shono
Advertisement

কন্যাসন্তান চাননি বাবা-মা! বিশ্ব কুস্তির আখড়ায় দেশের মুখ উজ্জ্বল করল সেই মেয়েই

জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের কোনও মহিলা কুস্তিগিরের এটাই প্রথম সোনা।
Posted: 08:20 PM Aug 20, 2022Updated: 08:20 PM Aug 20, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর নাম অন্তিম। অর্থাৎ শেষ। টানা চতুর্থ কন্যাসন্তানের জন্মের পর বাবা-মা কামনা করেছিলেন এই সন্তানই যেন তাঁদের শেষ কন্যাসন্তান হয়। সেটা ২০০৪ সাল। সেদিন কি তাঁরা ভাবতে পেরেছিলেন ১৮ বছর পরে তাঁদের এই মেয়ের জন্যই আলোকিত হবে গোটা দেশ। ভারতের প্রথম মেয়ে কুস্তিগির (Wrestler) হিসেবে অনূর্ধ্ব ২০ বিশ্ব চ্যাম্পিয়নশিপে (U20 World Championship) সোনা (Gold) জিতে নিলেন অন্তিম। শুধু জিতলেনই না। ৫৩ কেজি বিভাগে বুলগেরিয়ার সোফিয়ার বিরুদ্ধে রীতিমতো হেলাফেলা করে জয় পেলেন। ইউরোপ চ্যাম্পিয়ন অলিভিয়া অ্যান্ড্রিচকেও মাটি ধরিয়েছেন তিনি।

Advertisement

কমনওয়েলথ গেমসে তাক লাগিয়ে দিয়েছে ভারত। এরপরই বিশ্ব চ্যাম্পিয়নশিপে অন্তিমের এই জয় তৈরি করল আরেক ইতিহাস। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইটারে পোস্ট করে লিখেছেন, ”গর্বের মুহূর্ত। প্রথম ভারতীয় নারী হিসেবে অনূর্ধ্ব ২০ বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয়ী অন্তিম পাঙ্গলকে জানাই অভিনন্দন। ভারত তোমার কঠোর শ্রম ও প্রতিজ্ঞাকে কুর্নিশ করে। তোমার উজ্জ্বল ভবিষ্যতের জন্য শুভেচ্ছা। এভাবেই উজ্জ্বল হতে থাকো।”

[আরও পড়ুন: ডুরান্ড অভিযানের শুরুতেই ধাক্কা, রাজস্থান ইউনাইটেডের কাছে পরাস্ত মোহনবাগান]

হরিয়ানার রাম নিবাস ও কৃষ্ণা কুমারীর চতুর্থ সন্তান অন্তিম পাঙ্গল। ধাপে ধাপে যখন ফাইনালে উঠে গিয়েছেন তিনি, মায়ের উত্তেজনা ছিল চরমে। জানাচ্ছেন, ”খুব ভয় করছিল।” তাই খেলা না দেখে বাড়ির কাজে মন দিয়েছিলেন। এদিকে রাম নিবাস জানাচ্ছেন, তাঁর সেভাবে টেনশন ছিল না। তবে সকাল থেকে বিড়ি খেয়ে গিয়েছেন একটানা। শেষ পর্যন্ত অবশ্য খেলা দেখেছেন মন দিয়ে। তবে কাঁধের তোয়ালেটা চিবিয়ে গিয়েছেন এক মনে। অবশেষে সফল হয়েছে স্বপ্ন। সেদিনের ছোট্ট মেয়েটা আজ গোটা দেশের মুখ উজ্জ্বল করেছে। একথা ভাবতেই গর্বে বুক ভরে যাচ্ছে অন্তিমের অভিভাবকদের।

মাস তিনেক আগে কমনওয়েলথ গেমসের ট্রায়ালে ফাইনালে হারতে হয়েছিল। প্রতিপক্ষ ছিলেন ভিনেশ ফোগাটের মতো চ্যাম্পিয়ন কুস্তিগির। কিন্তু এবার আর পিছনে তাকাতে হয়নি তাঁকে। কেবল দেশের প্রতিনিধিত্ব করাই নয়। একেবারে সোনা জয়। তৈরি হল রূপকথা।

[আরও পড়ুন: প্রেমিককে মেনে নেয়নি পরিবার, কিশোরীর অন্যত্র বিয়ের পরই উদ্ধার নাবালক যুগলের দেহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement