shono
Advertisement

ধরাছোঁয়ার বাইরে স্কালোনি, রেকর্ড পয়েন্ট পেয়ে বর্ষসেরা আর্জেন্টাইন কোচ

দ্বিতীয় স্থানে কে?
Posted: 04:52 PM Jan 09, 2023Updated: 11:34 AM Jan 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর হাতে জাতীয় দলের রিমোট কন্ট্রোল যখন তুলে দেওয়া হয়েছিল, তখন কিংবদন্তি দিয়েগো মারাদোনা (Diego Maradona) পর্যন্ত বলেছিলেন, ”ট্রাফিক নিয়ন্ত্রণ করার ক্ষমতা নেই ওর। জাতীয় দলের কোচ হিসেবে ওকে আমি চাই না।”

Advertisement

মারাদোনা যাঁর সম্পর্কে এমন কথা বলেছিলেন তিনি লিওনেল স্কালোনি (Lionel Scaloni)। তাঁর হাত ধরেই ৩৬ বছর পরে বিশ্বকাপ যায় আর্জেন্টিনায়। বিশ্বজয়ের আগে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা (Argentina)। তখনও নীল-সাদা জার্সিধারীদের কোচ ছিলেন স্কালোনি। এই সাফল্যের জন্য ২০২২ সালের সেরা কোচের সম্মান পেলেন লিওনেল স্কালোনি। পয়েন্টের নিরিখে বিচার করলে তিনি বাকিদের থেকে বহু এগিয়ে। তাঁর প্রাপ্ত নম্বর ২৪০। ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিস্টিক্স-এর( IFFHS ) বিচারে স্কালোনিই ২০২২ সালের বর্ষসেরা কোচ। 

[আরও পড়ুন: শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল, শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে খেলবেন না বুমরাহ]

মার্সেলো বিয়েলসার পরে দ্বিতীয় আর্জেন্টাইন কোচ হিসেবে স্কালোনি এই সম্মান পেলেন। বিয়েলসা ২০০১ সালে ২০১ পয়েন্ট পেয়ে বর্ষসেরা কোচ হয়েছিলেন। স্কালোনি স্বদেশি কোচের থেকেও বেশি পয়েন্ট পেয়েছেন এবার।

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁ পেয়েছেন দ্বিতীয় স্থান। মরিয়া চেষ্টা করেও এবার কাতার থেকে বিশ্বকাপ দেশে নিয়ে যেতে পারেননি দেশঁ। খেলোয়াড় হিসেবে দেশঁ বিশ্বকাপ জিতেছিলেন ১৯৯৮ সালে। ২০১৮ সালে কোচ হিসেবেও বিশ্বজয় করেছিলেন। এবারও সুযোগ এসেছিল তাঁর সামনে। কিন্তু শেষরক্ষা আর হয়নি। টাইব্রেকারে হার মানে ফ্রান্স। দেশঁ পেয়েছেন ৪৫ পয়েন্ট। স্কালোনির থেকে বহু পিছিয়ে তিনি।

এবার তৃতীয় স্থানে বিশ্বকাপ শেষ করেছে মরক্কো। তাদের কোচ ওয়ালিদ রেগরাগুই নজর কেড়েছেন। তাঁর সংগ্রহে ৩০ পয়েন্ট। ক্রোয়েশিয়ার কোচ জ্লাটকো দালিচ ২০ পয়েন্ট পেয়ে চতুর্থ স্থানে। জাপানের কোচ হাজিমে মোরিয়াসুর সংগ্রহে মাত্র ১৫ পয়েন্ট। তিনি পাঁচ নম্বরে। নেদারল্যান্ডসের অভিজ্ঞ কোচ লুইস ভ্যান গাল ১০ পয়েন্ট পেয়ে ষষ্ঠ স্থানে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কোচ গ্রেগ বারহল্টারের সংগ্রহেও ১০ পয়েন্ট। সৌদি আরবের ফরাসি কোচ হার্ভে রেনার্ড মাত্র ৫ পয়েন্ট পেয়ে অষ্টমে। যদিও তিনি প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়েছিলেন। ব্রাজিলের তিতে এবং দক্ষিণ কোরিয়ার পর্তুগিজ কোচ পাওলো বেন্টো মাত্র ৫ পয়েন্ট পেয়েছেন। তিতে রয়েছেন ন’ নম্বরে এবং বেন্টো ১০ নম্বরে। 

[আরও পড়ুন:  বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পরেও মেসিকে অভিনন্দন জানাননি তেভেজ! পিছনে কি পুরনো শত্রুতা?]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement