাজ চলছে। ওই গন্ডগোলের সুযোগে আশেপাশের কয়েকটি আবাসনে ঢুকেও হামলা করে একদল দুষ্কৃতী। পুলিশ জানিয়েছে, এই ঘটনার তদন্তে খানিকটা সময় লাগবে। কারণ, হামলাকারী ও আক্রান্তদের বয়ান সম্পূর্ণ আলাদা। দু’পক্ষের কথা শুনেই সিদ্ধান্ত নেবে পুলিশ, জানিয়েছেন এসপি অরুণ কুমার সিং। আটক ও অভিযুক্তদের বিরুদ্ধে দাঙ্গায় ইন্ধন, ইটবৃষ্টির মতো অভিযোগ আনা হয়েছে। এই ঘটনার পরদিন পাশের বস্তিতেও পুলিশ হানা দেয় বলে দাবি স্থানীয় বাসিন্দাদের।

Residential society in Noida Sector 78 attacked by mob after maid is ‘beaten up’ @Uppolice #mob pic.twitter.com/peEu1h6BN4

— Saurabh Trivedi (@saurabh3vedi) July 12, 2017


যদিও নয়ডা সেক্টরের ৪৯ নম্বর পুলিশ স্টেশনের ভিতর দাঁড়িয়ে পরিচারক-পরিচারিকাদের একাংশ বলছেন, “অদ্ভুতভাবে আমাদের গায়ে বাংলাদেশি তকমা সেঁটে দেওয়া হচ্ছে। আমরা মোটেও অনুপ্রবেশকারী নই। আমাদের কাছে আধার কার্ড রয়েছে।” আটক এক মহিলা আবিদা বিবির বক্তব্য, “আমার মতো অনেকেই প্রায় ২ বছর আগে কোচবিহার, অসম, মালদহ ও জলপাইগুড়ি থেকে নয়ডায় কাজ করতে যাই। আমাদের স্বামীরাও আশেপাশেই কনস্ট্রাকশন সাইটে কাজ করেন। পুলিশের এমন দমননীতি আগে দেখিনি।” আটক আর এক মহিলা রূপালি বিবির অভিযোগ, “ঠাট্টা করেও কেউ কোনওদিন আমায় বাংলাদেশি বলে ডাকেনি।” আটক এই মহিলারা এখন কাজ হারানোর আশঙ্কায় ভুগছেন। দু’বেলা পেটের ভাত জুটবে কী করে সেটাই এখন তাঁদের মাথাব্যথা বাড়াচ্ছে।

Ruckus at Mahagun Moderne society in Noida sector 78 after a maid allegedly confined & beaten. Stones pelting done by villagers in society pic.twitter.com/ERoAGQvnHD

— Zafar Abbas (@zafarabbaszaidi) July 12, 2017

The post যথেষ্ট শিক্ষা হয়েছে! আর কোনওদিন ‘বাংলাদেশের পরিচারিকা’ নিয়োগ করবে না এই শহর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement