shono
Advertisement

এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণে সবুজ সংকেত দিল কেন্দ্রীয় মন্ত্রিগোষ্ঠী

চলতি মাসেই প্রকাশ করা হবে এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট-এর নথি। The post এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণে সবুজ সংকেত দিল কেন্দ্রীয় মন্ত্রিগোষ্ঠী appeared first on Sangbad Pratidin.
Posted: 08:34 AM Jan 08, 2020Updated: 06:42 PM Jan 08, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও এক ধাপ এগোল সরকারি বিমান পরিবহণ সংস্থা এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণ প্রক্রিয়া। মঙ্গলবার সংস্থাটির বিলগ্নিকরণের প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দিয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নেতৃত্বের মন্ত্রিগোষ্ঠী। চলতি মাসেই প্রকাশ করা হবে এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট-এর নথি।

Advertisement

এদিন এক সরকারি আধিকারিক জানিয়েছেন, “সমস্ত বাধাই আজ দূর করে দেওয়া হয়েছে। এমাসের মধ্যেই এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট-এর নথি প্রকাশ হয়ে যাবে। এয়ার ইন্ডিয়ার ঋণ ট্রান্সফার সংক্রান্ত সমস্ত বিষয় এসভিপিতে ট্রান্সফার করার প্রস্তাবেও সায় দিয়েছে এই কমিটি।” তিনি জানিয়েছেন, এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের পরবর্তী ধাপ হল ইওআই সংক্রান্ত নথি ও শেয়ার ক্রয় চুক্তি প্রকাশ করা। এর বেশি কিছু অবশ্য বলতে চাননি ওই আধিকারিক। গতবছর সেপ্টেম্বরে ১৯ তারিখ মন্ত্রিগোষ্ঠীর শেষ বৈঠক অনুষ্ঠিত হয়। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ, অসামরিক বিমানমন্ত্রী হরদীপ সিং পুরি ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। রাষ্ট্রায়ত্ত উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়ার একশো শতাংশ বিলগ্নিকরণ করতে চায় কেন্দ্রীয় সরকার।

এয়ার ইন্ডিয়ার ঋণ মেটাতে ইতিমধ্যেই এসভিপিতে ২৯,০০০ কোটি টাকা জমা করেছে কেন্দ্র। গত বছরই কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছিলেন, চলতি অর্থবর্ষেই এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রোলিয়ামের বিলগ্নিকরণ হবে। তিনি বলেছিলেন, “এ নিয়ে এগোচ্ছি, আশা করছি এই অর্থবর্ষের মধ্যেই কাজ সম্পূর্ণ করতে পারব।” সেই পথে এগিয়েই জানুয়ারির গোড়াতে পদক্ষেপ করল কেন্দ্র। রাষ্ট্রায়ত্ত সংস্থা নিয়ে কেন্দ্রীয় সরকারের পরিকল্পনার নিয়ে তখনই সীতারমণ জানিয়েছিলেন, চলতি অর্থবর্ষে সরকার এই প্রতিষ্ঠানগুলি থেকে এক লক্ষ কোটি টাকা তোলার লক্ষ‌্যমাত্রা রেখেছে। তিনি দাবি করেন, এয়ার ইন্ডিয়া নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে বিপুল উৎসাহ দেখা গিয়েছে। আন্তর্জাতিক রোড শোতেও এ নিয়ে উৎসাহ দেখিয়েছেন অনেকে। যদিও লোকসানে চলা এই সংস্থা বিক্রি করতে গিয়ে আগে ধাক্কা খেয়েছে কেন্দ্র।

[আরও পড়ুন: ‘ফোর্বস’-এর তালিকায় বিশ্বের প্রথম ২০ প্রভাবশালী ব্যক্তি প্রশান্ত কিশোর, মহুয়া মৈত্র]

The post এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণে সবুজ সংকেত দিল কেন্দ্রীয় মন্ত্রিগোষ্ঠী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement