shono
Advertisement

প্রবল চাপের মুখে ঠান্ডা মাথায় বোলিং, অর্শদীপ সিং যেন সত্যিকারের ‘কিং’

মহম্মদ শামিকে বাদ দিয়ে শেষ ওভারে অর্শদীপকে বোলিং করতে ডাকেন রোহিত।
Posted: 07:16 PM Nov 02, 2022Updated: 07:55 PM Nov 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত-বাংলাদেশ ম্যাচ (India vs Bangladesh) মানেই ক্রিকেটভক্তরা ফিরে যান ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে। সেবারও গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল এই দুই দল। রক্তচাপ বাড়িয়ে দেওয়া সেই ম্যাচে ভারতকে জিতিয়েছিল ধোনির শীতল মস্তিষ্ক আর হার্দিক পাণ্ডিয়ার বোলিংয়ের জোরে। ছয় বছর কেটে গেলেও এখনও একটুও কমেনি দুই প্রতিবশীর দ্বৈরথের উত্তাপ। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের (T-20 World Cup) ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সময়ে চাপের মুখে ভারতকে জিতিয়ে দিলেন এক তরুণ বোলার। মাত্র কয়েকদিন আগেই ক্যাচ মিস করে দেশের সবচেয়ে বড় খলনায়ক হয়ে উঠেছিলেন। তিনি-অর্শদীপ সিং। বিশ্বকাপে ভারতের সবচেয়ে বড় আবিষ্কার। বাংলাদেশের বিরুদ্ধে তিনিই যেন ‘সিং ইজ কিং’। 

Advertisement

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বাংলাদেশের টার্গেট কমে দাঁড়ায় ১৫১ রান। বৃষ্টি আসার আগে এক ওভার বল করে ১২ রান দিয়েছিলেন অর্শদীপ। জয়ের জন্য প্রয়োজনীয় রান কমে যেতেই ভারতীয় ক্রিকেটভক্তদের কপালে চিন্তার ভাঁজ পড়তে শুরু করে। তবে বৃষ্টির পরে ম্যাচ শুরু হতেই ফিরে যান বাংলাদেশের বিস্ফোরক ওপেনার লিটন দাস। ওখান থেকেই ম্যাচের মোড় ঘোরা শুরু হয়।

১২ নম্বর ওভারে অর্শদীপের হাতে বল তুলে দেন অধিনায়ক। প্রথম বলেই আফিফ হোসেনকে আউট করে দেন তিনি। তবে বাংলাদেশ ভক্তদের মনে আশা ছিল দলের অধিনায়কের উপরে। ক্রিজে তখনও টিকে ছিলেন শাকিব-আল-হাসান। বাংলাদেশের বহু যুদ্ধের নায়ক ভারতের বিরুদ্ধেও জ্বলে উঠবেন, এই আশায় বুক বেঁধে ছিলেন টাইগার সমর্থকরা। কিন্তু তাঁরা ভুলে গিয়েছিলেন, বৃষ্টিভেজা মাঠে অর্শদীপের বোলিং সামলাতে হবে শাকিবকে।

[আরও পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপে রেকর্ড কোহলির, র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠলেন সূর্যকুমার]

বাংলাদেশ ইনিংসের ১২তম ইনিংস তো আরও বাকি ছিল। ওভারের পঞ্চম বল করতে ছুটে এলেন অর্শদীপ। লেগ সাইডের ছোট বাউন্ডারি লক্ষ্য করে বল মারতে গেলেন শাকিব। ব্যাটের কানায় লেগে বল উড়ে গেল বাউন্ডারি লাইনের দিকে। তবে সোজা পড়ল ফিল্ডারের হাতে। তবে বিপক্ষ অধিনায়কের উইকেট পেয়েও শান্ত, চুপচাপ দাঁড়িয়ে রইলেন ভারতীয় পেস বোলিংয়ের নতুন তারা। স্মিত হাসি নিয়ে তাকিয়ে রইলেন দলের সতীর্থদের দিকে।

এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচে অত্যন্ত সহজ একটি ক্যাচ ফসকে যায় অর্শদীপের (Arshdeep Singh) হাত থেকে। সেই সময়ে মাঠে থাকা ভারতীয় দলের সদস্যরাও বেশ রেগে গিয়েছিলেন তরুণ পেসারের উপর। ক্ষোভে ফেটে পড়েন ক্রিকেটভক্তরা। নেটিজেনদের একাংশ আবার দাবি করতে থাকে, অর্শদীপের জন্যই গুরুত্বপূর্ণ ম্যাচ হেরেছে ভারত। কিন্তু এদিন বাংলাদেশের বিরুদ্ধে দুরন্ত ক্যাচ নিয়ে ইয়াসির আলিকে আউট করেন অর্শদীপ। মজার কথা হল, এদিনও একই পজিশনে দাঁড়িয়েই ক্যাচ লুফলেন তরুণ তারকা। 

তবে অর্শদীপের ম্যাজিক তোলা ছিল শেষ ওভারের জন্য। জেতার জন্য কুড়ি রান দরকার ছিল টাইগারদের। অভিজ্ঞ মহম্মদ শামি থাকা সত্বেও ফের অর্শদীপকেই বল করতে ডাকা হয়। ওভারের দ্বিতীয় বলেই বিশাল ছয় মেরে দেন নুরুল হাসান। ফিসফাস শুরু হয়ে যায়, তাহলে কি ফের ম্যাচ হারিয়ে দিতে চলেছেন অর্শদীপ? কিন্তু মার খেয়েও মাথা ঠান্ডা রাখলেন তরুণ বোলার। শেষ পর্যন্ত ৫ রানে ভারতকে জিতিয়ে দিলেন অর্শদীপ। হাড্ডাহাড্ডি ভারত-বাংলাদেশ ম্যাচে ধোনির নাম তো শোনাই যায়। এবার সেখানে জায়গা করে নিতে পারেন অর্শদীপও, তাতে খুব একটা সংশয় নেই।

[আরও পড়ুন:বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টানটান লড়াই, বাংলাদেশকে হারিয়ে বিশ্বকাপের সেমির দোরগোড়ায় ভারত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement