shono
Advertisement

আনলকের দ্বিতীয় পর্বেও অস্বস্তি মধ্যবিত্তের, ফের বাড়ল ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম

দেশের চারটি শহরেই দাম বাড়ল রান্নার গ্যাসের। The post আনলকের দ্বিতীয় পর্বেও অস্বস্তি মধ্যবিত্তের, ফের বাড়ল ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম appeared first on Sangbad Pratidin.
Posted: 10:23 AM Jul 01, 2020Updated: 11:49 AM Jul 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাসের শুরুতেই মধ্যবিত্তের মাথায় হাত। জুলাই মাসের গোড়াতেই এক ধাক্কায় দেশের চার শহরে বাড়ল ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম। ফলে কলকাতায় রান্নার গ্যাসের দাম বেড়ে হল ৬২০ টাকা।

Advertisement

নয়াদিল্লিতে (New Delhi) সিলিন্ডার পিছু ১ টাকা দামবৃদ্ধি হয়। কলকাতায় (Kolkata) এই দাম বেড়েছে ৪ টাকা ৫০ পয়সা। মুম্বইয়ে দাম বেড়ে হয়েছে ৩ টাকা ৫০ পয়সা। আর চেন্নাইয়ে দাম বৃদ্ধি হল ৪ টাকা। তবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার অধীনে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় এই দাম বৃদ্ধির কোনও প্রভাব পড়ছে না। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার বছরে ঘরপ্রতি ১২টি করে রান্নার গ্যাস বরাদ্দ করেছে। তার জন্য ভরতুকিও পান আমজনতা। এরপরও সিলিন্ডারের প্রয়োজন হলে তখন ভরতুকিহীন গ্যাসের মূল্যেই কিনতে হবে জনসাধারণকে। জুনের শুরুতেও বেড়েছিল ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম। এই মাসেও সেই নিয়মের অন্যথা হল না। আনলক ওয়ানের পর আনলক-২ তে দেশকে স্বাভাবিক ছন্দে ফেরানোর চেষ্টা করছে কেন্দ্র। লকডাউনের জেরে ইতিমধ্যেই বহু মানুষ কাজ হারিয়েছেন। এখনও কর্মহীন হয়ে ঘুরছেন তাঁরা। তার মধ্যেই মূল্যবৃদ্ধির আগুনে ছ্যাঁকা খেতে হচ্ছে মধ্যবিত্তকে। অত্যাবশ্যকীয় পণ্যের সঙ্গে তাল মিলিয়ে বাজারেও আগুন দাম সবজির। তাই আনলক-২ তে রান্নার গ্যাসের দাম বেড়ে যাওয়ায় ফের অস্বস্তি বাড়ল আমজনতার।

[আরও পড়ুন:ক্রমবর্ধমান করোনা আতঙ্কের মধ্যেই দেশজুড়ে শুরু আনলকের দ্বিতীয় পর্যায়, মিলবে বহু ছাড়]

প্রতি মাসের শুরুতেই দেশের তেল সংস্থাগুলি সেই মাসের জন্য দাম নির্ধারণ করে। আন্তর্জাতিক বাজারে এলপিজির মূল্যের সঙ্গে টাকার মূল্যকেও মাথায় রেখে এই দাম নির্ধারণ করা হয়ে থাকে। প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম বৃদ্ধি পেয়েছে। আর তাই এই মূল্যবৃদ্ধি করা হয়েছে বলে জানানো হয়।

[আরও পড়ুন:কাশ্মীরে ফের সেনা টহলদারির সময় এলোপাথাড়ি গুলি জঙ্গিদের, শহিদ ১ জওয়ান, জখম ৩]

The post আনলকের দ্বিতীয় পর্বেও অস্বস্তি মধ্যবিত্তের, ফের বাড়ল ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement