shono
Advertisement

সেনা মহড়ার সময় পোখরানে ভুলবশত ছোঁড়া হল তিনটি ক্ষেপণাস্ত্র! তদন্তের নির্দেশ

ভুলবশত পাকিস্তানে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ছোঁড়ার ঘটনার পর এবার একই ঘটনা রাজস্থানে।
Posted: 01:27 PM Mar 25, 2023Updated: 01:27 PM Mar 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজস্থানের (Rajasthan) জয়সলমেরে ভুল করে তিনটি ক্ষেপণাস্ত্র (Missile) ছোঁড়ার ঘটনা ঘটল। শুক্রবার পোখরানে (Pokhran) এই ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে সংবাদ সংস্থা এএনআই সূত্রে। ক্ষেপণাস্ত্রগুলি শূন্যে বিস্ফোরিত হলেও ধ্বংসাবশেষগুলি নিচে খেতের মধ্যে মধ্যে পড়েছে বলে সেনা সূত্রে জানানো হয়েছে।

Advertisement

তবে এমন ঘটনায় কোনও ক্ষয়ক্ষতি হয়নি এবং কারও কোনও রকম চোট লাগেনি বলেই দাবি করা হয়েছে। কী করে এমন ঘটনা ঘটল তা খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ১৪৬ দিনে সর্বোচ্চ দেশের করোনা সংক্রমণ, উদ্বেগ বাড়াচ্ছে ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেসও]

এই ঘটনা মনে করিয়ে দিয়েছে, গত বছর ভুলবশত পাকিস্তানে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ছোঁড়ার ঘটনার কথা। ২০২২ সালের ৯ মার্চ ভারত থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের মিয়াঁ চান্নু এলাকায় আছড়ে পড়ে। তবে তাতে কোনও ধরনের বিস্ফোরক ছিল না। তবে ওই ঘটনায় চাকরি গিয়েছিল তিন বায়ুসেনা অফিসারের। গত বছরের আগস্টে সেনার তরফে পেশ করা বিবৃতিতে বলা হয়েছিল, ‘একটি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র দুর্ঘটনাবশত আছড়ে পড়েছিল ২০২২ সালের ৯ মার্চ। এই ঘটনায় একটি তদন্তকারী আদালত গঠন করা হয়েছিল বিষয়টি খতিয়ে দেখতে। এর মধ্যে ছিল এই ঘটনার পিছনে কারা রয়েছে তা খতিয়ে দেখার বিষয়টিও। দেখা গিয়েছে এসওপির তরফে তিন অফিসারের বিচ্যুতির জন্য়ই ক্ষেপণাস্ত্রগুলি দুর্ঘটনাবশত নিক্ষিপ্ত হয়েছিল। ওই তিন অফিসারই এই ঘটনার জন্য প্রাথমিক ভাবে দায়ী। কেন্দ্রীয় সরকার তাঁদের বরখাস্ত করেছে। ২৩ আগস্ট তাঁদের বহিষ্কারের নির্দেশ জারি হয়ে গিয়েছে।’

[আরও পড়ুন: রবিবার দিনভর হাওড়া-বর্ধমান কর্ড লাইনে বন্ধ ট্রেন চলাচল, ভোগান্তির আশঙ্কা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement