shono
Advertisement

সন্ধের পর এটিএমগুলিতে টাকা ভরবে না ব্যাংক, নতুন নির্দেশ কেন্দ্রের

কেন এমন সিদ্ধান্ত? The post সন্ধের পর এটিএমগুলিতে টাকা ভরবে না ব্যাংক, নতুন নির্দেশ কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 05:31 PM Aug 19, 2018Updated: 06:01 PM Aug 19, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাত বিরেতে বিপদে পড়েছেন? টাকার দরকার? পাশের এটিএম থেকে তুলে নিলেই তো হয়। না এই স্বাচ্ছন্দ্য হয়তো আর দীর্ঘদিন থাকছে না। কারণ নিরাপত্তার কথা মাথায় রেখে এটিএমে ক্যাশ রিলোডিংয়ের নতুন নিয়ম আনছে কেন্দ্র। যাতে বলা হয়েছে গ্রামাঞ্চলে সন্ধে ৬টার পর এবং শহরাঞ্চলে রাত ৯টার পর আর নতুন করে এটিএমে টাকা ভরবে না ব্যাংক। তার আগে যে টাকা ভরা হবে তাতে যতক্ষণ চলবে ততক্ষণই ইচ্ছেমতো টাকা তুলতে পারবেন গ্রাহকরা। মাও অধ্যূষিত এলাকায় এই ডেডলাইন বিকেল চারটে পর্যন্ত। মাওবাদী এলাকায় দিনের আলো নেভার আগেই এটিএমে টাকা ভরে ফেলতে চাইছে কেন্দ্র। কেন্দ্রের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে আগামী বছরের ৮ ফেব্রুয়ারি থেকে চালু হবে এই নয়া নিয়ম।

Advertisement

[রাফাল অস্ত্রে মোদি সরকারকে ঘায়েল করতে তৎপর কংগ্রেস]

কিন্তু কেন এই নিয়ম? কেন্দ্রের তরফে জানানো হয়েছে, রাতে টাকা ভরার সময় ক্যাশভ্যান, এবং ক্যাশ ভল্টগুলির উপর হামলার ঘটনা বাড়ছে। সেই সঙ্গে রাতের দিকেই এটিএম জালিয়াতি তথা অন্যান্য অনলাইন জালিয়াতিগুলি হচ্ছে। এসবে লাগাম লাগাতেই এই সিদ্ধান্ত। কেন্দ্রের দেওয়া তথ্য অনুযায়ী এই মুহূর্তে গোটা দেশে প্রায় ৮ হাজার বেসরকারি ক্যাশ ভ্যান আছে। এরা ব্যাংক বা সরকার দ্বারা পরিচালিত নয়, বরং তৃতীয় কোনও সংস্থা এই ভ্যানগুলি ভাড়া দেয়। প্রতিদিন প্রায় ১৫ হাজার কোটি টাকা এটিএমে লোড করে এই ভ্যানগুলি। অনেক সময় দেখা যায়, এই ক্যাশভ্যানগুলি দুষ্কৃতীদের আক্রমণের শিকার হচ্ছে। তাই রাতের দিকে ভ্যানগুলিকে নিরাপদ বোধ করছে না কেন্দ্র। সেকারণেই দিনের বেলাতেই টাকা ভরার কাজ সারতে চাইছে স্বরাষ্ট্রমন্ত্রক।

[মোদিকে কটূক্তি করা মণিশংকর আইয়ারকে দলে ফেরাল কংগ্রেস]

কেন্দ্রের নয়া নির্দেশিকায় আরও বলা হয়েছে, টাকা ভরার সময় বা ক্যাশভ্যানের করে টাকা বয়ে নিয়ে যাওয়া সময় অন্তত দু’জন সশস্ত্র নিরাপত্তারক্ষী থাকতে হবে। টাকা ভরার সময় চা বা খাবারের বিরতি না নেওয়াই ভাল। নেহাত যদি তা নিতেই হয়, বা প্রকৃতির ডাকে সাড়া দিতে হয় তাহলেও অন্তত একজন সশস্ত্র নিরাপত্তরক্ষীকে রাখতে হবে টাকার ভল্টের কাছে। কেন্দ্রের এই নয়া নিয়মে আদৌ চুরি ডাকাতি কমবে কিনা তাতে প্রশ্ন উঠছে। অনেকে আবার আশংকা করছেন, এর ফলে জরুরি প্রয়োজনের সময় চরম সমস্যায় পড়তে হতে পারে গ্রাহকদের।   

The post সন্ধের পর এটিএমগুলিতে টাকা ভরবে না ব্যাংক, নতুন নির্দেশ কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement