shono
Advertisement

রাজাকারমুক্ত দেশ গড়ার প্রতিজ্ঞা নিয়ে ওপার বাংলায় বিজয় দিবস পালন

সাধারণ নির্বাচনের আগে নয়া বাংলাদেশ গড়ার ডাক হাসিনার৷ The post রাজাকারমুক্ত দেশ গড়ার প্রতিজ্ঞা নিয়ে ওপার বাংলায় বিজয় দিবস পালন appeared first on Sangbad Pratidin.
Posted: 06:23 PM Dec 16, 2018Updated: 06:23 PM Dec 16, 2018

সুকুমার সরকার, ঢাকা: রাজাকারমুক্ত দেশ গড়ার প্রতিজ্ঞা নিয়ে সমগ্র বাংলাদেশ জুড়ে রবিবার পালিত হল ৪৮তম বিজয় দিবস। কুচকাওয়াজ, প্রভাতফেরি, শারীরিক কসরত ও শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে পালিত হল দিনটি।

Advertisement

[রাখাইন ভাষায় পোস্টার ছাপিয়ে বিতর্কে আওয়ামি লিগ প্রার্থী]

রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যে দিয়ে পাক শাসনের অবসান ঘটিয়ে ১৯৭১-এর ১৬ ডিসেম্বর বিশ্বের মানচিত্রে নতুন দেশ হিসেবে আত্মপ্রকাশ করে বাংলাদেশ। মুক্তিবাহিনী ও ভারতের সেনার পরাক্রমের সামনে এদিনই মাথানত করে পাকিস্তান৷ ঢাকার তৎকালীন রেসকোর্স (এখন সোহরাওয়ার্দি উদ্যান) ময়দানে আত্মসমর্পণ করে ৯৩ হাজার পাক সেনা। বিজয়ের ৪৭ বছরপূর্তিতে রবিবার সরকারি-বেসরকারি নানা কর্মসূচির মধ্য দিয়ে শ্রদ্ধা জানান হল মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহিদকে৷ এদিন সকালে ঢাকার জাতীয় প্যারেড স্কোয়্যারে ‘গান স্যালুটের’ মাধ্যমে শ্রদ্ধা জানান হয় শহিদদের৷ এদিন জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক দিয়ে মুক্তিসেনাদের শ্রদ্ধাজ্ঞাপন করেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় পতাকা ও বিজয় পতাকায় মুড়ে ফেলা হয় ঢাকা-সহ দেশের প্রধান শহরগুলিকে৷ বিজয় দিবসের শুভক্ষণে বাংলাদেশের অগ্রগতির ধারা এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

[ফের বিএনপি নেতার বিরুদ্ধে ISI যোগের অভিযোগ]

এবারের বিজয় দিবসের অন্যমাত্রাও রয়েছে বাংলাদেশবাসীর কাছে৷ সাধারণ নির্বাচন আসন্ন বাংলাদেশে৷ আগামী পাঁচ বছরের জন্য দেশের শাসককে বেছে নেবেন দেশবাসী৷ নির্বাচনকে কেন্দ্র করে নাশকতার আশঙ্কা রয়েছে৷ যা ব্যর্থ করতে প্রশাসন তৎপর বলতে জানিয়েছেন বিদায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷ তিনি জানিয়েছেন, ২০২১-এর মধ্যে বাংলাদেশকে ক্ষুধামুক্ত ও দারিদ্রমুক্ত দেশ গড়ে তোলাই একমাত্র লক্ষ্য হবে পরবর্তী সরকারের৷

The post রাজাকারমুক্ত দেশ গড়ার প্রতিজ্ঞা নিয়ে ওপার বাংলায় বিজয় দিবস পালন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement