shono
Advertisement

লোকপাল ইস্যুতে ফের অনশনে বসছেন আন্না হাজারে

মঙ্গলবার থেকে শুরু অনশন। The post লোকপাল ইস্যুতে ফের অনশনে বসছেন আন্না হাজারে appeared first on Sangbad Pratidin.
Posted: 09:20 AM Oct 02, 2018Updated: 09:20 AM Oct 02, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের অনশনে বসতে চলেছেন আন্না হাজারে। এবারও তাঁর ইস্যু দুর্নীতিদমন। গান্ধীজির জন্মদিন, ২ অক্টোবর থেকে অনশনে বসছেন তিনি।  লোকপাল বিল নিয়ে বিজেপি সরকার তার প্রতিশ্রুতি রক্ষা করছে না, এই অভিযোগ তুলে অনশন শুরু করছেন গান্ধীবাদী এই সমাজসেবী।

Advertisement

গত সপ্তাহেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লেখেন আন্না হাজারে। সেখানে তিনি অভিযোগ তোলেন, চার বছর হয়ে গেল ক্ষমতায় এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এই চার বছর ধরে অনেক প্রতিশ্রুতি দিয়ে এসেছে তাঁর সরকার। কিন্তু লোকপাল বা লোকায়ুক্ত বিল পাশ করতে পারেনি। “২০১১ সালের ১৬ আগস্ট গোটা দেশ লোকপাল বিলের দিকে তাকিয়েছিল। আপনার সরকার ক্ষমতায় এসেছিল এই আন্দোলনের জন্য। আপনাদের জনগণের প্রতি কৃতজ্ঞ থাকা উচিত ও তাদের চাহিদাগুলিতে প্রাধন্য দেওয়া উচিত।” চিঠিতে প্রধানমন্ত্রীকে একথাই লিখেছন আন্না হাজারে।

বিহারে নিষিদ্ধ অন্ধ্রপ্রদেশের মাছ, ফরম্যালিন আতঙ্ক আরও বাড়ছে বাংলায় ]

তাঁর আরও অভিযোগ, চার বছর কেটে গিয়েছে। অথচ এখনও লোকপাল বিলের সংশোধনী পাশ হয়নি। সরকার এই বিল এড়িয়ে যাচ্ছে। লোকপাল বিল পাশ নিয়ে মাস কয়েক আগে, মার্চ মাসে দিল্লির রামলীলা ময়দানে অনশনে বসেছিলেন হাজারে। সেবার প্রধানমন্ত্রীর অনুরোধে অনশন তুলে নেন তিনি। কিন্তু তাঁকে অনশন তুলে নেওয়ার জন্য লিখিত যে প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী, তাও পালন করা হয়নি বলেও অভিযোগ হাজরের।

তবে গান্ধীজয়ন্তী থেকে অনশনে বসার কথা আগেই ঘোষণা করেছিলেন আন্না হাজারে। রালেগান সিদ্ধিতে তিনি অনশনে বসবেন বলে জানিয়েছিলেন। সেইমতো আজ থেকে শুরু হবে তাঁর অনশন।

 লোকপাল বিল ছাড়া তাঁর আরও একটি দাবি রয়েছে। হাজারের মতে, বিজেপি-শাসিত সরকার কৃষিক্ষেত্রে চাহিদার কথা মাথা রাখবে প্রতিশ্রতি দিয়েছিল। কিন্তু কৃষকরা তাদের উৎপাদনের উপযোগী দাম পায় না। কমিশন ফর এগ্রিকালচার কস্ট অ্যান্ড প্রাইস (CACP) নিয়ন্ত্রণ করে কেন্দ্র সরকারের কৃষি দপ্তর। কিন্ত তারা কৃষিক্ষেত্রে উৎপাদন ও মৃল্যের উপর কোনও নিয়ন্ত্রণ করে না। এই নিয়ে একাধিকবার অনুরোধ করা হয়েছে। কিন্তু কাজের কাজ কিছু হয়নি। তাই এই কমিশনকে স্বশাসিত করার দাবিও জানিয়েছেন হাজারে।

‘বসকে বলো ছুটি দিতে’, মেয়ের আবদারে স্কুলে গেলেন কিরেন রিজিজু ]

The post লোকপাল ইস্যুতে ফের অনশনে বসছেন আন্না হাজারে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement