shono
Advertisement

লিভ ইন সম্পর্কে বাধা পুলিশ! ভিনধর্মী যুগলকে নিরাপত্তা দিতে নারাজ কোর্টও

সুপ্রিম কোর্ট লিভ ইন সম্পর্ককে প্রশ্রয় দেয় না, মন্তব্য উচ্চ আদালতের।
Posted: 06:18 PM Jun 24, 2023Updated: 06:19 PM Jun 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লিভ ইন (Live-in) সম্পর্কে থাকা ভিন্ন ধর্মের এক যুগলকে নিরাপত্তা দিতে অস্বীকার করল এলাহাবাদ হাই কোর্ট (Allahabad High Court)। আদালত জানিয়ে দিল, যদিও এর একটা সামাজিক বাস্তবতা রয়েছে। তবুও সুপ্রিম কোর্ট (Suprme Court) লিভ ইন সম্পর্ককে প্রশ্রয় দেয় না।

Advertisement

২৯ বছরের এক হিন্দু যুবতী ও ৩০ বছরের এক মুসলিম যুবক আদালতের দ্বারস্থ হয়েছিলেন নিরাপত্তার আরজি জানিয়ে। তাঁদের দাবি, পুলিশ তাঁদের উত্যক্ত করছে। এই পরিস্থিতিতেই এই রায় হাই কোর্টের। সংগীতা চন্দ্র ও নরেন্দ্রকুমার জোহরির বেঞ্চ জানিয়েছে, হিন্দু যুবতীর মা ইতিমধ্যেই জানিয়েছেন তিনি ওই লিভ ইন সম্পর্ককে অনুমতি দিচ্ছেন না।

[আরও পড়ুন: একাধিক বেনিয়মের অভিযোগ, অ্যাক্সিস-সহ ৩ ব্যাংককে জরিমানা করল RBI]

পাশাপাশি একটি এফআইআরও দায়ের করেছেন তিনি। এই প্রসঙ্গে যুগলের দাবি, কেউ তাঁদের ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ করতে পারেন না। পুলিশ উত্যক্ত করছে এই অভিযোগও জানান তাঁরা। এরপরই হাই কোর্ট সুপ্রিম কোর্টের প্রসঙ্গ তুলে ওই যুগলকে নিরাপত্তা দিতে অস্বীকার করে।

আদালত জানিয়েছে, ”আমরা বিশ্বাস করি এটা একটা সামাজিক সমস্যা। যাকে সামাজিক ভাবেই উৎপাটিত করতে হবে।” হয়রানির অভিযোগটি সন্দেহাতীতভাবে প্রতিষ্ঠিত না হলে যে আদালত এতে হস্তক্ষেপ করতে পারে না তাও জানানো হয়। তবে ওই যুগল যদি তাঁদের আত্মীয়স্বজনের থেকে প্রাণহানির আশঙ্কা করেন, তাহলে তাঁরা আদালতে এফআইআর দায়ের করতে পারেন। পাশাপাশি ওই যুগলের অভিভাবকদেরও অধিকার রয়েছে তাঁদের সন্তানকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে নিয়ে যাওয়া হয়েছে এই সন্দেহে একই ভাবে অভিযোগ দায়ের করার।

[আরও পড়ুন: মণিপুরে পাঠানো হোক সর্বদলীয় প্রতিনিধি দল, শাহী বৈঠকে দাবি তৃণমূলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement