shono
Advertisement

দেশে প্রথমবার হিন্দিতে পড়ানো হবে ডাক্তারি, নতুন বই প্রকাশ করলেন অমিত শাহ

''ইতিহাসে এই দিনটি স্বর্ণাক্ষরে লেখা থাকবে'', বলছেন স্বরাষ্ট্রমন্ত্রী।
Posted: 01:51 PM Oct 16, 2022Updated: 01:51 PM Oct 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের মধ্যে প্রথমবার। হিন্দিতে লেখা ডাক্তারি বই পড়ানো হবে পড়ুয়াদের। মধ্যপ্রদেশের (Madhya Pradesh) প্রথম বর্ষের ডাক্তারি পড়ুয়াদের জন্য লেখা সেই বইগুলি প্রকাশ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। ভোপালের ওই অনুষ্ঠানে শাহ ছাড়া উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও রাজ্যের চিকিৎসা শিক্ষামন্ত্রী বিশ্বাস কৈলাস সারং।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, এদিনের অনুষ্ঠানে অমিত শাহ বলেন, ”আজ দেশের শিক্ষাক্ষেত্রের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। আগামিদিনে যখনই ইতিহাস লেখা হবে, আজকের দিনটি স্বর্ণাক্ষরে লেখা থাকবে। বিজেপির শিবরাজ সিং চৌহান দেশের প্রথম বার হিন্দিতে ডাক্তারি পড়ানো শুরু করে প্রধানমন্ত্রীর ইচ্ছাকে মান্যতা দিয়েছেন। জাতীয় শিক্ষা নীতির মাধ্যমে প্রধানমন্ত্রী মোদি মাতৃভাষায় শিক্ষায় বিশেষ জোর দিয়েছেন। এটা একটা ঐতিহাসিক সিদ্ধান্ত।”

[আরও পড়ুন: ‘মোদি OBC নন, বহুরূপী’, প্রধানমন্ত্রীর জাত তুলে মন্তব্য নীতীশের দলের নেতার]

এদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বক্তব্য রাখার সময় উচ্ছ্বসিত হয়ে বলেন, ”আজ অমিত শাহ দরিদ্রদের সন্তানদের জন্য নতুন ভোরের সূচনা করলেন। অনেকেই মেডিক্যাল কলেজগুলিতে ভরতি হতেন। কিন্তু ইংরাজির ফাঁদে পড়ে পরীক্ষায় পাশ করতে না পেরে পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য হতেন।” উল্লেখ্য, শিবরাজ আগেই জানিয়েছিলেন, ”এমন ধারণা আমূল বদলে যেতে চলেছে যে হিন্দিতে ডাক্তারি কিংবা ইঞ্জিনিয়ারিং পড়া সম্ভব নয়। হিন্দি মাধ্যমে শিক্ষালাভ করেও যে জীবনে এগিয়ে যাওয়া যায়, তা প্রমাণ করতেই নতুন এই পদক্ষেপ করলাম আমরা।”

[আরও পড়ুন: নেহরুর মতো মহান ব্যক্তিকে নিয়ে এত মিথ্যাচার…! কান্নায় ভেঙে পড়লেন মহাত্মা গান্ধীর পৌত্র]

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে বারবার হিন্দি আগ্রাসনের অভিযোগ উঠেছে কেন্দ্রের বিরুদ্ধে। সরকারি কাজ এবং যোগাযোগের মাধ্যম হিসেবে ইংরাজির পরিবর্তে হিন্দির ব্যবহার বাড়ানোর পক্ষে অমিত শাহ সওয়াল করার পর দেশজুড়ে বিতর্ক শুরু হয়েছিল। বিশেষ করে দক্ষিণের রাজ্যগুলিকে তীব্র নিন্দায় মুখর হতে দেখা গিয়েছিল। বিরোধীরাও সমালোচনা করেছিল বিজেপি সরকারের। কিন্তু মধ্যপ্রদেশে হিন্দিতে ডাক্তারি শিক্ষার বইয়ের প্রকাশ থেকে পরিষ্কার, হিন্দি ভাষার গুরুত্ব আরও বাড়ানোর দিকেই পদক্ষেপ করতে চাইছে কেন্দ্র। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement