shono
Advertisement

মোদির জন্যই রাফালে আসতে দেরি, লোকসভার আগে সুর বদল কংগ্রেসের

ভোটের আগে রাফালের গুরুত্ব বুঝতে পারল কংগ্রেস! The post মোদির জন্যই রাফালে আসতে দেরি, লোকসভার আগে সুর বদল কংগ্রেসের appeared first on Sangbad Pratidin.
Posted: 11:53 AM Mar 06, 2019Updated: 11:53 AM Mar 06, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুলওয়ামা হামলার পর পরিবর্তিত পরিস্থিতিতে রাফালে নিয়ে সুর বদল বিরোধীদের।লোকসভা নির্বাচনের আবহে হঠাৎ করেই যেন রাফালে যুদ্ধবিমানের গুরুত্ব বুঝতে পারল কংগ্রেস। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে তোপ দাগলেন প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী ও কংগ্রেস নেতা এ কে অ্যান্টনি। তাঁর অভিযোগ, মোদির জন্যই রাফালে আসতে দেরি হয়েছে। 

Advertisement

[ব্যর্থ নাশকতার ছক, লন্ডনের তিন জায়গায় উদ্ধার বোমা]

পুলওয়ামাই জেহাদি হামলা ও ভারতীয় বায়ুসেনার প্রত্যাঘাত নিয়ে সদ্য প্রধানমন্ত্রী বলেছেন, রাফালে থাকলে আরও সুবিধাজনক অবস্থায় থাকত বায়ুসেনা। প্রধানমন্ত্রীর বয়ানে যে নিহিত খোঁচা লুকিয়ে ছিল তা কংগ্রেসের নজর এড়িয়ে যায়নি। তারপরই বিশ্লেষকরা মনে করছেন, পরিস্থিতি সামাল দিতে অ্যান্টনিকে মাঠে নামিয়েছেন রাহুল গান্ধী। রাজনীতিবিদদের একাংশের মতে, পুলওয়ামার পর দেশজুড়ে যে উগ্র জাতীয়তাবাদের হওয়া বইছে তাতে বেশ কিছুটা এগিয়ে গিয়েছে বিজেপির নৌকা। ফলে কৌশল পালটাতে বাধ্য হয়েছে বিরোধী শিবির। তাই রাফালে দুর্নীতির পাশাপাশি এসে কে বায়ুসেনার প্রয়োজনে বেশি সচেতন, তাই প্রতিপন্ন করার চেষ্টা চলেছে দু’দিক থেকেই। এহেন পরিস্থিতিতে মাঠে নেমেছেন অ্যান্টনি। তাঁর অভিযোগ, রাফালে নিয়ে মানুষকে বিভ্রান্ত করতে চাইছেন প্রধানমন্ত্রী। রাফালে চুক্তিতে দেরির পিছনে বাজপেয়ী সরকার অনেকটাই দায়ী। পুরনো ক্যাগের রিপোর্ট সামনে রেখে প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী বলেন, রিপোর্টেই আছে রাফাল যুদ্ধবিমান নিয়ে বায়ুসেনা উদ্যোগ নিয়েছিল ২০০০ সালে। কিন্তু চার বছর সময় নেওয়া হয়েছে স্রেফ কীভাবে রাফাল কেনা হবে, তার সিদ্ধান্ত নিতে। ফলে ইউপিএ’র দোষ কোথায়? প্রশ্ন ছোঁড়েন অ্যান্টনি। এছাড়াও তাঁর দাবি, যশবন্ত সিং এবং সুব্রহ্মণ্য স্বামী রাফাল চুক্তির ক্ষেত্রে কিছু অভিযোগ করেছিলেন। কিন্তু তারপর তো ইউপিএ ১২৬টি রাফালে যুদ্ধবিমান কেনার চুক্তি করে এগোচ্ছিল। কেন তা বাতিল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি? তাই আমাদের জন্য নয়। নরেন্দ্র মোদির জন্যই রাফাল আসতে দেরি হল। 

তবে, অ্যান্টনি নানারকমের অভিযোগ তুললেও একাধিক বিষয়ে উঠছে প্রশ্ন। যেমন, ২০১২ সালে ‘এল-১’ বা লোয়েস্ট বিডার হওয়া সত্বেও রাফালে চুক্তি বাস্তবায়িত করা হল না কেন? ২০১৪ সালে অ্যান্টনি নিজেই বলেছিলন যুদ্ধবিমান কেনার জন্য টাকা ছিল না। ফলে সমস্ত চুক্তি অপাতত স্থগিত রাখা হয়েছে। সেক্ষেত্রে তিনি কতটা দায় এড়াতে পারেন? এছাড়াও অভিযোগ রয়েছে. আরেক যুদ্ধবিমান ইউরোফাইটারের নির্মাতাদের সঙ্গে চিঠি চালাচালি হয়েছে অ্যান্টনির। রাফালের বিরুদ্ধেও নাকি একাধিক অভিযোগ জানিয়েছিল সংস্থাটি। এতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল অগস্টা ওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত মিচেল।সব মিলিয়ে দেশের প্রতিরক্ষা নিয়েও যে শাসক-বিরোধী উভয় পক্ষই রাজনীতি করছে তা একপ্রকার স্পষ্ট।

                          [নৌসেনা ঘাঁটির উপর সন্দেহভাজন ড্রোন, ছড়াল চাঞ্চল্য]                                       

The post মোদির জন্যই রাফালে আসতে দেরি, লোকসভার আগে সুর বদল কংগ্রেসের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement