shono
Advertisement

‘এখন বলে লাভ নেই, অনেক দেরি হয়ে গিয়েছে!’বয়কট ‘পাঠান’নিয়ে মোদির বক্তব্যকে কটাক্ষ অনুরাগের

২৫ জানুয়ারি মুক্তি পাবে 'পাঠান'।
Posted: 12:21 PM Jan 20, 2023Updated: 12:21 PM Jan 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্ক চলছে চলুক। কিন্তু বিতর্ককে এড়িয়ে অগ্রিম বুকিংয়েই রেকর্ড গড়ছে শাহরুখের পাঠান। বেশরম রং গান এবং দীপিকার গেরুয়া বিকিনি নিয়ে যা হইচই, তার থেকেও বেশি যেন এই ছবি দেখার জন্য় উত্তেজনা। ঠিক এরই মাঝে ছবি মুক্তির কয়েকদিন আগে পাঠান বিতর্কে ঢুকে পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরিস্থিতি সামলাতে দলীয় কর্মীদের ‘অপ্রয়োজনীয় বিতর্ক’ তৈরি করা থেকে বিরত থাকার নির্দেশ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর এই পদক্ষেপে কিছুটা হলেও স্বস্তিতে ছবি নির্মাতা থেকে শুরু করে ছবির সঙ্গে যুক্ত অন্য কলাকুশলীরা। তবে মোদির এই বক্তব্য নিয়ে খুব একটা খুশি নন পরিচালক অনুরাগ কাশ্যপ। তাঁর কথায়, অনেক দেরি হয়ে গিয়েছে পদক্ষেপ নিতে!

Advertisement

বলিউডের একের পর এক ছবি নিয়ে বয়কটের ডাক। বিনা কারণে বিতর্ক। সেই সব প্রসঙ্গ তুলে অনুরাগ বলেন, ‘‘৪ বছর আগে এই পদক্ষেপ করা উচিত ছিল, এখন পরিস্থিতি আর হাতের মধ্যে নেই। যে জনতা শুধু ঘৃণা করতেই ব্যস্ত, কুসংস্কার যাদের শক্তি, নীরবতা তাদের অন্যতম অস্ত্র। এখন এই নিষেধাজ্ঞা জারি করে কোনও লাভ নেই’’

মুক্তির আগে বিতর্কের কেন্দ্রবিন্দুতে শাহরুখ খানের ‘পাঠান’ (Pathaan)। টুইটারে ট্রেন্ডিং হয়েছে ‘বয়কট পাঠান’। সেই ট্রেন্ডিংয়ে গা ভাসাতে দেখা গিয়েছে রাম কদম, নরোত্তম মিশ্রর মতো সর্বভারতীয় বিজেপি নেতাদেরও। কিন্তু এহেন পরিস্থিতিতে দলীয় নেতাদের উদ্দেশে প্রধানমন্ত্রী মোদির (PM Modi) পরামর্শ, ফিল্ম নিয়ে অযথা অপ্রয়োজনীয় মন্তব্য না করার। কোনও বিশেষ ছবির নাম না করলেও, বর্তমান পরিস্থিতিতে শাহরুখ-দীপিকার নতুন ছবি প্রসঙ্গেই যে মোদির এহেন পরামর্শ, সেব্যাপারে নিশ্চিত ওয়াকিবহাল মহল। এক সূত্রের তেমনই দাবি।

 

ঠিক কী বলেছেন প্রধানমন্ত্রী? সূত্রের দাবি, দিল্লিতে ১৬ ও ১৭ জানুয়ারি বিজেপির (BJP) জাতীয় কর্মসমিতির বৈঠকেই এই বিষয়ে কথা বলেছেন মোদি। তাঁকে বলতে শোনা গিয়েছে, ”কিছু মানুষ কিছু ছবি নিয়ে বিবৃতি দিচ্ছেন। আর সেগুলো সারাদিন ধরে টিভি ও মিডিয়াতে দেখানো হচ্ছে।” এরপরই তাঁর নির্দেশ এই ধরনের ‘অপ্রয়োজনীয় মন্তব্য’ থেকে বিরত থাকার।

প্রসঙ্গত, বিতর্ক চলছে বিতর্কের পথে। কিন্তু ‘পাঠান’ (Pathaan) নিয়ে উত্তেজনার কমতি নেই। শাহরুখ অনুরাগীরা কোমর বেঁধে নেমে পড়েছেন ছবির প্রচারে। আর তার মধ্যে নতুন খবর হল, শাহরুখের ‘পাঠান’ ছবি একের পর এক রের্কড গড়ছে, মুক্তির আগেই! কী রেকর্ড? আসুন একে একে দেখা যাক।

[আরও পড়ুন: প্রেমিকা হলেই মিলবে বড় বাড়ি-গাড়ি! বলেছিলেন ঠগ সুকেশ, বিস্ফোরক অভিযোগ নোরা ফতেহির]

অ্যাডভান্স বুকিংয়ে ইতিমধ্যেই নজর কেড়েছে ‘পাঠান’। ট্রেন্ড বলছে, ওপেনিংয়েই সবাইকে বাজিমাত করবে এই ছবি। সমীক্ষা বলছে, অগ্রিম বুকিংয়ে হালফিলের ‘ব্রহ্মাস্ত্র’, ‘কেজিএফ ২’-এর রেকর্ডও ভেঙে ফেলবে পাঠান।

শুধু তাই নয়, জানা গিয়েছে, মুম্বইয়ের ঐতিহ্যবাহী সিনেমা হল ‘গাইতেয়ি গ্যালাক্সি’তে এই প্রথম সকাল ৯ টা সময় দেখানো হবে পাঠান (Pathaan)। আর এ ব্য়বস্থা করেছে মুম্বইয়ের শাহরুখ ফ্যান ক্লাব।

‘পাঠান’ ছবি নিয়ে বিতর্কের শেষ নেই। মুক্তির দিন যত এগোচ্ছে পাঠান ছবি নিয়ে বিতর্কের আগুন যেন আরও বেড়েই চলেছে। এই যেমন, পাঠান নিয়ে সোমবার দিল্লি হাইকোর্ট এক নতুন নির্দেশ দিল। দিল্লি হাইকোর্টের তরফ থেকে পাঠান ছবির প্রযোজনা সংস্থা যশরাজকে জানিয়ে দেওয়া হল, এই ছবির ওটিটি মুক্তির জন্য মানতে হবে বিশেষ গাইডলাইন। দিল্লি হাইকোর্ট জানিয়েছে, ওটিটি মুক্তির আগে ছবির সাবটাইটেল আগে থেকে জমা দিতে হবে। কেননা,সাবটাইটেলে যেন ভুল তথ্য দেখানো না হয় তার জন্যই এই ব্যবস্থা করতে বলা হয়েছে। এছাড়া, সেন্সর বোর্ডের ছাড়পত্রও জমা দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, ‘পাঠান’ ছবির ‘বেশরম রং’ গান নিয়ে বিতর্কের শেষ নেই। তার ফলে সেন্সর বোর্ডের কড়া নজরে সিদ্ধার্থ আনন্দের ছবি। কাঁচির কোপে কি বাদ পড়ছে ‘বেশরম রং’? তা নিয়ে অনুরাগীদের কৌতূহলের শেষ নেই। সেন্সর বোর্ডের তরফে এখনও কিছুই জানানো হয়নি। তবে সেন্সর বোর্ডের রিপোর্ট ভাইরাল সর্বত্র। ভাইরাল হওয়া ওই রিপোর্ট আদৌ সত্যি কিনা, তা অবশ্য এখনও পরিষ্কার নয়।

ওই রিপোর্ট অনুযায়ী, মোট ১০টিরও বেশি দৃশ্যে কাঁচি চালাতে চলেছে সেন্সর বোর্ড। ছবির বেশ কিছু সংলাপে বদল আনতে হবে। ‘Raw’ শব্দের বদল করতে হবে। অন্তত ১৩টি জায়গায় পিএমও অর্থাৎ প্রধানমন্ত্রীর দপ্তরের কথা উল্লেখ রয়েছে। সেগুলিও পরিবর্তন করতে হবে। ‘বেশরম রং’ গানটি বাদ যাবে না। তবে গানটির নাচের দৃশ্যে সামান্য বদল করতে হতে পারে। যৌন আবেদনে ভরা নাচের পোজে কিছু বদল হবে। তবে গেরুয়া বিকিনিতে কোনও পরিবর্তন হবে না। যদিও ভাইরাল হওয়া এই রিপোর্টটির সত্যাসত্য স্বীকার করেনি সেন্সর বোর্ডও।

[আরও পড়ুন: অবশেষে সামনে এলেন দেবের নতুন নায়িকা সৃজা, প্রকাশ্যে ‘বাঘাযতীন’ ছবির লুক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement