shono
Advertisement

বাল্যবিবাহ রুখতে অ্যাপ এনে নজির গড়ল এই রাজ্য

অ্যাপের নাম 'বন্ধন তোড়'। The post বাল্যবিবাহ রুখতে অ্যাপ এনে নজির গড়ল এই রাজ্য appeared first on Sangbad Pratidin.
Posted: 07:59 PM Sep 20, 2017Updated: 02:29 PM Sep 20, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ভারতের সর্বশেষ আদমসুমারির তথ্য বলছে, দেশের প্রায় ১২,০০০ শিশুর বিবাহবিচ্ছেদ হয়ে গিয়েছে। বাল্যবিবাহের ভয়াবহ রূপটা পরিষ্কার এখানে। পরিসংখ্যান বলছে, সারা দেশে বিবাহ বিচ্ছেদ হয়েছে এমন ১২,১০৫ জন শিশুকে পাওয়া গিয়েছে, যাদের বয়স ১০ থেকে ১৪ বছর। এদের মধ্যে রয়েছে ৬৫০০ কন শিশুকন্যা ।

Advertisement

[রাজ্যের দেওয়া ‘জেড’ ক্যাটেগরির নিরাপত্তা ছাড়লেন মুকুল]

বাল্যবিবাহের হার কমাতে এবার উদ্যোগ নিল বিহারের কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থা। একটি বিশেষ মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে, যার মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে বাল্যবিবাহ। প্রসঙ্গত, বিহারের গ্রামীণ এলাকায় দুই তৃতীয়াংশ মেয়ের বিয়ে হয়ে যায় ১৮ বছর বয়েসের অনেক আগেই। এই বিশেষ অ্যাপের নাম দেওয়া হয়েছে বন্ধন তোড়। বিহারের প্রায় ২৭০টি স্বেচ্ছাসেবী সংস্থা মিলে এই মোবাইল অ্যাপ তৈরি করেছে। রাষ্ট্রসংঘের জনসংখ্যা তহবিলের সহায়তায় অ্যাপটি তৈরি হয়েছে, যার উদ্বোধন করবেন বিহারে উপ মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদি।

[রোগী ফেরাল একাধিক সরকারি হাসপাতাল, মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে কাটল জট]

বাল্যবিবাহের হারে ভারতের নাম শীর্ষে। ‘বন্ধন তোড়’ অ্যাপ সেই হারকে কমাতে সাহায্য করবে, আশাবাদী স্বেচ্ছাসেবী সংস্থাগুলি। এই অ্যাপ মোবাইলে ডাউনলোড করে SOS  বাটনের মাধ্যমে পাঠানো যাবে বিপদবার্তা। সেই মোবাইল নম্বরের লোকেশন ধরে স্বেচ্ছাসেবীর সংস্থার আধিকারিকরা পৌঁছে যাবেন ঘটনাস্থলে। দীর্ঘদিনের পরিশ্রমের ফল এই অ্যাপ, জানাচ্ছেন তাঁরা। এতে কিছু মানুষও যদি সুবিধা পান, সেখানেই সাফল্য বলে মনে করা হচ্ছে।

নষ্ট ফসল, প্রধানমন্ত্রী বিমায় কৃষককে ক্ষতিপূরণ মোটে ৪.৭০ টাকা!]

অ্যাপের SOS চালু হয়ে গেলে নিকটবর্তী স্বেচ্ছাসেবী সংগঠনগুলির কাছে মেসেজ পৌঁছবে। তখনই সতর্ক হয়ে যেতে পারবেন তাঁরা। এরকম বিয়ে রুখতে প্রথমে তাঁরা নিজেরাই চেষ্টা করবেন, প্রয়োজনে আলোচনা চালাবেন। তা সত্ত্বেও কাজ না হলে সাহায্য চাওয়া হবে পুলিশ প্রশাসনের।

The post বাল্যবিবাহ রুখতে অ্যাপ এনে নজির গড়ল এই রাজ্য appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement