Advertisement

Afghanistan Crisis: আফগান নাগরিকদের সাময়িক আশ্রয় দিন, USA-র অনুরোধ প্রত্যাখ্যান ঢাকার

06:39 PM Aug 17, 2021 |

সুকুমার সরকার, ঢাকা: আফগানিস্তানের (Afghanistan) উদ্ভূত পরিস্থিতিতে সেখানকার বিপন্ন নাগরিকদের সাময়িকভাবে বাংলাদেশে আশ্রয় দেওয়া হোক। মার্কিন যুক্তরাষ্ট্রের (USA)এই অনুরোধ প্রত্যাখ্যান করে দিল বাংলাদেশ (Bangladesh)। সে দেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, ”মার্কিন সরকারের পক্ষ থেকে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের কাছে এই অনুরোধ জানানো হয়েছিল। বাংলাদেশ সরকার মার্কিন প্রশাসনের কাছে এ ব্যাপারে কয়েকটি প্রশ্নের উত্তর চেয়েছে। কতজন আফগানকে আশ্রয় দিতে হবে? কতদিনের জন্য দিতে হবে? এবং আর কোন কোন দেশকে এই অনুরোধ করা হয়েছে? এসব প্রশ্নের উত্তর না পাওয়ায় বাংলাদেশ অপরাগতা জানিয়ে দিয়েছে।” বিদেশমন্ত্রী আরও জানিয়েছেন, যুক্তরাষ্ট্রকে বলা হয়েছে, এমনিতেই ১১ লক্ষ রোহিঙ্গা (Rohingya) শরণার্থী নিয়ে বাংলাদেশ হিমশিম খাচ্ছে, ফলে নতুন কোনও শরণার্থী নেওয়া এখন সম্ভব নয়।

Advertisement

এদিকে, বিদেশ প্রতিমন্ত্রী মহম্মদ শাহরিয়ার আলম বলেছেন, আফগানিস্তানের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে ঢাকা (Dhaka)। আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বাংলাদেশের ভয়ের কিছু নেই বলে জানিয়েছেন তিনি। বিদেশ মন্ত্রকে নিজ দপ্তরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা জানান। এরই মধ্যে আফগানিস্তানে অবস্থানরত তিন বাংলাদেশিকে নিরাপদ অবস্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। এছাড়া আরও সাত বাংলাদেশি নাগরিককে নিরাপদে নেওয়ার প্রক্রিয়া চলমান। বিদেশ প্রতিমন্ত্রী বলেন, ”আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশ চায় দেশটির জনগণের মতামত প্রতিফলিত হোক। আফগানিস্তানে (Afghanistan) স্থিতিশীল যে কোনও সরকারের সঙ্গে কাজ করবে বাংলাদেশ।” তবে তালিবানি নিয়ন্ত্রণে আফগানিস্তানে আগের মতো কালো অধ্যায়ের ফিরবে না বলে বাংলাদেশের প্রত্যাশা।

[আরও পড়ুন: Taliban-এ যোগ দিতে দেশ ছেড়েছে অনেকে, উদ্বেগ উসকে জানালেন বাংলাদেশের পুলিশকর্তা]

ঢাকায় বিদেশ মন্ত্রক জানায়, আফগানিস্তানের পরিবর্তনশীল পরিস্থিতি সতর্কভাবে পর্যবেক্ষণ করছে ঢাকা। এক বিবৃতিতে বিদেশ মন্ত্রক জানিয়েছে, দক্ষিণ এশিয়ার সমৃদ্ধিতে একত্রে কাজ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) যে নীতি রয়েছে, সেটি বাস্তবায়নে আফগানিস্তানের সঙ্গে কাজ করতে বাংলাদেশে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশ মনে করে, দেশটির জনগণের পছন্দ অনুযায়ী একটি গণতান্ত্রিক ও বহুমুখী দেশ হলে তা আফগানিস্তানের স্থিতিশীলতা এবং উন্নয়নের জন্য সহায়ক হবে। বাংলাদেশ নিজেকে আফগানিস্তানের উল্লেখযোগ্য উন্নয়ন সহযোগী ও বন্ধু বলে মনে করে। আফগানিস্তানকে একটি শান্তিপূর্ণ, স্থিতিশীল, সমৃদ্ধ আর দক্ষিণ এশিয়া ও বিশ্বের জন্য অবদান সৃষ্টিকারী দেশ হিসাবে দেখতে চায় বাংলাদেশ। আফগানিস্তানের সব বিদেশি নাগরিককে নিরাপত্তা নিশ্চিত করা ও শান্তি বজায় রাখার আহ্বান জানানো হয়েছে।

[আরও পড়ুন: ‘যুবসমাজের জন্য ক্ষতিকারক’, এবার বাংলাদেশে নিষিদ্ধ PUBG, Free Fire গেম]

Advertisement
Next