shono
Advertisement

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত কলকাতার থিয়েটার রোডের বাড়ি হস্তান্তরের অনুরোধ ঢাকার

সেই সময় থিয়েটার রোডের ৮ নং বাড়িটিতে মুজিবনগর সরকার চলত।
Posted: 02:24 PM Aug 31, 2021Updated: 02:24 PM Aug 31, 2021

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন কলকাতার (Kolkata) থিয়েটার রোডের ৮ নম্বর বাড়িটি ছিল প্রবাসী মুজিবনগর সরকারের কার্যালয়। এবার সংরক্ষণের জন্য ঐতিহাসিক এই বাড়িটি ভারতের কাছে চেয়ে পাঠাল বাংলাদেশ (Bangladesh)। সে দেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক ঢাকায় (Dhaka) নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর কাছে এই দাবি জানিয়েছেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে সাক্ষাৎপর্বে এই দাবি ওঠে বলে খবর।

Advertisement

রবিবার বাংলাদেশের সঙ্গে ভারতের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং দ্বিপাক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় বিক্রম দোরাইস্বামী ও মোজাম্মেল হকের। এই সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে হাইকমিশনারকে জানানো হয়, মুক্তিযুদ্ধের সময় গঠিত মুজিবনগর সরকারের স্মৃতিবিজড়িত কলকাতার থিয়েটার রোডের (Theatre Road) ৮ নম্বর বাড়িটি। এই বাড়ি এবার বাংলাদেশের কাছে হস্তান্তরের অনুরোধ করেন মন্ত্রী।

[আরও পড়ুন: ভুয়ো Facebook অ্যাকাউন্টে হিংসার জাল, ঢাকায় নিষিদ্ধ সংগঠনের প্রথম মহিলা জঙ্গি গ্রেপ্তার]

এছাড়া বীর মুক্তিযোদ্ধার সন্তানদের বৃত্তি, বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা, মুজিবনগরে স্বাধীনতা সড়ক নির্মাণ বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়। মন্ত্রী মুক্তিযুদ্ধে ভারতীয় সরকার এবং জনগণের সহায়তার কথা স্মরণ করেন। মহান মুক্তিযুদ্ধে জীবনদানকারী ভারতের মিত্রবাহিনীর কয়েকজন সদস্যকে বাংলাদেশ সরকার সম্মাননা দিয়েছে, সে কথা উল্লেখ করে মন্ত্রী বাকি সদস্যদের সম্মাননা দেওয়ার জন্য হাইকমিশনারকে অনুরোধ করেন। সেই মর্মে সময়ও স্থির করতে বলেন।

ভারতীয় হাইকমিশনার (Indian High Commissioner) বিক্রম দোরাইস্বামী জানিয়েছেন, বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সুসম্পর্ক প্রমাণিত। মিত্রবাহিনীর সদস্যদের সম্মাননা প্রদান বাংলাদেশ-ভারত বন্ধুত্বকে আরও সুদৃঢ় করবে। আগামী ৬ ডিসেম্বর বাংলাদেশের স্বীকৃতি প্রদান দিবসে মুক্তিযুদ্ধে আত্মদানকারী ভারতের মিত্রবাহিনীর সদস্যদের সম্মাননা দেওয়া হতে পারে বলে উল্লেখ করেন তিনি। ভারতীয় হাইকমিশনার দোরাইস্বামী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার (PM Sheikh Hasina) নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ণ উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।

[আরও পড়ুন: চলতি সপ্তাহেই চালু হতে চলেছে ভারত-বাংলাদেশ যাত্রীবাহী বিমান পরিষেবা]

বাংলাদেশের পাশাপাশি ভারতীয় জনগণও ‘বঙ্গবন্ধু’ মুজিবর রহমানকে (Sheikh Mujibur Rahman) অত্যন্ত শ্রদ্ধা করে বলেও উল্লেখ করেন দোরাইস্বামী। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বাংলাদেশের জনগণের আনন্দের অংশীদার হতে ভারত ইচ্ছুক বলে তিনি জানান। মন্ত্রী এ সময় ভারতের হাইকমিশনারকে ‘Secret Documents of Intelligence Branch on Father of The Nation Bangabandhu Sheikh Mujibur Rahman’ গ্রন্থটি উপহার দেন মন্ত্রী মোজাম্মল হক। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement