ভয়াবহ রূপ নিয়েছে করোনা মহামারী, লকডাউনের মেয়াদ বাড়াতে পারে বাংলাদেশ

02:44 PM Apr 19, 2021 |
Advertisement
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করেছে করোনা ভাইরাস। মহামারীর কবলে পড়ে কার্যত অসহায় আমেরিকার মতো শক্তিশালী দেশও। এহেন সংকট কালে বংলাদেশে (Bangladesh) মহামারীর প্রকোপ রুখতে বদ্ধপরিকর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। এবার সংক্রমণের গতি শ্লথ করতে আরও এক সপ্তাহ লকডাউনের মেয়াদ বাড়াতে পারে প্রশাসন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: আসিয়ান বৈঠকে উপস্থিত থাকছেন মায়ানমারের সেনাশাসক মিন আউং হ্লাইং]

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর গত ১৪ এপ্রিল থেকে লকডাউন চলছে। ২১ এপ্রিল তা শেষ হওয়ার কথা। কিন্তু সংক্রমণের গ্রাফ লাগাতার ঊর্ধ্বমুখী থাকায় লকডাউনের মেয়াদ বাড়ানোর পরামর্শ দিয়েছে করোনা মোকাবিলা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। রবিবার রাতে কমিটির এক ভারচুয়াল সভায় এই সুপারিশ করা হয়। এদিকে লকডাউন পরিস্থিতি পর্যালোচনা করতে আজ সোমবার মন্ত্রিপরিষদের বৈঠক হওয়ার কথা। উল্লেখ্য, বর্তমানে একমাত্র জরুরি পরিষেবা ছাড়া রপ্তানি খাতের পোশাক শিল্প-সহ সব কলকারখানা, শপিং মল, দোকানপাট ইত্যাদি প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই লকডাউনে বাংলাদেশ থেকে আন্তর্জাতিক রুটে বিমান চলাচল বন্ধের পরিকল্পনা রয়েছে সরকারের। তবে লকডাউন নিয়ে সরকারের এই সিদ্ধান্তে আপত্তি জানিয়েছে, রপ্তানি খাতের পোশাক ও বস্ত্রশিল্প মালিকরা। পোশাক শিল্প মালিকরা বলছেন, প্রতিযোগী দেশগুলির মতো স্বাস্থ্যবিধি মেনে কারখানা খোলা রাখতে চান তাঁরা।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

প্রসঙ্গত, গোটা বিশ্বের সঙ্গে বাংলাদেশেও আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। করোনা ভাইরাসের (Coronavirus) দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায় সংক্রমণ বৃদ্ধির জন্যও বিরোধী বিএনপি-র উপর দায় চাপিয়েছে বাংলাদেশের শাসকদল আওয়ামি লিগ। মন্ত্রী ওবায়দুল কাদেরের অভিযোগ, জনগণ যথাযথ স্বাস্থ্যবিধি মানছে না এবং এর জন্য বিএনপির (BNP) উসকানি আছে। লকডাউন নিয়ে নানা অপপ্রচার ও উসকানি দিচ্ছে। করোনা নিয়ে রাজনীতি না করে বিএনপিকে জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে ওবায়দুল কাদেরের আবেদন, “সরকারের অন্ধ সমালোচনা না করে গঠনমূলক পরামর্শ দিন।” আওয়ামি লিগের (Awami League) সাধারণ সম্পাদকের বক্তব্য, সরকারের বিরুদ্ধে বিএনপি প্রতিদিন মিথ্যাচার করছে। আর এই মিথ্যাচার ফাঁস করে দিলে বিএনপি নেতাদের গাত্রদাহ হয়। পালটা বিরোধীদের দাবি, করোনা পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ সরকার।

[আরও পড়ুন: অগ্নিগর্ভ পাকিস্তান! তুমুল সংঘর্ষের পরে নিষিদ্ধ ইসলামপন্থী সংগঠনের হাতে বন্দি ৬ পুলিশকর্মী]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next