shono
Advertisement

‘আর্টিকেল ১৫’ মুক্তির আগে শ্রেণিবৈষম্য নিয়ে অভিজ্ঞতা শেয়ার করলেন আয়ুষ্মান

কী বললেন অভিনেতা? The post ‘আর্টিকেল ১৫’ মুক্তির আগে শ্রেণিবৈষম্য নিয়ে অভিজ্ঞতা শেয়ার করলেন আয়ুষ্মান appeared first on Sangbad Pratidin.
Posted: 01:54 PM Jun 27, 2019Updated: 01:54 PM Jun 27, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাতে আর মাত্র একদিন।  শুক্রবার, ২৮ জুন মুক্তি পাচ্ছে ‘আর্টিকেল ১৫’। জুনের শেষ সপ্তাহের ‘ফ্রাইডে রিলিজ’-এর তালিকায় শীর্ষে রয়েছে আয়ুষ্মান খুরানা অভিনীত এই ছবি। ঘোষণার পর থেকেই একাধিকবার খবরের শিরোনামে এসেছে। তবে, এবারের কারণটা একটু আলাদা। জাতপাত সংক্রান্ত সমস্যাই এই ছবির প্রতিপাদ্য বিষয়। আর তাই এক বিশেষ সম্প্রদায়ের রোষানলে পড়তে হয়েছে ‘আর্টিকেল ১৫’-কে। ছবি মুক্তি আটকাতে হুমকি চিঠিও পেয়েছেন পরিচালক অনুভব সিনহা। আমাদের দেশে যেখানে রাজনীতির সঙ্গে ধর্ম বিষয়টি একেবারে অঙ্গাঙ্গীভাবে যুক্ত হয়ে গিয়েছে, সেই প্রসঙ্গে অভিনেতা আয়ুষ্মান কী বলছেন? জাতপাত বা শ্রেণিবৈষম্য সত্যিই মানুষকে কীভাবে এক অন্য প্রান্তে গিয়ে দাঁড় করায়, ছবি মুক্তির আগের দিন সেকথাই শেয়ার করলেন ‘আর্টিকেল ১৫’-এর জাদরেল পুলিশ অফিসার আয়ুষ্মান খুরানা।

Advertisement

[আরও পড়ুন: জানেন, বিগ বস-এর নতুন সিজনের জন্য কত পারিশ্রমিক নিচ্ছেন সলমন?  ]

তখন সবে স্কুলের গণ্ডি পেরিয়েছেন। স্বাভাবিকবশতই কলেজে যাওয়ার তাড়না থাকে সবার। তখনই আয়ুষ্মানের এক বন্ধু সংরক্ষিত আসনে ভরতি হয়ে যান চণ্ডীগড়ের নামজাদা এক ইঞ্জিনিয়ারিং কলেজে। আর এই ঘটনা জানাজানি হওয়ার পরই বাঁধে বিপত্তি। আয়ুষ্মান বলেন, “তাঁর সেই বন্ধু স্কুলে থাকতে কখনওই জাত সম্পর্কিত বা সে সমাজের কোন শ্রেণিভুক্ত, সেসব বিষয়ে মুখ খুলতে চাননি। তবে, ইঞ্জিনিয়ারিং কলেজে ভরতি হওয়ার পরই সব বন্ধুবান্ধবদের তাঁর প্রতি হাবভাব, ব্যবহার বদলে যায়। আর এই ঘটনা তাঁকে এতটাই প্রভাবিত করেছিল যে, ভয়ানকভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়েছিল সেই বন্ধুটি।” এপ্রসঙ্গ টেনেই অভিনেতা জানান যে শ্রেণিবৈষম্য যে মানুষের মধ্যে কীভাবে ভেদাভেদের সৃষ্টি করে, তা খুব কাছ থেকে দেখেছি।

উল্লেখ্য, এই ছবির প্রেক্ষাপট উত্তরপ্রদেশের বদায়ুঁর শিহরণ জাগানো ধর্ষণকাণ্ড। অভিযুক্তদের নামের তালিকা প্রকাশ্যে আসলে দেখা যায় দোষীরা সকলেই ব্রাহ্মণ সম্প্রদায়ের। আর ট্রেলারে সেই ইঙ্গিত পাওয়ার পরই উত্তরপ্রদেশের ব্রাহ্মণ সম্প্রদায় বেজায় চটেছে ‘আর্টিকেল ১৫’-এর অভিনেতা এবং পরিচালকের উপর। এমনকী, মুক্তির আগে বিভিন্ন মাল্টিপ্লেক্সেও বেনামি চিঠি গিয়েছে এই মর্মে যে ছবি প্রদর্শিত হলেই সম্প্রদায়ের রোষানলে পড়তে হবে। আগামী কালই মুক্তি পাচ্ছে ‘আর্টিকেল ১৫’।

[আরও পড়ুন: চেন্নাইয়ে খরা পরিস্থিতি, চিন্তার ভাঁজ হলিউড অভিনেতা লিওনার্দোর কপালেও ]

The post ‘আর্টিকেল ১৫’ মুক্তির আগে শ্রেণিবৈষম্য নিয়ে অভিজ্ঞতা শেয়ার করলেন আয়ুষ্মান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement