shono
Advertisement
Bangladesh Cricket Board

বাংলাদেশ কোচের পদ থেকে 'সাময়িক' বরখাস্ত হাতুরেসিংঘে, নেপথ্যে কোন সমীকরণের ইঙ্গিত?

আপাতত শোকজ করার সঙ্গে ৪৮ ঘণ্টার জন্য সাসপেন্ড করা হয়েছে বাংলাদেশের কোচকে। তার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
Published By: Arpan DasPosted: 04:08 PM Oct 15, 2024Updated: 04:08 PM Oct 15, 2024

রাজর্ষি গঙ্গোপাধ্যায়: ভারতের কাছে টেস্ট আর টি-টোয়েন্টি, দুটোতেই চুনকাম হয়ে দেশে ফিরেছে বাংলাদেশ। সেই হারের রেশ তো আছেই, তার সঙ্গে জুড়েছে শৃঙ্খলাভঙ্গ ও সিনিয়র প্লেয়ারদের মধ্যে বিবাদ বাঁধানোর অভিযোগ। সব মিলিয়ে ভারত সফর থেকে ফেরার পরেই 'সাময়িক' চাকরি হারাচ্ছেন বাংলাদেশ কোচ চণ্ডিকা হাতুরেসিংঘে। বরখাস্তের আগে নিয়ম মেনে 'শোকজ' করা হবে। এদিন সাংবাদিক সম্মেলন করে সেটা জানিয়ে দেওয়া হল।

Advertisement

সামনেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ। তার আগেই আসন হারাচ্ছেন বাংলাদেশের কোচ। এমনিতে হাতুরেসিংঘের সঙ্গে বিসিবি-র চুক্তি ছিল পরের বছর চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত। কিন্তু ফারুক আহমেদের বোর্ড ইতিমধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। কোচের বিরুদ্ধে রয়েছে শৃঙ্খলাভঙ্গের মতো অভিযোগ। যেখানে তিনি প্রয়োজনের থেকে অনেক বেশি ছুটি নিয়েছেন। যেটাকে একেবারেই ভালো চোখে নিচ্ছে না বাংলাদেশ বোর্ড। তবে তাঁকে পাকাপাকিভাবে সরানোর আগে নিয়ম মেনে শোকজও করা হয়েছে। ৪৮ ঘণ্টার জন্য বরখাস্ত করা হয়েছে। তার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সেটাতে যে হাতুরেসিংঘে ফিরে আসবেন, এমন ধারণা না করাই শ্রেয়। 

তবে তলিয়ে খুঁজলে আরও একটা গুরুতর বিষয় সামনে আসবে। সেটা হল দলের সিনিয়র ক্রিকেটারদের মধ্যে বিভেদ বাঁধানোর অভিযোগ। জানা যাচ্ছে, সেই সিনিয়র ক্রিকেটারদের মধ্যে নাম আসবে মূলত দুজনের। তাঁরা হলেন শাকিব আল হাসান ও তামিম ইকবাল। শাকিবকে নিয়ে এই মুহূর্তে বিতর্কের শেষ নেই। মিরপুরে শেষ টেস্ট খেলতে নামবেন তিনি। তামিম অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটে অবসরের গ্রহে। দুজনের সম্পর্ক যে ভালো নয়, সেটাও আর নতুন করে বলার নেই। তার পরও কীভাবে হাতুরেসিংঘের সঙ্গে জড়িয়ে যাচ্ছে বাংলাদেশের দুই ক্রিকেটারের?

আসলে একটা পরিকল্পনা রয়েছে, আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে শাকিব আর তামিমকে একসঙ্গে খেলানোর। শাকিব ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলে বিদায় নেবেন। ঘটনা হচ্ছে, শাকিব চান না হাতুরেসিংঘে থাকুক। সেই কারণে অভিযোগ তোলা হয়েছে যে, শাকিব-তামিমের মধ্যে বিবাদ হাতুরেসিংঘেই বাঁধিয়েছেন। বিসিবি-র অন্দরমহলও চায়, দুই তারকার মতো পুনর্মিলন হোক। তার সূচনা হতে পারে হাতুরেকে বিদায়ের মধ্যে দিয়েই।

নেপথ্যে আরও একটি বিষয়ের জল্পনাও রয়েছে। বিসিবি-র অনেক সিদ্ধান্তই অমান্য করেছেন বাংলাদেশের কোচ। নিজের ঢংয়েই 'রাজত্ব' চালিয়েছেন। যা স্বাভাবিকভাবেই ভালো চোখে নেননি কর্তাব্যক্তিরা। হাতুরেসিংঘে থাকায় দলে যে তাদের রাশ খানিকটা আলগা হয়েছে, সেই গুঞ্জনও শোনা যাচ্ছে। তার সঙ্গে দলের সাম্প্রতিক ফলাফল তো সামনে রয়েছেই। সব মিলিয়ে শৃঙ্খলাভঙ্গ ও সিনিয়র প্লেয়ারদের মধ্যে বিবাদ বাঁধানোর অভিযোগকে সামনে রেখেই বিদায় হতে চলেছে হাতুরেসিংঘের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারতের কাছে টেস্ট আর টি-টোয়েন্টি, দুটোতেই চুনকাম হয়ে দেশে ফিরেছে বাংলাদেশ।
  • সেই হারের রেশ তো আছেই, তার সঙ্গে জুড়েছে শৃঙ্খলাভঙ্গ ও সিনিয়র প্লেয়ারদের মধ্যে বিবাদ বাঁধানোর অভিযোগ।
  • সব মিলিয়ে ভারত সফর থেকে ফেরার পরেই চাকরি যাচ্ছে বাংলাদেশ কোচ চণ্ডিকা হাতুরেসিংঘের।
Advertisement