shono
Advertisement

‘আলোচনার মাধ্যমে উঠে আসুক অমৃত’, দশকের প্রথম বাজেটের আগে আহ্বান প্রধানমন্ত্রীর

রাষ্ট্রপতির ভাষণ বয়কট করায় বিরোধীদের খোঁচা প্রধানমন্ত্রীর।
Posted: 11:12 AM Jan 29, 2021Updated: 11:14 AM Jan 29, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অর্থনীতির জন্য গত বছর কেটেছে অভিশাপের মতো। কিন্তু সেসব ভুলে নতুন করে শুরু করতে চায় সরকার। নতুন দশকে নতুন ভারতের স্বপ্ন দেখাতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সম্ভবত সেকারণেই, নতুন দশকের প্রথম বাজেট অধিবেশনের আগে তিনি সদর্পে ঘোষণা করে দিলেন, “নতুন এই দশকে ভারতের সামনে সোনালি সুযোগ রয়েছে স্বাধীনতা সেনানীদের স্বপ্ন পুরণ করার। আলোচনার মাধ্যমে এই বাজেটে উঠে আসুক অমৃত।”

Advertisement

২০২১-২২ অর্থবর্ষের বাজেট অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রী করোনা কালের (Coronavirus) কঠিন পরিস্থিতির কথা মনে করিয়ে বলেন, “২০২০-তে সম্ভবত ইতিহাসে প্রথমবার চার-পাঁচটা মিনি বাজেট ঘোষণা করতে হয়েছে আমাদের। ধাপে ধাপে চার-পাঁচটা আর্থিক প্যাকেজ ঘোষণা করতে হয়েছে অর্থমন্ত্রীকে। সেদিক থেকে বলতে গেলে পরপর মিনি বাজেটের সিরিজ হয়েছে। এই বাজেটকেও সেই চার-পাঁচটি বাজেটের সিরিজের মধ্যেই ধরতে হবে। ” প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে আর্থিক ধাক্কা সামলাতে বেশ কয়েক দফায় ‘আত্মনির্ভর ভারত’ প্যাকেজ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। যার ফলে প্রত্যাশার তুলনায় অনেকটাই ব্যয়বৃদ্ধি হয়েছে সরকারের। প্রধানমন্ত্রীর ইঙ্গিত এই ‘মিনি বাজেটের সিরিজ’ মন্তব্যের পর অনেকের মনে হচ্ছে, তাহলে হয়তো সরকার এবারের কেন্দ্রীয় বাজেটে বড় কোনও ঘোষণা চমক না দিয়ে ব্যালেন্স শিট তৈরিতে নজর দিতে পারেন নির্মলা। তবে প্রধানমন্ত্রী এটাও বলেছেন যে,”এই অধিবেশন দশকের প্রথম অধিবেশন। আগামী দশক ভারতের উজ্বল ভবিষ্যতের জন্য খুব জরুরি। স্বাধীনতা সংগ্রামীদের স্বপ্নপূরণের সোনালি সুযোগ দেশের সামনে এসেছে।”

[আরও পড়ুন: নীতীশ কুমারের সঙ্গে দেখা করলেন AIMIM বিধায়করা, তুঙ্গে দলবদলের জল্পনা!]

প্রসঙ্গত, কেন্দ্রের কৃষি আইন (Farm Laws) এবং কৃষকদের কলুষিত করার চেষ্টার প্রতিবাদে এবারের বাজেট অধিবেশনের আগে রাষ্ট্রপতির ভাষণ বয়কট করেছে মোট ১৯টি বিরোধী দল। এর মধ্যে সদ্য এনডিএ ছাড়া অকালি দলও (Akali Dal) রয়েছে। রয়েছে বিজেপির সঙ্গে সদ্য ঘনিষ্ঠতা তৈরি করা বিএসপিও (BSP)। বিরোধীদের এই বয়কটের সিদ্ধান্তকে একপ্রকার ঘুরিয়ে কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলছেন,”আমাদের গোটা দশকের কথা মাথায় রেখে আলোচনা করা উচিত। দেশ আমাদের কাছে অনেক কিছু প্রত্যাশা করে আছে। আমাদের এই আলোচনা থেকে পিছিয়ে পড়া উচিত না। তাহলে আমরা মানুষের প্রত্যাশা পূরণে ব্যর্থ হব।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement