shono
Advertisement

এ কোন বিপর্যয়ের পূর্বাভাস! ২৪ ঘণ্টার মধ্যে জোড়া ভূমিকম্পে কাঁপল গুজরাট

সোমবার দুপুরে নতুন করে কম্পন অনুভূত হয়। The post এ কোন বিপর্যয়ের পূর্বাভাস! ২৪ ঘণ্টার মধ্যে জোড়া ভূমিকম্পে কাঁপল গুজরাট appeared first on Sangbad Pratidin.
Posted: 02:32 PM Jun 15, 2020Updated: 02:39 PM Jun 15, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একের পর প্রাকৃতিক দুর্যোগ। ২০২০-তে বিপদ যেন পিছু ছাড়ছে না। করোনা হানার মধ্যে দু-দুটো ঘূর্ণিঝড়ের সাক্ষী থেকেছে দেশের একাধিক রাজ্য। এবার ২৪ ঘণ্টারও কম সময়ে পরপর দুটি ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল গুজরাটের (Gujrat) রাজকোট। রবিবার সন্ধের পর সোমবার দুপুরে ফের গুজরাটের রাজকোট এলাকায় কম্পন অনুভূত হয়। সম্প্রতি একের পর এক ছোটখাটো কম্পনের সাক্ষী থেকেছে রাজধানী দিল্লি।  বিশেষজ্ঞরা মনে করছেন, পরপর ছোটখাটো ভূমিকম্প পরবর্তীতে বড়সড় বিপর্যয় ডেকে আনতে পারে।

Advertisement

 

প্রথম কম্পনটি রবিবার রাত সোয়া আটটা নাগাদ অনুভূত হয়। রিখটার স্কেলে যার কম্পন মাত্রা ছিল ৫.৫। ভূমিকম্পের উপকেন্দ্র ছিল শহরের উত্তর-উত্তরপশ্চিমে ১২২ কিমি দূরে। ফের সোমবার দুপুর দুটো নাগাদ কেঁপে ওঠে রাজকোট সংলগ্ন এলাকা। এদিন রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৪। সেসমোলজি বিভাগ বলছে, এদিন কম্পনের উৎসস্থল ছিল রাজকোট ঠেকে ৮৩ কিলোমিটার উত্তর-পশ্চিমে।

[আরও পড়ুন : ‘দিল্লি ও সংলগ্ন এলাকায় প্রত্যেকের করোনা পরীক্ষা হোক’, সর্বদল বৈঠকে দাবি কংগ্রেসের]

রবিবার রাতের  কম্পনের (Earthquake) তীব্রতা এতটাই ছিল যে আহমেদাবাদ,(Ahmedabad) সৌরাষ্ট্র-সহ বিভিন্ন এলাকায় আতঙ্কে রাস্তায় নেমে আসেন স্থানীয় বাসিন্দারা। গুজরাতের পাশাপাশি রবিবার কম্পন অনুভূত হয় জম্মু ও কাশ্মীরেও। রাত ৮.৩৫-এ মৃদু কম্পন হয় ভূস্বর্গের বিভিন্ন এলাকায়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩। সেই আ্রতঙ্ক কাটিয়ে ওঠার আগে ফের একবার সোমবার দুপুরে কেঁপে উঠল গুজরাট। 

[আরও পড়ুন : বিপাকে বর্ষীয়ান কংগ্রেস নেতা, দিগ্বিজয় সিংয়ের বিরুদ্ধে দায়ের এফআইআর]

প্রসঙ্গত, গত দেড় মাসে দিল্লিতে (Delhi) বারবার কম মাত্রার ভূমিকম্প হচ্ছে। জিওলজিস্টদের মতে, বারবার ছোটখাট কম্পন আগামী দিনে বড় বিপর্যয়ের ইঙ্গিত হতে পারে। অর্থাৎ অদূর ভবিষ্যতে দিল্লি ও তার আশপাশের অঞ্চল বিপর্যয়ের মুখে পড়তে পারে আশঙ্কা করছেন অনেক বিশেষজ্ঞ। তাহলে গুজরাটের পরপর দুটি কম্পন তেমন বিপর্যয়েরই ইঙ্গিত! সময় সেই উত্তর দেবে।

The post এ কোন বিপর্যয়ের পূর্বাভাস! ২৪ ঘণ্টার মধ্যে জোড়া ভূমিকম্পে কাঁপল গুজরাট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement