shono
Advertisement
Sheikh Hasina

'ছাত্রদের ঢাল করে দেশের ক্ষতি করছে বিরোধীরা', আন্দোলন রুখতে কী পদক্ষেপ? জানালেন হাসিনা

দেশের ভাবমূর্তি এবং শান্তি ফিরিয়ে আনাই লক্ষ্য হাসিনার।
Published By: Kishore GhoshPosted: 11:24 AM Jul 23, 2024Updated: 01:56 PM Jul 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিংসাত্মক আন্দোলনের পরে কোটা সংস্কার করেছে বাংলাদেশের (Bangladesh) সুপ্রিম কোর্ট। ৫৬ শতাংশ থেকে ৭ শতাংশে নেমে এসেছে সরকারি চাকরিতে সংরক্ষণ। মুক্তিযোদ্ধা সংরক্ষণ ৩০ শতাংশ থেকে কমে হয়েছে ৫ শতাংশ। যদিও এর পরেও পরিস্থিতি স্বাভাবিক নয় রাজধানী ঢাকা-সহ গোটা দেশে। এই অবস্থায় দেশকে অচল করে রাখা আন্দোলনকারীদের হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। জানিয়ে দিয়েছেন, আন্দোলন থামাতে তথা জনজীবন স্বাভাবিক করতে কঠিন পদক্ষেপে করতে পিছপা হবেন না।

Advertisement

সংবাদ সংস্থা বিবিসিকে হাসিনা বলেছেন, "আমরা পরিস্থিতি অনেকটাই শান্ত করে এনেছি। ধীরে ধীরে স্বাভাবিক অবস্থা ফিরছে এবং কার্ফু শিথিল করাও হচ্ছে।" বাংলাদেশের প্রধানমন্ত্রী একথা বললেও টানা আন্দোলনের জেরে রাজধানী ঢাকা-সহ দেশের একটা বড় অংশ এখনও বন্ধ। ঢাকার মধ্যে ট্রেন চলাচল করছে না। যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বিচ্ছিন্ন। ইন্টারনেট পরিষেবা বন্ধ। স্কুল, কলেজে আসতে বারণ করে দেওয়া হয়েছে পড়ুয়াদের। রাস্তায় রাস্তায় উর্দিধারী সেনা টহল দিচ্ছে। অধিকাংশ এলাকা জারি করা রয়েছে কার্ফু।

 

[আরও পড়ুন: খাবার চাইলে শরীর দাও! সেনা নির্যাতনে ‘নরক দর্শন’ সুদানের মহিলাদের]

স্বাভাবিকভাবেই হিংসাত্মক আন্দোলনের জেরে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যে বড় প্রভাব পড়েছে। শিল্প-কারখানাগুলিও সরকারি নির্দেশে বন্ধ রয়েছে। এই অবস্থায় সোমবার বাংলাদেশের রপ্তানিকারী ও ব্যবসায়ীদের সংগঠনগুলির সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী হাসিনা। পাশাপাশি বিরোধীদের নিশানা করে বলেছেন, ছাত্রদের ঢাল হিসাবে ব্যবহার করে বিরোধীরা দেশের ক্ষতি করছে। দেশের ভাবমূর্তি ফেরানো এবং শান্তি ফিরিয়ে আনাই এখন প্রধান লক্ষ্য।

 

[আরও পড়ুন: JMB জঙ্গিগোষ্ঠীর সদস্যদের পাচারযোগ? আনন্দপুরের ধৃত বাংলাদেশিদের নিয়ে তুঙ্গে জল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শিল্প-কারখানাগুলিও সরকারি নির্দেশেই বন্ধ রয়েছে।
  • হিংসাত্মক আন্দোলনের জেরে ব্যাপক ক্ষতি হয়েছে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের।
Advertisement