Advertisement

Afghanistan Crisis: আফগানিস্তানে চলছে তালিবানি তাণ্ডব, আটকে বাংলাদেশের ২৭ নাগরিক

01:26 PM Aug 21, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবান (Taliban) শাসনে আফগানিস্তান যেন বধ্যভূমি। প্রাণ বাঁচাতে ‘কাবুলিওয়ালার দেশ’ ছাড়ছে আতঙ্কিত বিদেশি ও আফগানরা। এহেন পরিস্থিতিতে জানা গিয়েছে যে সেদেশে আটকে পড়েছেন কমপক্ষে ২৭ জন বাংলাদেশি।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: তালিবানের উত্থানে Bangladesh-এ মাথাচাড়া দিতে পারে সাম্প্রদায়িক শক্তি, আশঙ্কা আওয়ামি লিগের]

দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তানে তালিবান ক্ষমতা দখল করায় বিদেশি নাগরিক ও স্থানীয় লোকজন যে যেভাবে পারছেন দেশ ছাড়ছেন। কাবুল (Kabul) বিমানবন্দরে উপচে পড়েছে ভিড়। এদিকে এখনও দেশটিতে অনেক বিদেশি নাগরিক রয়ে গিয়েছেন। অবরুদ্ধ আফগানিস্তানে (Afghanistan) আটকা পড়েছেন ২৭ জন বাংলাদেশি। শেষ মুহূর্তে ফ্লাইট বাতিল হওয়ায় অনেকেই আফগানিস্তান ছাড়তে পারেনি। দেশটির সবচেয়ে বড় স্মার্টফোন প্রতিষ্ঠানটিতে কর্মরত সাত বাংলাদেশি ইঞ্জিনিয়ার আছেন ওই দলে বলে খবর। তাঁদের দ্রুত দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। আটকে পড়া বাংলাদেশের নাগরিকদের মধ্যে আছেন একটি সংস্থার ৬ জন কর্মী, তাবলিগে অংশ নেওয়া ৬ জন, ৩ কয়েদি, একটি জার্মান কোম্পানিতে কর্মরত ২, দুই জন আফগান স্যুয়ারেজ কোম্পানির কর্মী ও বেসরকারি সংস্থায় কর্মরত এক ব্যক্তি।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1627388165312-0'); });

বৃহস্পতিবার রাতে উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মহম্মদ জাহাঙ্গির আলম এসব তথ্য নিশ্চিত করে বলেন, “এদের মধ্যে ১৮ জন কাবুলে আছেন। তাবলিগের ছয় জন পাকিস্তান সীমান্তের কাছে জালালাবাদ শহরে আছেন এবং বেসরকারি খাতে কর্মরত ব্যক্তি আছেন মাজার-ই-শরিফে। তিন জন কয়েদির একজন কাবুলে রয়েছেন এবং বাকি দুই জনের খবর এখনও জানা যায়নি।” তিনি আরও বলেন, “তাবলিগের ছ’জন লোক এখনও আমাদের সঙ্গে যোগাযোগ করেননি এবং আমরা ধারণা করছি তারা ভাল আছেন।’ জার্মান কোম্পানিতে কর্মরত দুই বাংলাদেশি উজবেকিস্তানের দূতাবাসে যোগাযোগ করে জানান, জার্মান সরকার একটি বিশেষ বিমান পাঠাচ্ছে, যা তাসখন্দ হয়ে অন্য দেশে যাবে। যদি উজবেক সরকার ওই বাংলাদেশিদের ভিসা দেয়, তবে তারা ওই বিমানে ভ্রমণ করতে পারবেন।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750382106-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750799038-0'); });

এদিকে, কাবুল বিমানবন্দরের বাইরে তালিবানের হাতে অপহৃত ভারতীয়রা। ভারতীয় ও অন্যান্য মিলিয়ে প্রায় ১৫০ জনকে অপহরণ করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে এমনটাই জানা গিয়েছে। অপহৃতদের মধ্যে রয়েছেন শিখ আফগানরাও। এনিয়ে ভারতীয় বিদেশমন্ত্রক কোনও মন্তব্য না করতে চাইলেও তাদের তরফে পুরো বিষয়টি সম্পর্কে খোঁজখবর করা হচ্ছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: Bangladesh: প্রধানমন্ত্রী Sheikh Hasina-র নির্দেশে বাংলাদেশে দ্রুত খুলতে চলেছে স্কুল-কলেজ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next