shono
Advertisement

ফের মহাকাশ অভিযানের প্রস্তুতি বাংলাদেশে, এবার পাড়ি দেবে ‘বঙ্গবন্ধু-২’ 

মে মাসেই কক্ষপথে প্রথম স্যাটেলাইট স্থাপন করে বাংলাদেশ। The post ফের মহাকাশ অভিযানের প্রস্তুতি বাংলাদেশে, এবার পাড়ি দেবে ‘বঙ্গবন্ধু-২’  appeared first on Sangbad Pratidin.
Posted: 05:29 PM Jun 07, 2018Updated: 07:35 PM Aug 03, 2019

সুকুমার সরকার, ঢাকা: ফের মহাকাশে উপগ্রহ পাঠাতে চলেছে বাংলাদেশ। গতমাসেই সাফল্যের সঙ্গে কক্ষপথে পৌঁছায় বঙ্গবন্ধু-১। এবার মহাকাশে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট স্থাপন করার তোড়জোড় শুরু করল বাংলাদেশ।

Advertisement

[‘ফ্যালকন হেভি’র জ্বালানি পুড়ে তৈরি হচ্ছে কার্বন, মহাকাশে বাড়ছে জঞ্জাল]

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, প্রায় ১৫ বছর কার্যক্ষম থাকবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। সেটির মেয়াদ ফুরিয়ে যাওয়ার আগেই কক্ষপথে স্থাপন করা হবে বঙ্গবন্ধু-২। বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী আরও জানান, কাজটি সময় ও ব্যয়সাপেক্ষ। তাই উৎক্ষেপণের প্রস্তুতি শুরু করে দেওয়া হয়েছে। আরও উন্নত হচ্ছে প্রযুক্তি। তাল মিলিয়ে বাড়ছে মহাকাশ গবেষণাও। ফলে সময়ের সঙ্গে খাপ খাইয়ে মহাকাশ গবেষণা চালিয়ে যাবে সরকার। উন্নয়নের জন্য, বিশেষ করে বিপর্যয় মোকাবিলা ও কৃষিক্ষেত্রে এর গুরুত্ব অপরিসীম।

উল্লেখ্য, মে মাসেই ফ্যালকন-৯ রকেটে চেপে মহাজাগতিক রহস্যের সন্ধানে পাড়ি দেয় বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’। মার্কিন যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে রওনা দেয় দেশের প্রথম উপগ্রহটি। সাফল্যের সঙ্গে সেটিকে স্থাপন করা হয় কক্ষপথে। বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বঙ্গবন্ধু-১। দেশের প্রত্যন্ত এলাকায় টেলিকম ও ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে সাহায্য করবে উপগ্রহটি। বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলির সম্প্রচারে সুবিধা হবে। আরও উন্নত হবে ডিটিএইচ পরিষেবা। ট্রিপল প্লে- অর্থাৎ ডিশ, ইন্টারনেট ও কলিং- এ তিনটি পরিষেবা একসাথে ডিটিএইচ এর মাধ্যমে পাওয়া যাবে।

[ওপার বাংলা থেকে শান্তিনিকেতনে এল রবি ঠাকুরের ব্যবহৃত কেরোসিন বাতি]

The post ফের মহাকাশ অভিযানের প্রস্তুতি বাংলাদেশে, এবার পাড়ি দেবে ‘বঙ্গবন্ধু-২’  appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার