shono
Advertisement

গুজরাট দাঙ্গা: নারোদা গাম মামলায় মোদির প্রাক্তন মন্ত্রী-সহ ৬৮ অভিযুক্তকেই মুক্তি আদালতের

মামলার প্রধান অভিযুক্তের পক্ষে সাক্ষ্য দিয়েছিলেন অমিত শাহ।
Posted: 07:26 PM Apr 20, 2023Updated: 07:26 PM Apr 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাটের (Gujarat) প্রাক্তন মন্ত্রী ও বিজেপি নেত্রী মায়া কোডনানি থেকে বজরং দলের বাবু বজরঙ্গি- ২০০২ সালের গুজরাট দাঙ্গার (Gujarat riots) নারোদা গাম মামলার অভিযুক্ত ৬৮ জনকে মুক্তি দিল আহমেদাবাদের বিশেষ আদালত। উল্লেখ্য, নারোদা গামে ১১ জনকে খুন করে তাঁদের বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছিল। বৃহস্পতিবার ছাড়া পেলেন সব অভিযুক্তই।

Advertisement

অভিযুক্তদের আইনজীবী আদালতের বাইরে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় জানিয়েছেন, ”সমস্ত অভিযুক্তকে মুক্তি দেওয়া হয়েছে। আমরা রায়ের কপির জন্য অপেক্ষা করছি।” প্রসঙ্গত, গুজরাট দাঙ্গার সবচেয়ে গুরুতর ৯টি ঘটনার একটি ঘটেছিল নারোদা গামে। সুপ্রিম কোর্ট নিয়োজিত বিশেষ দল এই মামলার তদন্ত করেছিল। মামলায় মোট ৮৬ জন অভিযুক্ত হলেও ইতিমধ্যে ১৮ জনের মৃত্যু হয়েছে। অবশিষ্টদের মুক্তি দেওয়া হল এদিনই।

[আরও পড়ুন: সমলিঙ্গ বিয়ে: ‘বিয়ের জন্য কেবল পুরুষ ও নারীই অপরিহার্য?’ মামলায় প্রশ্ন প্রধান বিচারপতির]

২০০২ সালে গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি। তাঁর সরকারের মন্ত্রী ছিলেন মায়া কোডনানি। ২০১৭ সালে মামলার শুনানির সময় অমিত শাহ (Amit Shah) প্রধান অভিযুক্ত কোডনানির পক্ষে সাক্ষ্য দেন আদালতে। কোডনানি নারোদা পাটিয়া মামলাতেও অভিযুক্ত ছিলেন। তাঁকে সেই মামলায় ২৮ বছরের সাজা শোনানো হলেও গুজরাট হাই কোর্ট তাঁকে মুক্তি দিয়েছে।

[আরও পড়ুন: খুদের আবেদনে সাড়া, মোদির নির্দেশে কাশ্মীরের প্রত্যন্ত অঞ্চলে শুরু ‘ভাল স্কুল’ নির্মাণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement