shono
Advertisement

বাংলাদেশে ডেঙ্গুর করাল থাবা, গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৪ জনের, হাসপাতালে ভর্তি আরও ২০৭

ডেঙ্গুর এই লাগামছাড়া বাড়বাড়ন্ত নিয়ে চিন্তিত চিকিৎসক মহল।
Posted: 07:58 PM Dec 20, 2023Updated: 08:07 PM Dec 20, 2023

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে কিছুতেই রোখা যাচ্ছে না ডেঙ্গুর তাণ্ডব। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ৪ জনের। এঁদের মধ্যে ৩ জনের মৃত্যু হয়েছে ঢাকা মহানগরের হাসপাতালে। আর অন্য একজনের মৃত্যু হয়েছে ঢাকার বাইরের একটি হাসপাতালে। চলতি বছরে ডেঙ্গুতে মৃতের সংখ্যা দেড় হাজার পেরিয়ে গিয়েছে। ডেঙ্গুর এই লাগামছাড়া বাড়বাড়ন্ত নিয়ে চিন্তিত চিকিৎসক মহল।

Advertisement

বুধবার স্বাস্থ্যদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার সকাল আটটা থেকে আজ সকাল আটটা পর্যন্ত ডেঙ্গু নিয়ে বাংলাদেশের (Bangladesh) বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২০৭ জন। এর মধ্যে ঢাকার হাসপাতালগুলোয় ৫৭ জন ও ঢাকার বাইরের হাসপাতালগুলোয় ১৫০ জন ভর্তি হন। চলতি বছর দেশে এখনও পর্যন্ত ডেঙ্গু নিয়ে ৩ লাখ ১৯ হাজার ৮৭৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ১ লাখ ৯ হাজার ৬৭৩ জন এবং ঢাকার বাইরে ভর্তি হন ২ লাখ ১০ হাজার ২০৫ জন। এই বছর ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যু অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১ হাজার ৬৯২ জন।

[আরও পড়ুন: বাংলাদেশে ট্রেনে আগুন দিল দুষ্কৃতীরা, মৃত কমপক্ষে ৪]

বলে রাখা ভালো, ২০০০ সালে প্রথম বাংলাদেশে আতঙ্ক হয়ে দেখা দেয় ডেঙ্গু। তখন শিশুরাই বেশি আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে। কিন্তু বর্তমানে সব বয়সের মানুষের মধ্যেই ডেঙ্গুর প্রকোপ দেখা যাচ্ছে। ডেঙ্গু এখন আর শুধু রাজধানী ঢাকায় (Dhaka) সীমাবদ্ধ নেই, ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে গ্রামাঞ্চলেও। এবছর ডেঙ্গুর প্রকোপ আরও মারাত্মক আকার ধারণ করেছে। তবে রাষ্ট্রসংঘের (UN) এক রিপোর্ট মোতাবেক এই সংখ্যা আরও বেশি। কারণ, অনেক ক্ষেত্রেই আক্রান্তদের হাসপাতালে ভর্তি করা হয় না। তাই পরিসংখ্যানে বিস্তর ফারাক থেকে যাচ্ছে।

[আরও পড়ুন: আসন রফায় সিলমোহর! ‘ক্ষুব্ধ’ জাতীয় পার্টির জন্য ২৬ আসন ছাড়ল আওয়ামি লিগ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement