shono
Advertisement
Bangladesh

উগ্রপন্থার দাপট বাংলাদেশে! হিন্দু শিক্ষকদের বাধ্য করা হচ্ছে ইস্তফা দিতে, শিকার বহু

বাংলাদেশে উপদেষ্টা সরকার গঠিত হলেও 'নৈরাজ্যে' ভাটা পড়েনি।
Published By: Amit Kumar DasPosted: 04:14 PM Sep 01, 2024Updated: 04:14 PM Sep 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশে উপদেষ্টা সরকার গঠিত হলেও 'নৈরাজ্যে' ভাটা পড়েনি। প্রতিবেশী দেশে হিন্দুদের উপর লাগাতার নির্যাতনের মাঝেই এবার জানা গেল, সরকারি পদ থেকে সংখ্যালঘুদের ইস্তফা দিতে বাধ্য করা হচ্ছে। যাঁদের মধ্যে বেশিরভাগই শিক্ষক। রিপোর্ট বলছে, এখনও পর্যন্ত ঘটনার শিকার হয়েছেন ৪৯ জন শিক্ষক- শিক্ষিকা। সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ঘটনার একাধিক ভিডিও।

Advertisement

গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে ভারতে আশ্রয় নিয়েছেন শেখ হাসিনা। এর পর থেকে দফায় দফায় বাংলাদেশে আক্রান্ত হয়েছেন সংখ্যালঘুরা। তাঁদের বাড়ি ঘর পুড়িয়ে দেওয়ার পাশাপাশি লুটপাট চলেছে হিন্দুদের দোকানপাটে। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টানদের যৌথ ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদের নেতা সজীব সরকার বলেন, হাসিনার দেশত্যাগের পর থেকে উগ্রপন্থীদের হাতে লাগাতার নিগৃহীত হচ্ছেন সংখ্যালঘু শিক্ষকরা। এখনও পর্যন্ত ৪৯ জন শিক্ষককে বাধ্য করা হয়েছে ইস্তফা দিতে। তিনি আরও বলেন, বিষয়টি শুধু ইস্তফার উপর আটকে নেই। সংখ্যালঘুদের উপর হামলা চলছে, মহিলাদের নিগ্রহ করা হচ্ছে, বাড়ি ও মন্দির ভাঙচুর করা হচ্ছে। এমনকী এই সময়ের মধ্যে ২৩০ জনকে হত্যা করা হয়েছে।

[আরও পড়ুন: বিমানে রয়েছে বোমা! মাঝ আকাশে আতঙ্ক ইন্ডিগোয়, জরুরি অবতরণ]

বরিশালের সরকারি বাকিরগঞ্জ কলেজের অধ্যক্ষ শুক্লা রায় জানান, জোর করে তাঁকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে। তাঁর কথায়, পরিস্থিতি এমন ছিল যে, ইস্তফাপত্রে শুধুমাত্র 'পদত্যাগ করলাম' লিখতে পেরেছিলাম। তার নিচে সই করে কলেজ থেকে বেরিয়ে যেতে হয়। এমন ইস্তফার একাধিক ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে দেখা গিয়েছে, রীতিমতো শারীরিক নিগ্রহ করে শিক্ষকদের চাকরি ছাড়তে বাধ্য করা হচ্ছে। এই ধরনের ঘটনা চলাকালীন এক অধ্যাপককে হৃদরোগে আক্রান্ত হতেও দেখা যায়।

[আরও পড়ুন: আসনার দাপটে আরও বৃষ্টির পূর্বাভাস, গুজরাটে মৃত বেড়ে ৪৫]

মহম্মদ ইউনুস উপদেষ্টা সরকারের দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশে যে অরাজকতা চলছে সোশাল মিডিয়ায় তার তীব্র নিন্দা জানিয়েছে, দেশত্যাগী বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন। শিক্ষকদের পদত্যাগের এমন একাধিক ভিডিও সোশাল মিডিয়ায় তুলে ধরে তোপ দেগে তিনি লেখেন, 'বাংলাদেশে শিক্ষকদের পদত্যাগে বাধ্য করা হচ্ছে। আগের সরকারের আমলে নানান অভিযোগ তুলে সাংবাদিক মন্ত্রী আধিকারিকদের জেলে পোরা হচ্ছে। সুফি মুসলিমদের মাজার দরগা ভেঙে গুঁড়িয়ে দেওয়া হচ্ছে। ইউনুস এই বিরুদ্ধে কোনও পদক্ষেপ নিচ্ছেন না।'

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সরকারি পদ থেকে সংখ্যালঘুদের ইস্তফা দিতে বাধ্য করা হচ্ছে। যাঁদের মধ্যে বেশিরভাগই শিক্ষক।
  • রিপোর্ট বলছে, এখনও পর্যন্ত ঘটনার শিকার হয়েছেন ৪৯ জন শিক্ষক- শিক্ষিকা।
  • সংখ্যালঘুদের উপর হামলা, মহিলাদের নিগ্রহ, বাড়ি ও মন্দির ভাঙচুর করা হচ্ছে বলে অভিযোগ।
Advertisement